কবি শহীদ কাদরী স্মরণে প্যারিসে কবিতাসন্ধ্যা

মু: গোলাম মোর্শেদ উজ্জ্বল
Published : 16 Jan 2017, 10:49 AM
Updated : 16 Jan 2017, 10:49 AM


সদ্য প্রয়াত কবি শহীদ কাদরী স্মরণে ফ্রান্সের রাজধানী প্যারিসে কবিতাসন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় বাংলাদেশি সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন অক্ষর-এর আয়োজনে ১৩ জানুয়ারি শুক্রবার প্যারিসের ফোয়ায়ে দো গ্রেনেল হলরুমে এই কবিতাসন্ধ্যার আয়োজন করা হয়।


অনুষ্ঠানের শুরুতে কবির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। তিন পর্বের এই কবিতা সন্ধ্যায় কবির জীবন ও সাহিত্যকর্মের ওপর প্রবন্ধ পাঠ করেন মুহাম্মদ গোলাম মোর্শেদ। কবির রচিত জনপ্রিয় কবিতা আবৃত্তি করেন কবি বদরুজ্জামান জামান (টাকাগুলো কবে পাব), মুহিত জ্যোতি (বৃষ্টি বৃষ্টি), ওয়াহিদুজ্জামান (রাষ্ট্র মানেই লেফট রাইট লেফট), সুমা দাস (নিষিদ্ধ জার্নাল থেকে), মুনির কাদের (সঙ্গতি), মুহাম্মদ গোলাম মোর্শেদ (কেন যেন বলছে), গিয়াস বাবু (রাষ্ট্রপ্রধান কি মেনে নেবেন?) ও (কেন যেতে চাই) প্রকাশ কুমার বিশ্বাস। যৌথভাবে 'একটা দিন' কবিতাটি আবৃত্তি করেন রাহুল চৌধুরী ও সুমা দাস।

এ ছাড়া তোমাকে অভিবাদন প্রিয়তমা কবিতাটি গিটারের সাহায্যে সংগীতের সুরে পরিবেশন করেন কুমকুম সায়েদা। অনুষ্ঠানটির মঞ্চসজ্জা ও শব্দ নিয়ন্ত্রণের দায়িত্বে ছিলেন চিত্রশিল্পী মুহিত জ্যোতি ও পলাশ। সঞ্চালনা করেন সাইফুল ইসলাম।


আয়োজনটির সার্বিক তত্ত্বাবধান করেন সাংস্কৃতিক ও কমিউনিটি ব্যক্তিত্ব হাসনাত জাহান ও মুনির কাদের।


উল্লেখ্য, ১৯৪৭ পরবর্তী বাঙালি কবিদের মধ্যে উল্লেখযোগ্য যে কয়জন কবি নাগরিক জীবন সম্পর্কিত কাব্য নির্মাণে বাংলা কবিতায় নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করেছিলেন কবি শহীদ কাদরী তাদের মধ্যে অন্যতম। নাগরিক জীবনের প্রাত্যহিক অভিজ্ঞতা দিয়েই তিনি তাঁর কাব্য নির্মাণ করেছেন। দেশপ্রেম, অসাম্প্রদায়িকতা, মানবতাবোধ এবং প্রকৃতি ও নগর জীবনের অভিব্যক্তি তাঁর কবিতার ভাব, ভাষা, শব্দ, ছন্দে পাওয়া যায়। তা ছাড়া তাঁর কবিতায় অনুভূতির গভীরতা, চিন্তার সূক্ষ্মতা ও রূপগত পরিচর্যার পরিচয় সুস্পষ্ট। বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরী গত বছর ২৮ আগস্ট নিউইয়র্কে মারা যান।