ক্যাটেগরিঃ খেলাধূলা, ফিচার পোস্ট আর্কাইভ

এশিয়া কাপের ফাইনাল। পুরো বাংলাদেশের চোখ ছিল মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের দিকে। প্রার্থনা করেছে পুরো জাতি। নানা মত পথের রাজনৈতিক নেতারাও ষ্টেডিয়ামে গিয়ে খেলা দেখেছেন। যারা কোন বিষয়েই এক মত হতে পারেন না, তারাও এক বাক্যে, এক মতে বাংলাদেশের জয় কামনা করেছেন।

আমাদের প্রত্যাশা ছিল চ্যাম্পিয়ন হবো। হইনি। লড়াই করেছি। অনেকে হতাশ হয়েছেন। অনেকে কোন কোন খেলোয়াড়কে দায়ি করছেন। হয়তো বলছেন, শেষ ওভারে শাহাদাত ১৯ রান না দিলেই বাংলাদেশ জিতে যেত। কেউ বলছেন, অমুক অতো তাড়াতাড়ি আউট না হলে জিতে যেত। আসলে এটাই তো ক্রিকেট। এটাই ক্রিকেটের উত্তেজনা।

এশিয়া কাপ শুরু হওয়ার আগে কেউ কী স্বপ্নেও ভেবেছিলেন বাংলাদেশ ফাইনাল খেলবে? আমার মনে হয়না।এবারের আগ পর্যন্ত এশিয়া কাপে বাংলাদেশের জয় ছিল দুটি। একটি আমীরাত, অন্যটি হংকংয়ের বিপক্ষে। ভারত, পাকিস্তান শ্রীলংকার বিপক্ষে অন্য টুর্নামেন্ট বা সিরিজে জয় থাকলেও এশিয়া কাপে ছিল না।

কিন্তু এবারের এশিয়া কাপ নতুন বাংলাদেশকে চেনালো। এত ধারাবাহিক কী বাংলাদেশ কোন টুর্নামেন্টে খেলেছে। উত্তর-না।

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ভারত, বিশ্ব ক্রিকেটের পরাশক্তি শ্রীলংকা আর পাকিস্তানের সঙ্গে এই টুর্নামেন্টে আমরা যে রকম দাপট দেখিয়েছি সেটা বাংলাদেশের ক্রিকেটকে নতুনভাবে চিনিয়েছে। ফাইনাল শেষে পাকিস্তানী অধিনায়ক মিছবাহ বলেছেন, এবার নতুন বাংলাদেশকে দেখেছেন তারা।

এটাই বাংলাদেশের বিজয়। এটাই ক্রিকেটের বিজয়। তাই আমাদের সব সময়ের শুভ কামনা টাইগারদের জন্য। তাদের সঙ্গে আমরা সব সময়ই থাকবো। ভালো সময়, আর খারাপ সময়।

প্রত্যাশা করবো এরকম এবং এর চেয়ে আরো ভালো উপলক্ষ তারা আমাদেরকে এনে দেবেন। আনন্দ করার জন্য। গর্ব করার জন্য।

***
ফিচার ছবি: http://www.sylhetnewsworld.com থেকে সংগৃহিত