ক্যাটেগরিঃ গণমাধ্যম

 

বাংলাদেশের নেতানেত্রী/কর্মকর্তা/দায়িত্বশীল ব্যক্তিবর্গ এবং প্রশাসনিক কাজে নিয়োজিত দায়িত্ববান জনগোষ্ঠী যদি সাধারণ একজন সাংবাদিকের ন্যয় দায়িত্ববান নাগরিক হতেন তাহলে এদেশ আজ পৃথিবীর মাঝে দৃষ্টান্ত স্থাপন করতো অবলীলায়।

একজন সাংবাদিক কত টাকা বেতন পায় সেটা তার বড় বিষয় নয়, একজন সাংবাদিকের কি দায়িত্ব সে বিষয়টি তার কাছে মুখ্য। সাংবাদিকতার পেশায় নিয়োজিত ব্যক্তি সে ঘুম থেকে ওঠে নিদ্রা যাওয়ার পূর্ব মুহূর্ত পর্যন্ত প্রতিটি সময় তার অনুসন্ধানী চক্ষুদ্বয় প্রতিনিয়ত চারপাশের ঘটনাচক্রে প্রবাহিত হতে থাকে। কৌতূহলী জনতা যেকোন ঘটনার সঙ্গে সঙ্গে ঘটনা সম্পর্কে জানার আগ্রহে আকুল হয়ে ওঠে। আর সে আগ্রহের-কৌতূহলের পরাজয় ঘটে বস্তুনির্ভর সংবাদের মাঝে।

একজন সাংবাদিক যদি তার নিজের জীবন বাজি রেখে যেকোন ঘটনার সঠিক তথ্য উপস্থাপন করতে পারে, তবে দেশের আপামর জনসাধারণের টাকায় যারা নিয়োজিত থাকে সঠিক তথ্য উদঘাটনের জন্য তারা কোথায় থাকে। প্রতিটি ঘটনার পরে তাদের দেখা যায় যে, বিষয়টি নিয়ে আলোকপাত করতে।

আসলে যার যে দায়িত্ব, সে যদি তা না করে তবে, সেখানেই যত অঘটন। সাংবাদিকদের কাজ ঘটনা পরবর্তী সংবাদ পরিবেশন করা। সংবাদ তৈরি করা নয়। আজকাল সাংবাদিকরাই ঘটনার শিরোনাম। সাংবাদিকরা যখন স্পর্শকাতর বিষয় নিয়ে অনুসন্ধান করে তার সঠিক বস্তুনিষ্ঠ তথ্য প্রকাশ করে, ঠিক তার পরে দায়িত্বশীল ব্যক্তিবর্গ তাদের কাজের বেগবান হন হাটি-হাটি-পা-পা করে। এই আমার দেশ, সাংবাদিকরা আজ শেষ।