ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

অল্প কয়েকদিন হলো ব্লগে যোগ দেওয়ার। এখানে যোগ দিয়ে বুঝতে পারছি যে, বাংলাদেশ এখনও পুরোপুরি দূর্নীতিতে ভরে যায়নি। এখনও অনেক সচেতন নাগরিক রয়েছে অন্যয়ের প্রতিবাদ করার মতো। অন্যয়ের বিরুদ্ধে সোচ্ছার হওয়ার মতো। অন্যয়কে যে কোনভাবে প্রতিরোধ করার পন্থা বের করার ঞ্জান সম্পন্ন। যারা ব্লগে লিখছেন, ব্লগে মন্তব্য করছেন। তারা সকলেই বিভিন্ন ভালকাজের সাধুবাদ আর অন্যয়ের প্রতিবাদী মনোভাবের অধিকারী। এটা অবশ্যই অনস্বীকার্য যে, যারা ব্লগে লেখেন, ব্লগ পড়েন এবং ব্লগে মন্তব্য করেন তারা সকলেই বর্তমান আধুনিক ডিজিট্যাল যুদের সতেচন নাগরিক। যারা তাদের শত কর্মব্যস্ততার মাঝে সমাজ সাংস্কৃতির মাঝে বেড়ে উঠা আগাছা সমূলে উৎপাটন করতে আগ্রহী। অর্থাৎ আমরা সকলেই শান্তিকামী।

শ্রদ্ধেয় ব্লগার ভাই-বোন-বন্ধুগণ, আমাদের সকলের উদ্দেশ্য যদি এক হয়, তাহলে অবশ্যই তা সম্ভব হবে। সবকিছুরই একটা উদ্দেশ্য থাকে। সেটা ব্যক্তি জীবনে বলেন আর সমাজ জীবনে বলেন আর রাষ্টীয় জীবনেই বলেন। আর উদ্দেশ্যটা যদি সৎ এবং সঠিক হয় তাহলে চীনের প্রাচীর ও তা ধরে রাখতে পারবে না। তাই আমি মনে করছি, সৎ-নিষ্ঠাবান, আদর্শবান, উদ্যমী-সাহসী-সোচ্ছারী মনোভাবের যে সকল ব্লগার আছেন তারা সকলে মিলে ব্লকে একটা টীম গঠন করে যে কোন একটি বা কয়েকটি সুনির্দিষ্ঠ অন্যয়কে লক্ষ্য রেখে তার গতিবিদির দার রুদ্ধ করার সর্বাত্মক চেষ্টা করা। আমার আশা এবং বিশ্বাস টীম ওয়ার্কের কাজ কখনও বৃথা যায় না। যেমন, ধরুন সাগর-রুনি হত্যাকান্ড, ঘটনাটি সম্পর্কে যার যা তথ্য উপাত্ত জানা আছে তা টীম ওয়ার্কের মাধ্যমে সুনির্দিষ্ট করে তার সঠিক রহস্য উৎঘাটন করা কোন কঠিন কাজ হবে না। এভাবে সকল তথ্য উপাত্ত একত্রিত করে আইনের চাক্ষুসে পেশ করলে আইনও আর ভিন্ন পথে যেতে পারবে না। যেনটি বলে, কাঁটা দিয়ে কাঁটা তোলার মতো।

আমাদের সমাজে চিরাচরিত নিয়ম আছে যে, একটি ঘটনা ঘটার পর পত্রপত্রিকায় বড় বড় হেড লাইন আসে কয়েকদিন। এরপর তা আস্তে আস্তে মিশে যায় সাত তল পানির নীচে। কেউ আর কিছুই বলতে পারে না। আর এভাবে ‘জাস্টিস ডিলে, জাস্টিস ডিনাইড’ কথাটিকে পুঁজি করে আইন এবং অন্যায়কারী পার পেয়ে যায়।

ব্লগার ভাই-বোন-বন্ধুরা, ব্লগ লেখা একটি আত্মতৃপ্তির বিষয়। আমরা যখন ব্লগে কিছু লিখি আর তখন সকলের কাছে সমাদৃত হয়, তখন মনটা গর্বে ভরে ওঠে। এ ভাবনা থেকেই বলছি, যদি আপনাদের সদিচ্ছা থাকে তাহলে উদ্যোমী মনোভাব নিয়ে একটি টীম গঠনের চিন্তা করতে পারেন মন্তব্যের মাধ্যমে কিভাবে করলে তা সঠিক হবে। “এক্সকিউজ মি ফর মাই বিইং এনি মিসটেক’।

সকল ব্লগারদের সুস্থ্য-সুন্দর জীবন কামনায় ………….