ক্যাটেগরিঃ খেলাধূলা

যারা বলে খেলার সাথে রাজনীতি টানার কি দরকার তাদের উচিত পাকিস্তান এবং ভারত, বাংলাদেশের ক্রিকেটকে কিভাবে দেখছে তা একবার করে হলেও জানা। দুইটি দেশই আমাদের প্রতিবেশি রাষ্ট্র কিন্তু দুঃখের বিষয় এ দুইটি দেশ বাংলাদেশ ক্রিকেটকে নিয়ে যেসব নোংরা কথা বলেছে তা বিশ্বের অন্য কোন দেশ বলেনি! গতকাল বাংলাদেশ দল যখন ঐতিহাসিক জয় পায় তখন পাকিস্তানি ক্রিকেটার নাসির জামসেদ টুইটারে লিখেন ‘এই প্রথম বাংলাদেশ কোন ম্যাচ ভারতের সহযোগিতা ছাড়া জয়লাভ করলো ‘। এছাড়া বাংলাদেশ দলের জয়ের অন্যতম নায়ক রুবেল হোসেনকে নিয়ে নাসির জামসেদ আরেকটি টুইট বার্তায় লিখেন ‘ রুবেল একটি ধর্ষণ মামলার আসামি, সে একজন ফুল টাইম ক্রিমিনাল এবং পার্টটাইম ক্রিকেটার ‘।

এছাড়া পাকিস্তানি ধারাভাষ্যকার ‘রমিজ রাজা’ বাংলাদেশ ক্রিকেটকে নিয়ে হেয় প্রতিপ্রন্ন করে কমেন্টি দেয়। যা হুবহু নিম্মরূপ

“Why they include “Bijoy” (victory) in Anamul Haque’s name? These types of pet names are only seen in Bangladesh.”
– “Bangladesh don’t have the experience to play under pressure, which Pakistan has.”
– “Malinga has the record of taking 4 wickets in 4 balls in a row. But Bangladesh doesn’t have the capability of doing this.”
– “Oh Bangladesh! Terrible traffic jam in Dhaka. we had to start for the stadium a lot earlier before the match began.”
– “The BCB has no major part in international cricket.”

শুধু পাকিস্তান নয় ভারত চেয়েছিল বাংলাদেশ ক্রিকেটাই পুরো ধ্বংস করে দিতে। ভারতের কয়েকজন সম্মানিত ক্রিকেটার ছাড়া সবাই বাংলাদেশ ক্রিকেট টিমকে নিয়ে সবচেয়ে বাজে এবং কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন।

আমরা কি আসলেই হ্রদয়ে বাংলাদেশি নাকি ভারত-পাকিস্তানের দালাল তা বুঝতে কষ্ট হচ্ছে । এ দুটি দেশ প্রতিনিয়ত বাংলাদেশ ক্রিকেটকে নিয়ে বাজে মন্তব্য করে চলছে আর দুঃখের বিষয় আমরাই এ দুটি দেশের অন্ধ সমর্থক। মা,মাটি এবং জন্মভূমি ভালোবাসাই যদি দেশপ্রেম হয় তাহলে এ দুটি দেশ প্রতিনিয়ত এত বাজে মন্তব্য করার পরেও কেন আমরা ঐ দেশ দুটির ক্রিকেটের সমর্থক হবো?

ক্রিকেটে ভারত এবং পাকিস্তানকে সাপোর্ট করার পর কেউ যদি বলে আমি বাংলাদেশকে হ্রদয় দিয়ে ভালোবাসি তাহলে এর চেয়ে বড় মিথ্যা কথা, দেশদ্রোহী কথা আর হতে পারেনা। শত্রুর সাথে কখনো বন্ধুত্ব হয়না। মা, মাটি এবং জন্য কখনো আপোষ হয়না। তাদেরকে সাপোর্ট করা মানেই বাংলাদেশকে অস্বীকার করা। মা,মাটি এবং জন্মভূমিকে অস্বীকার করা।

মামুনুর রশিদ
গণিত বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়