ক্যাটেগরিঃ প্রশাসনিক

comilla

আমার জন্ম কুমিল্লায় জেলায়। ভাবতেই ভালো লাগে এমন একটি জেলায় আমি জন্মেছি যেখানে শিক্ষার হার অন্য জেলায় তুলনায় অনেক বেশি। শুধু শিক্ষা কেন অর্থনীতির দিক দিয়েও এগিয়ে। গোমতী নদীর তীরে অবস্থিত প্রাচীনও ঐহিত্যবাহী এই জেলা। এ জেলায় জন্মেছেন বহু কীর্তিমান ব্যক্তিত্ব যাঁরা সবাই নিজ নিজ কর্মে সাক্ষর রেখেছেন। দেশের অন্য অনেক জেলার তুলনায় উন্নয়নের দিক থেকে এ জেলাটি এগিয়ে থাকলে ও এখনো বিভাগ করা হয়নি, তাই বৃহত্তর কুমিল্লাবাসীর প্রাণের দাবি অবিলম্বে কুমিল্লাকে বিভাগ ঘোষণা করা হোক।

 

কী নেই কুমিল্লায়! আছে কুমিল্লা শিক্ষাবোর্ড, কুমিল্লা ইপিজেড , কুমিল্লায় সরকারি মেডিকেল কলেজ, দেশের বৃহত্তর কুমিল্লা সেনানিবাস, আছে আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী ড. আখতার হামিদ খানের হাতে গড়া প্রতিষ্ঠান বার্ড যা পল্লীর আর্থসামাজিক উন্নয়ন ও দারিদ্রবিমোচনে আলোকবর্তিকা হিসেবে করে যাচ্ছে। আছে বাখরাবাদ গ্যাস, আছে কুমিল্লা ইউনিভারসিটি, কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট , কুমিল্লা ক্যাডেট কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা সরকারি কলেজ, কুমিল্লা মহিলা কলেজ,কুমিল্লা জিলা স্কুল, কুমিল্লা গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল, কুমিল্লা টিচার্সট্রেনিং সেন্টার ,কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, কুমিল্লা স্টেডিয়াম, ময়নামতি জাদুঘর, ময়নামতি রাজবাড়ি, আনন্দ বিহার, ভোজ বিহার, ইটাখোলা মুড়া, রুপবান মুড়া।

এভাবে তালিকা দীর্ঘ থেকে দীর্ঘ করা যাবে। অথচ এত কিছু থাকা স্বত্তে ও কুমিল্লাকে এখনো বিভাগ করা হয়নি যা অত্যন্ত দুঃখজনক। সাম্প্রতিক সময়ে এই নিয়ে আলোচনা হচ্ছে এবং কুমিল্লাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন এই জেলা বিভাগে রূপান্তরিত হবে। এই জেলা বিভাগ হলে অর্থনৈতিক অগ্রগতি হবে দ্রুত গতিতে যা দেশের জন্য মঙ্গলজনক।

এম আর ফারজানা
নিউজার্সি, যুক্তরাষ্ট্র থেকে।
৩১ জানুয়ারি ২০১৫।