ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

আমার নিজের কোন বাজে নেশা নেই, কেউ নেশা করলে তার থেকে ১০০ হাত দুরে থাকার চেষ্টা করি। কিন্তু এই আমিই আজকে ফেডোরার হাতে নেশার গ্লাস অর্থাৎ ওয়াইন তুলে দিলাম। কি করবো! বলেন, একটা অফ লাইন ডিকশনারি পেয়েছি যা কিনা উইন্ডোজে চলে। কিন্তু আমি ব্যবহার করি ফেডোরা। ওই ডিকশনারির কোন লিনাক্স ভার্সন নাই। এখন যে কাজ করছি তাতে আবার বারে বারে ডিকশনারি দেখতে হচ্ছে। আবার উইন্ডোজে কাজ করতে আমার এখন আর ভালো লাগে না।

কি করা যায় তা ভাবতে লাগলাম। মাথায় এলো ওয়াইনের কথা। অনেকদিন আগে শুনেছিলাম ওয়াইন ইনস্টল করে নাকি .exe ফাইল চালানো যায়। কিন্তু কখনো এটি ব্যবহার করিনি। নেট ঘেটে ওয়াইনের rpm ও পেলাম না। একটা ওয়েব সাইট পেলাম যেখানে ওয়াইনের rpm আছে, ডাউনলোড করতে বলে। কিন্তু ডাউনলোড হয়না। আমার তো মাথায় হাত। একটু ভালো করে নজর দিতেই দেখলাম সমাধান দেয়া আছে।

সরাসরি ইনস্টল করার কোড টি দেওয়া আছে। আমি অ্যাপ্লিকেশন থেকে সিস্টেম টুল হয়ে টার্মিনাল খুললাম। এর পর কোড লিখলাম su এন্টার দিলাম। পাসওয়ার্ড চাইল। দিলাম আমার এডমিন পাসওয়ার্ড। কি সেটা? সেটা নাইবা বললাম।

এরপর লিখলাম yum install wine বা কি চমৎকার। টার্মিনালে কি কি যেন লেখা দেখাতে শুরু করলো। কিছুক্ষন পর দুইটা অপশন দেখালো। y/n আমি আবার সব কাজে yes বলতে ভালো বাসি। তাই টাইপ করলাম y কম্পিউটার কি কি যেন ডাউনলোড করতে শুরু করলো। আমি বসে রইলাম। আমার ডাউনলোড স্পিড ভালো তাই কিছুক্ষণ পর বললো complete। আমিও টার্মিনাল বন্ধ করে দিলাম।

আবার ও অ্যাপ্লিকেশনে ক্লিক করলাম। বাহ এখানে ওয়াইন এসে জুটেছে। কিন্তু কিভাবে কাজ করে তা জানিনা। তাই আমি উপায় না দেখে যার জন্য এতো কাহিনি তাতে আসলাম। ডান বাটনে ক্লিক করলাম, বাহ এখানে দেখি একটা অপশন বেশি। ওয়াইন উইন্ডোজ ইনস্টলারের সাহায্যে খুলুন। আমিও ক্লিক করলাম। কিছুক্ষণ অপেক্ষার পর দেখি একটি পরিচিত উইন্ডো দেখায়। আমি নেক্সট নেক্সট করে গেলাম। হয়ে গেল ইনস্টল। আমার খুশি দেখে কে। এরপর শুরু করলাম পরীক্ষা। বাহ উইন্ডোজের সব প্রোগ্রামই চলে এতে। এমন কি এমএস অফিস ও চলে!

এবার হাতে নিলাম অন্য একটি প্রজেক্ট। আমাদের কাস্টমাইজড করা উবুন্টু অর্থাৎ শিশিরে এটি চালানো যায় কিনা। শিশিরে সফটওয়্যার ইনস্টল করা কিছুটা সহজ। আমি যথা নিয়মে অ্যাপ্লিকেশন থেকে উবুন্টু সফটওয়্যার কেন্দ্রে গেলাম, লিখলাম wine বাহ কি সুন্দর। নিজে নিজে খোঁজা শুরু করলো। পেয়েও গেল ওয়াইন। আমিও ইনস্টল বাটনে ক্লিক করলাম। কয়েক মেগাবাইট ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে গেল ওয়াইন। একই নিয়মে এখানেও উইন্ডোজের সফটওয়্যারগুলো ব্যবহার শুরু করলাম।