ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

ইদানিং বিভিন্ন জায়গা থেকে দাওয়াত থাকলে কয়েকটি চারটি ইংরেজি অক্ষর প্রায়ই দেখতে পাই। অক্ষরগুলো হলো RSVP। আগে দেখতাম ফেসবুকে ইনভাইটেশন থাকলে শব্দটি ব্যবহার করা হত। তাতে তিনটি অপশন থাকতো। দাওয়াতে যাব, যাব না, কিংবা এখনো ঠিক হয়নি। এ দ্বারা আগে থেকেই কতজন অতিথি আসবে তার একটি ধারণা পাওয়া যেত। অনুষ্ঠানের আয়োজকরা সেই মতো ব্যবস্থা নিতে পারতো।

আমাদের প্রযুক্তির অনেক শব্দ দৈনন্দিন জীবনেও চলে যাচ্ছে, তার প্রমান পেলাম এই চারটি অক্ষরের মাধ্যমে। সেদিন একটি বিয়ের দাওয়াতের কার্ড পেলাম। আশ্চর্য হয়ে লক্ষ্য করলাম, কার্ডেও লেখা RSVP তার সাথে একটি মোবাইল নাম্বার। ভালো একটি ব্যবস্থা। আপনি যদি অনুষ্ঠানে যাবেন কি যাবেন না তা আগেই জানিয়ে দিন। কিন্তু আমরা হয়তো অনেকেই জানিনা, RSVP দ্বারা কী বোঝায়।

বর্তমান সময়ে কোন কিছু খুঁজে পাওয়ার সবচেয়ে ভালো একটি মাধ্যম হলো গুগল। তার কাছ থেকে কেউ কোন কিছু জিজ্ঞাসা করে না পেয়ে ব্যর্থ হয়না, গুগল আমাকেও নিরাশ করলো না। RSVP সম্পর্কে যা বললো তা হলো- এটি দ্বারা বোঝায়, request for responses অর্থাৎ প্রত্যুত্তরের জন্য অনুরোধ। তবে ফ্রান্সের ভাষায় একে বলা হয়, répondez s’il vous plaît, যার অর্থ দয়া করে উত্তর দাও।

তবে বিজ্ঞান ও প্রযুক্তিতে এর অর্থ ভিন্ন। বিজ্ঞানে একে বলে, Resource Reservation Protocol এবং প্রযুক্তিতে এর অর্থ Rapid Serial Visual Presentation অর্থাৎspeed reading technology।

তবে ২০০২ সালে RSVP নামে একটি হরর মুভিও মুক্তি পায়। এছাড়া এ নামে বেশ কয়েকটি গান, গেম ইত্যাদি বিদ্যমান আছে।