ক্যাটেগরিঃ আর্ত মানবতা

 

ঈদ আসন্ন, একটি অতি আনন্দের দিন আমাদের সকলের জন্য, আমাদের মধ্যে যাদের সমর্থ আছে তারা সবাই কত না পরিকল্পনা করে রেখেছি বাচ্চাদেরকে এটা কিনে দিব ওটা কিনা দিব, কোথায় কোথায় বেড়াতে নিয়ে যাব, কখন কি রান্না হবে, আরও কত কি।

বাচ্চাদের জন্য তাদের মা হয়ত একটি পোশাক কিনে এনেছে যা বাচ্চার মনমত হইনি তাই বাবার ভাল লাগছে না, তাই বাবা বাচ্চাকে সাথে নিয়ে আরও নতুন কাপড় কিনে আনছে শুধু মাত্র ছেলে মেয়ের আনন্দের জন্য। ঈদ তো ছোট্ট ছেলে মেয়েদের জন্যই।

কিন্তু আমাদের চারপাশে এমন অনেক পরিবার আছে যাদের ছেলে মেয়েদের ঈদ এর দিন পড়বার জন্য একটি পোশাক কিনে দেবার সমর্থ নাই। কি নিদারুন কষ্ট নিয়ে দিনযাপন করছে তাদের বাবা মারা। হয়ত বা তাদের ঘরে ঈদ এর সকালে সেমাই রান্না হবে না, দুপুরে কোনও ভাল বেবস্থা ও থাকবেনা তার পরও ওই দিন ঈদ হবে আমরা সবাই আনন্দ করব, কক্সবাজার, সিংগাপুর, মালয়শিয়া বেড়াতেও যাব। কি নির্মম বাস্তবতা।

আমরা কি পারি না সবাইকে নিয়ে সমান আনন্দে ঈদ যাপন করতে, খুব কি কঠিন কাজ। মনে হয় না, কেননা তাদের চাহিদা খুব একটা বেশি না। অসম্ভব মনে হতে পারে, মাত্র দুই হাজার টাকা দিয়েও তারা খুব ভাল ভাবে ঈদ করতে পারবে। আমাদের মধ্যে অনেকেই হয়ত যে জুতো কিনব তার দাম দুই হাজার টাকার অনেক উপরে। হয়ত বা সেমাইয়ের বাজেটই দুই হাজার টাকার উপড়। আমরা এত আয়োজন করে ঈদ করি আর কিছু পরিবার এই আনন্দ থেকে বঞ্চিত হচ্ছে এটা নিশ্চয়ে ঈদ নয়, মহানবী এই ঈদ এর শিক্ষা তো আমাদের দেন নি। অথচ আমাদের অতি সামান্য ইচ্ছে যথেষ্ট তাদের ঈদ কে অতি আনন্দময় করে তলার জন্য। আমরা কি সবাই মিলে ওদেরকে সাথে নিয়ে ঈদ এর আনন্দে ভেসে যেতে পারি না?