ঈদ নিয়ামত প্রাপ্তির আনন্দ

মুফতি মুহাম্মাদ শোয়াইব
Published : 6 July 2016, 11:04 AM
Updated : 6 July 2016, 11:04 AM

শাব্দিক অর্থে ঈদ মানে আনন্দ হলেও প্রকৃত বিবেচনায় ঈদ কেবলই একটি আনন্দময় দিন নয়; বরং ঈদ একটি ইবাদত। তাই মুসলমানের ঈদের মূল বক্তব্য হলো মহান আল্লাহর স্মরণ, তাঁর জিকির, তাঁর শ্রেষ্ঠত্ব ও তাঁর বড়ত্বকে সামনে রেখে সম্মিলিত আনন্দের পরিবেশ গড়ে তোলা। মাসব্যাপী সিয়াম সাধনার মধ্য দিয়ে বান্দা যে মহান প্রভুর দরবারে রোজা, তারাবি, রহমত, মাগফিরাত, নাজাত, শবেকদরের মতো হাজার মাসের চেয়ে উত্তম রাতের প্রাপ্তি এসব নিয়ামতের কারণে বান্দার মনে যে আনন্দের জোয়ার সৃষ্টি হয়, তারই বহিঃপ্রকাশ ঘটে ঈদের দিনে। তাই মুমিনের ঈদ মানে নিয়ামতপ্রাপ্তির আনন্দ, মহান দরবারের কৃতজ্ঞতা জ্ঞাপনের মহা আয়োজন।

পৃথিবীর প্রতিটি জাতি বা জনগোষ্ঠীর রয়েছে নিজস্ব আনন্দ-উৎসব। আনন্দ-উৎসবে মেতে থাকা মানুষের স্বভাবজাত প্রক্রিয়া ও জন্মগত আকর্ষণ। মানবচাহিদার এই দিকটি প্রত্যেক জাতি ও প্রত্যেক ধর্মানুসারীর কাছেই ছিল একটি বিবেচ্য বিষয়। তাই প্রত্যেক জাতি তাদের নিজস্ব ধ্যানধারণা বা ধর্মীয় ইস্যুতে উৎসবের দিন নির্ধারণ করে নেয়। খ্রিষ্টানরা 'ক্রিসমাস' ও 'বড়দিন' উপলক্ষে বেশ আনন্দ উদযাপন করে। পারস্যবাসীরা 'নববর্ষে' বেশ ধুমধামের সাথেই পালন করে। হিন্দুরা 'হোলি' ও 'দেওয়ালি'র নামে নানা উৎসবমুখর দিবসে আনন্দে মেতে ওঠে। এ দিনগুলোতে জাতি ও ধর্মানুসারীরাই উৎসবের আমেজে বিভোর ও মাতোয়ারা হয়ে থাকে। উৎসবকে প্রাণবন্ত করে রাখার জন্য যা কিছু করা দরকার সবই তারা করে। আনন্দের জোয়ারে নিজেদের ভাসিয়ে দেয়। এ ক্ষেত্রে না তারা কোনো নিয়মনীতির তোয়াক্কা করে, না বিবেকের। উৎসবই তাদের কাছে প্রধান হয়ে দাঁড়ায়। তাই এসব উৎসবকে কেন্দ্র করে ঢাকঢোল পেটানো, গান-নৃত্যের আসর জমানো স্বাভাবিক ব্যাপার। এমনকি মদপান, জিনা, ব্যভিচারের মতো গর্হিত কাজ করতেও কুণ্ঠাবোধ করে না। মোটকথা, উৎসব দিবসকে চিরস্মরণীয় করে রাখার জন্য প্রাণান্তকর প্রচেষ্টা করা হয়। চাই তা করতে গিয়ে নিজেদের ইচ্ছা ও প্রবৃত্তির উলঙ্গ নোংরামির পূর্ণ বিকাশ ঘটুক না কেন, তাতেও পরোয়া নেই।

ইসলাম মানুষের এই স্বভাবজাত ঝোঁক ও প্রবণতাকে অবহেলা করে না। কারণ মানুষের এই চাহিদা কোনো অন্যায় ও অহেতুক চাহিদা নয়। এতে দোষনীয় কিছু নেই, বরং এর মাধ্যমে পরস্পরে চিন্তার আদান-প্রদান হবে, সুখ-দুঃখ, আনন্দ-হাসি ভাগাভাগি করে নেয়ার ব্যবস্থা থাকবে। তাই রাসূল সা: মুসলমানদের জন্যও উৎসব উদযাপনের অনুমতি দিয়ে দেন। বায়হাকি শরিফের একটি হাদিসে উল্লেখ করা হয়েছে রাসূল সা: যখন মদিনায় উপস্থিত হন তখন তিনি দেখতে পান, তারা দু'টি উৎসব পালন করে। আর এ উপলক্ষে তারা বিভিন্ন আনন্দ-অনুষ্ঠান করে। তিনি জিজ্ঞেস করেন, তোমরা যে দু'টি জাতীয় উৎসব পালন করো, এর মৌলিকত্ব ও বিশেষত্ব কী? তারা বলে, আমরা অন্ধকার যুগে এ দু'টি দিন পালন করতাম, এখনো করি। রাসূলুল্লাহ সা: ইরশাদ করেন, আল্লাহ তায়ালা তোমাদেরকে এ দু'টি দিন অপেক্ষা অধিক উত্তম দু'টি দিন অর্থাৎ ঈদুল ফিতর ও ঈদুল আজহা দান করেছেন। সুতরাং আগের উৎসব বন্ধ করে আল্লাহ প্রদত্ত উৎসব করো।

তবে পৃথিবীর অন্যান্য জাতিগোষ্ঠী, ধর্মানুসারী ও মুসলমানদের মাঝে মৌলিক পার্থক্য হলো, ইসলাম অন্যান্য জাতিগোষ্ঠীর উৎসব-আনন্দে যেসব বেহায়াপনা, বেলেল্লাপনা, উলঙ্গপনার ছাড়াছড়ি পরিলক্ষিত হয় সেগুলোকে সমূলে উৎপাটন করে। তাই ইসলামের উৎসবে নোংরা, বিশ্রী ও অমানবিক কোনো চিত্র নেই এবং তার অনুমতিও নেই। এসব গর্হিত কাজ ইসলামে সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। মোটকথা ইসলামের আবির্ভাবের মধ্য দিয়ে সমাজের প্রচলিত যাবতীয় নোংরামি ও অপসংস্কৃতির মূলোৎপাটনের মাধ্যমে ইসলাম একটি সুমহান ও পূতপবিত্র আদর্শ, তা বিশ্ববাসীর কাছে প্রমাণিত হয়। বস্তুত ইসলাম মহান আল্লাহর মনোনীত ধর্ম। ইসলাম খোদাপ্রদত্ত ধর্ম। মানুষের মনগড়া কোনো আদর্শ বা মতবাদের সামনে ইসলাম মাথা নত করে না।

ইসলামের দৃষ্টিতে মানুষের উৎসবের জন্য দু'টি দিন নির্ধারণ করে দেয়া হয়েছে। একটি ঈদুল ফিতর, অপরটি ঈদুল আজহা। দু'টি দিনই মুসলমানেরা আনন্দ উৎসব করে। এই দিন দু'টির আনন্দের আমেজ এত বিশাল ও ব্যাপক যে, তা কোনো ভূখণ্ডে বা কোনো সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ থাকে না, বরং মুসলমান মানেই এই আনন্দে মাতোয়ারা হয়ে ওঠে। এই দিন তারা আনন্দ ভাগাভাগি করে নেয়। গরিব-দুঃখীদের মুখে হাসি ফোটায়। এই দিনে মুসলমানেরা বিশেষ দান-সদকা করে, গরিব-মিসকিনদের দাওয়াত খাইয়ে আনন্দ পায়। সমাজের গরিব-দুঃখীদের আত্মার অনুভূতি বুঝতে চেষ্টা করে। তাদের মুখে হাসির ঝিলিক ফোটানোর চেষ্টা করে। সুতরাং উৎসবের এই আনন্দমুখর পরিবেশে অসহায়-গরিবদের দান-খয়রাতের মাধ্যমে তাদেরকেও শামিল করে নেয়া, ইসলামের বিশ্বজনীনতা ও ব্যাপকতার প্রমাণ বহন করে। নির্মল এই ঈদ-আনন্দে মহান প্রভুর শাহী দরবারে সব মুসলমান অত্যন্ত বিনীতভাবে নিজেকে উজাড় করে দেয়। খোদায়ি সত্তার মধ্যেই নিজের সব কিছু সীমিত করে নেয় এবং নিজের চাওয়া-পাওয়ার পরিধি মহান আল্লাহর গণ্ডিসীমা লঙ্ঘন করে না।

এটাই হলো ইসলামি উৎসবের মূল রহস্য ও শিক্ষা। ইসলাম ১৪০০ বছর ধরে বিশ্ববাসীর সামনে এই সফলতা তুলে ধরতে সক্ষম হয়েছে। যার ফলে ইসলামই আজ সারা দুনিয়ায় একমাত্র অপরাজেয় অপ্রতিরোধ্য আদর্শ, যার সামনে পৃথিবীর কোনো আদর্শ দাঁড়াতে সক্ষম হয় না। সুতরাং ইসলামি উৎসব কারো ব্যক্তিগত বা রাষ্ট্রীয় ধ্যানধারণায় পালিত হওয়ার সুযোগ নেই, বরং ইসলামি উৎসব সামগ্রিক, ব্যাপক ও সার্বজনীন চিন্তা-চেতনা বাস্তবায়নের মাইলফলক। এখানে খোদামুখী চিন্তা-চেতনাই প্রতিফলিত হয়। এ জন্যই মুসলামানের ঈদে নেই কোনো গর্হিত কাজের ছড়াছড়ি, বরং যখন ঈদের নামাজের উদ্দেশ্যে ঘর থেকে বের হয়, তাদের মুখে স্লোগান থাকে, 'আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার, অলিল্লাহিল হামদ।' অর্থাৎ আল্লাহ তায়ালা বড়, আল্লাহ তায়ালা শ্রেষ্ঠ, আল্লাহ তায়ালা ছাড়া কোনো ইলাহ নেই। আল্লাহ তায়ালা বড়, আল্লাহ তায়ালা শ্রেষ্ঠ, প্রশংসা শুধু তারই জন্য। সুতরাং দেখা যাচ্ছে, মুসলমানদের ধর্মীয় উৎসবের মূলমন্ত্র হলো, এই উৎসব পালিত হয় মহান প্রভুর বড়ত্ব, তাঁর শ্রেষ্ঠত্ব ও তাঁরই একত্ববাদের ঘোষণার মধ্য দিয়ে। মহানবী সা: ইরশাদ করেন, 'ঈদের আনন্দ তাদের জন্য যারা আল্লাহ তায়ালাকে ভয় করে, যে আল্লাহর প্রতি রুজু হয়। তার জন্য নয়, যে নতুন ও ভালো কাপড় পরিধান করে।' হজরত আনাস ইবনে মালিক রা: বলেন, 'মুমিনের জন্য ঈদ পাঁচ দিন; এক. যেদিন গুনাহমুক্ত কাটাবে। দুই. শয়তানের ফেরেবমুক্ত হয়ে যেদিন ঈমান অক্ষুণ্ন রাখতে সক্ষম হবে। তিন. যেদিন নির্দ্বিধায় দোজখের ওপর দিয়ে পুলসিরাত অতিক্রম করতে সক্ষম হবে। চার. যেদিন দোজখের অগ্নি থেকে মুক্ত হয়ে জান্নাতে প্রবেশ করবে। পাঁচ. যেদিন মহান রাব্বুল আলামিনের দিদার লাভ করবে। কোনো এক ব্যক্তি ঈদের দিন হজরত আলী রা:কে শুকনো রুটি চিবোতে দেখে জিজ্ঞেস করেন, হে আবু তুরাব! আজ তো ঈদের দিন! হজরত আলী রা: বলেন, আমার ঈদ সেই দিন, যেদিন গুনাহমুক্ত হবো।

ঈদের আনন্দ পরিপূর্ণ করার জন্য দরিদ্র জনগোষ্ঠীকে আনন্দে শরিক করতে ইসলাম ধনীদের ওপর ওয়াজিব করেছে সদকাতুল ফিতর। সদকায়ে ফিতরের অন্তর্নিহিত রহস্য ও তাৎপর্য হলো, ঈদের আনন্দে দরিদ্র জনগোষ্ঠীকেও শামিল করে নেয়া। আরো একটি রহস্য হচ্ছে, সদকাতুল ফিতর রোজার জাকাতস্বরূপ। জাকাত যেমন সম্পদকে পরিশুদ্ধ করে, তেমনি সদকাতুল ফিতর রোজাকে শুদ্ধতা দান করে। রোজার ত্রুটি-বিচ্যুতির ক্ষতিপূরণ করে। ফিতরা ওয়াজিব হয় ঈদের দিন সুবহে সাদিক থেকে। গম ও এর আটা দ্বারা সদকাতুল ফিতর আদায় করলে অর্ধ সা, অর্থাৎ এক কেজি ৬৫০ গ্রাম আর যব, যবের আটা কিংবা খেজুর দ্বারা আদায় করলে এক সা, অর্থাৎ তিন কেজি ৩০০ গ্রাম আদায় করতে হবে। ঈদুল ফিতরের আগে ফিতরা আদায় করা জায়েজ। নিজের এবং নিজের নাবালেগ সন্তানের পক্ষ থেকে সদকায়ে ফিতর আদায় করা ওয়াজিব। স্ত্রী এবং বালেগা সন্তানের ফিতরা নিজেরাই আদায় করবে। এক ব্যক্তির ফিতরা এক মিসকিনকে দেয়া উত্তম; তবে একাধিক ব্যক্তিকেও দেয়া যেতে পারে।

লেখক : সম্পাদক, মাসিক আরবি ম্যাগাজিন 'আলহেরা'
http://www.madarisweb.com/majallah/alhira