ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

আমার ছোট মাথায় একটা প্রশ্ন জাগে ? মানুষের জীবন কি এতই সস্তা? ইটের আঘাতে মৃত্যু বরণ করবে? মেরে ফেলা হবে?

অনেক টকশো-সেমিনার, মানব বন্ধন, আল্টিমেটাম, লংমার্চ, আরো কত কি হচ্ছে । আসলে কি তাই, সত্যিকার অর্থে তাই। ঠিক এই মুর্হুুতে মানুষ তার মানুষত্ব হারিয়েছে। হারিয়েছে নৈতিকতা। কিন্তু কেন ? হয়তো হতে পারে এই কারণ গুলি–

১। সুবিধা ভোগী, স্বার্থপর, হিংস্রা পরায়ন, পেশী শক্তি, আরো কত কি?

২। সুশাসনের জন্য কি করা প্রয়োজন? দেশের শান্তি শৃংঙ্খলা ফিরিয়ে আনার জন্য কি কি প্রয়োজন তা কি আমাদের মত ক্ষুদ্র মাথায় বলে দিতে হবে?

৩। যারা সরাসরি রাজনৈতিক দলের সাথে জড়িত তারাই বিভিন্ন অপকর্মের সাথে জড়িত, বিশেষ করে বর্তমান প্রেক্ষাপটে তারা দলীয় ক্যাডার বা সন্ত্রাসী হিসাবে পরিচিত। সারা দেশে যত অপরাধ হয় তার পুনরাবৃত্তি হয়- সঠিক ভাবে বিচার না করায়, সঠিক পদক্ষেপ না নেওয়ায়।

৪।শৃঙ্খল বাহিনীর কতিপয় সদস্যরা জড়িত হয়ে পড়ছে বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ডে, কিন্তু কেন তারা জড়িত হচ্ছে। তার কি সঠিক তদন্ত করে কোন রিপোট প্রকাশ পেয়েছে?

৫। কোন ঘটনা ঘটলেই তার তদন্ত কমিটির নামে করা হয় একটা আইওয়াষ, আদৌ তার বাস্তবতা বা সত্যতা সাধারণ মানুষের কাছে গ্রহন যোগ্য নয়।

৬।মানুষ খুন করে টাকা দিয়ে পার পাওয়া যায় তাহলে তো, খুন, গুম, হত্যার ধারাবাহিকতা চলবেই।

৭। মাদকের বিরুদ্বে অভিযান অনেক আগেই চালাতে বা বিশেষ অভিযান পরিচালনা করার জন্য কত বার কত অনুরোধছি হিসাব নেই।

আমরা কি পারবো না- এর প্রতিকার করতে? পারবো না এই অভিশাপ থেকে মুক্তি পেতে? পারবো না-বিষাক্ত ভয়াল থাবা থেকে মুক্তি পেতে? আসুন না একবার- চেষ্টা করি। সময়ের সাথে বাস্তবতাকে মেনে নিয়ে এগিয়ে চলি।