ক্যাটেগরিঃ গণমাধ্যম

 

আমার একটি নেশা হয়ে গিয়েছে। ঘুম থেকে উঠেই পত্রিকার শিরোনামগুলোতে চোখ বুলিয়ে নেয়া। অনেকিদিন যাবৎ চেষ্টা করে যাচ্ছি এ’ অভ্যাস পরিত্যাগের। এর যথেষ্ট কারন রয়েছে। পত্রিকাগুলোতে পাতা জুড়ে সব মন খারাপ করা সংবাদ – রাজনৈতিক কুশ্রী কথোপকথোন, জাতীয় নেতৃবৃন্দের বিরাম হীন – নির্লজ্জ মিথ্যাচার, জ্ঞান-পাপী কিছু লোকের একপেশে চাটুকারীতা, কারো চোখ উপরে ফেলা, জবাই করা ইত্যাদি ইত্যাদি। সব বলতে গেলে – রাত পার হবার জোগার। এই ধরনের সংবাদ কার ভালো লাগে ! তাও আবার দিন শুরুর লগ্নে। একবার বেশ কয়েকটি পত্রিকা কিনে এনে গুনে দেখেছিলাম। সবগুলো পত্রিকায় মোট ৫ টি ভালো সংবাদ পেয়েছিলাম। এর মধ্যে একটি ছিলো – দেশের কোন এক স্থানে রডোডেন্ড্রন ফুটেছে, ফিকচারটি ছবি সহ ছিলো।ছবিটি দেখে মনটা অসম্ভব রকমের ভালো হয়ে গিয়েছিলো। অনেক দিন আগে শ্রী যুক্ত রবীন্দ্রনাথ ঠাকুরের ” শেষের কবিতা ” র চরিত্রগুলো মনে পড়ে গেলো।সে কী অপূর্ব মিষ্টি কাহিনী —

“পথ বেঁধে দিলো বন্ধনহীন গ্রন্থি,

আমরা দুজন চলতি হাওয়ার পন্থী।

………

………

হঠাৎ কখন সন্ধে বেলায়

নামহারা ফুল গন্ধ এলায়,

প্রভাতবেলায় হেলাভরে করে

অরুণ মেঘেরে তুচ্ছ

উদ্ধত যত শাখার শিখরে

রডোডেন্ড্রন গুচ্ছ।”

এমন দু’ একটি খবর পত্রিকার প্রথম পাতায় দিলে কী এমন ক্ষতি হয়? কাটতি কী কমে যাবে? মনে হয় না। কেউ একজন চেষ্টা করে দেখতে পারেন। আমার মনে হয় না পয়সা দিয়ে পত্রিকা কিনে কেউ নষ্ট খবর পেতে চায়। নষ্ট ঘটনা ঘটলে তা তো ছাপতেই হবে। তবে সেটাকে এত হাইলাইট না করলেই হয়।

দিন শুরুর কালে সবাই মন ভালো করা সংবাদ পাক। শুরুতেই মনটি ভালো থাকলে সারাটি দিন সুস্থ ও সুন্দর থাকার সম্ভাবনা অনেক অনেক বেড়ে যাবে। সবাই সুস্থ স্বপ্ন দেখি, সুন্দর মন নিয়ে ঘুম থেকে জাগি আর সুস্থ মনে সারাটি দিন কাজে ব্যাস্ত থাকি।