একটি দিবা স্বপ্ন

‘আমি কেবলই স্বপন করেছি বপন বাতাসে –‘ সুন্দর স্বপ্ন দেখতে কে না ভালোবাসে ! আমিও খুব ভালোবাসি। তবে ঘুমিয়ে দেখার চেয়ে জেগে দেখতে বেশী ভালো লাগে। কারণ হল – জেগে স্বপ্ন দেখার স্টিয়ারিংটির নিয়ন্ত্রণ আমার হাতেই থাকে। প্রথম দিকে আমার স্বপ্নের কথা কাছের কারো কারো সাথে শেয়ার করতাম। বিপরীতে তারা আমার দিকে এমন অদ্ভুত ভাবে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

মর্ষকামী ও ধর্ষকামী

কয়েকদিন পূর্বে নিষ্ঠুরতা বিষয়ক একটি লেখা পড়ছিলাম। এ’র সারমর্ম অনেকটা এরকম – মনোবিজ্ঞানে নিষ্ঠুরতা দুই প্রকারঃ মর্ষকামী ও ধর্ষকামী। প্রথমোক্ত জনেরা নিজেরাই নিজেদেরকে কষ্ট দেয়, যণ্ত্রণা দেয় – এতে সে আনন্দ পায়। এমনও হয়, নিজেকে কষ্ট দিতে দিতে সে ক্লান্ত হয়ে পড়ে – তখন কষ্ট দেবার জন্য কারো সাহায্য প্রার্থনা করে। যারা আত্মহত্যা করে বা… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

দ্বিধা

কি হচ্ছে আজ আমার প্রিয় মাতৃভূমিতে? এমন তো হবার কথা ছিলো না। কোন অপরাধে এতো মূল্য দিতে হচ্ছে আমাদের? মায়ের জঠরের ভ্রূণ হতে শুরু করে অশীতিপর বৃদ্ধ-বৃদ্ধারাও রেহাই পাচ্ছেন না আগুনের কাছ থেকে। ভয়ঙ্কর আগুনে পুড়ছে সারাটা দেশ। এ’ আগুন কী দোজখের আগুন! আখেরি বিচার শেষে খোদা তা’য়ালা এ দেশটিকেই দোজখ বানিয়ে ফেলেছেন? আমরা এখনো… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

অন্ধকারের উৎস হতে

আমরা কী এভাবেই পথ চলতে থাকবো ? এমন বন্ধুর – কন্টকাকীর্ণ পথে চলা হয়তো যায় – এগুনো সম্ভব নয়। রাজনীতি নিয়ে বর্তমানে আমার কোন আগ্রহ নেই। আমি কেন – আমার মতো অনেক সাধারন নাগরিক রয়েছেন – যারা এ’দেশের রাজনীতি ও রাজনীতিবিদগনের প্রতি আস্থা ও আগ্রহ হারিয়ে ফেলেছেন। যদিও এই অনাগ্রহ কোন গণতান্ত্রিক দেশের জন্য হীতকর… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

শিরোনাম সমাচার

আমার একটি নেশা হয়ে গিয়েছে। ঘুম থেকে উঠেই পত্রিকার শিরোনামগুলোতে চোখ বুলিয়ে নেয়া। অনেকিদিন যাবৎ চেষ্টা করে যাচ্ছি এ’ অভ্যাস পরিত্যাগের। এর যথেষ্ট কারন রয়েছে। পত্রিকাগুলোতে পাতা জুড়ে সব মন খারাপ করা সংবাদ – রাজনৈতিক কুশ্রী কথোপকথোন, জাতীয় নেতৃবৃন্দের বিরাম হীন – নির্লজ্জ মিথ্যাচার, জ্ঞান-পাপী কিছু লোকের একপেশে চাটুকারীতা, কারো চোখ উপরে ফেলা, জবাই করা… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম