ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তিকে সামনে রেখে আয়োজন করা হলো ‘হিরণ্ময় অ্যালামনাই মেলবন্ধন-২০১৬’। অ্যালামনাই সভাপতি ঘোষণা দিলেন গবেষণা কাজের জন্য আগামীতে ১০০ কোটি টাকার তহবিল গঠনের। খুবই ভালো খবর। আমার বিশ্বাস সেই ক্ষমতা এই সমিতির আছে।

তার একদিন আগে টি এস সি চত্বরে হয়ে গেল ভুগোল বিভাগের অ্যালামনাই মিলন মেলা। যাবার সুযোগ হয়েছিল। বহুদিন বাদে টি এস সি তে গিয়ে রোমাঞ্চকর মধুর এক অনুভূতি। কিন্তু আস্তে আস্তে যখন চার দিক দেখতে লাগলাম, মনটা বিষণ্ণ হয়ে গেল। কেমন মলিন, অগোছালো, অযত্নের ছাপ। মলিন অডিটরিয়াম , টয়লেটের দুরবস্থা সব মিলিয়ে আমাদের দেখা টি এস সি আর নেই। মনে হয় গত কয়েক দশকেও এর কোনও রক্ষণাবেক্ষণ হয় নাই। আমার স্ত্রী কয়েক বছর আগে তার প্রিয় কলাভবনে তাদের ক্লাস রুম দেখতে গিয়েছিল প্রায় ২৫ বছর পর। সে এসে বলেছিল যে তারা যখন ক্লাস করত তখন জানালার একটি কাচ ভাঙ্গা ছিল। আজ দেখল সেই জানালাটি নাকি ঠিক একই অবস্থায় আছে।

আমাদের প্রাণ প্রিয় বিশ্ববিদ্যালয়ের কেন এই অবস্থা? এর হয়ত অনেক বিশ্লেষণ আছে। আমি সে বিষয়ে যাবনা। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই কর্তৃপক্ষকে আনুরোধ করবো প্রস্তাবিত ১০০ কোটি টাকার এক/দুই কোটি টাকা যেন টী এস সি র মেরামতের কাজের জন বরাদ্দ রাখা হয়।