ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

গত দুই দশকে আমরা, অর্থাৎ বাংলাদেশীরা, অনেকটাই এগিয়ে গেছি। অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে এগিয়েছে আমাদের দেশ। খাদ্যে একটি মোটামুটি পর্যায়ের স্বয়ংসম্পূর্ণতা এসেছে। আমদানী নির্ভরতা কমেছে। অনেকের মতে, দেশে গণতান্ত্রিক ধারায় পরিপুষ্টতা বা পরিপক্কতা এসেছে (আমি যদিও এটা ব্যক্তিগতভাবে বিশ্বাস করি না)। তবে, সার্বিক উন্নয়নে সর্বাধিক উল্লেখযোগ্য দুটি ক্ষেত্র আমাদের এই দেশটাকে অনেকাংশেই পাল্টে দিয়েছে। একটি হল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আর অন্যটি হল গণমাধ্যম। বলা বাহুল্য গণমাধ্যমের উৎকর্ষ সাধনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি তার প্রধান নিয়ামকের ভূমিকাটি যথার্থই পালন করেছে।

তো কি পেয়েছি আমরা এই দুইয়ের হাত ধরে?……অনেক, অনেক, অনেক কিছুই। বিস্তারিত বলতে শ’খানেক ব্লগ লাগবে হয়তো। কিন্তু, যদি প্রশ্ন করি কি হারিয়েছি? একটু হয়তো থমকে যেতে হবে। তবে খানিকটা চিন্তা করলে উত্তর কিন্তু একটা ঠিকই বেরিয়ে আসবে।

আমার মতে, আমরা আমাদের ধৈর্য্য ও সহনশীলতাকে অনেকাংশেই হারিয়েছি। হারিয়েছি পারস্পরিক সম্মানবোধ – বিশেষতঃ স্বচ্ছতার নামে প্রাইভেসীকে আঘাত করবার ক্ষেত্রে। আমাদের ভাষা হয়েছে আরও বিকৃত, কুরুচিপূর্ণ, অশ্লীল। সাইবারস্পেসে আমাদের অশ্লীলতা আর পাশবিকতা প্রকাশ, প্রচার ও প্রশ্রয় দেবার সুযোগ ও প্রবণতা দুটোই বেড়েছে বহুগুণ। একান্ত ব্যক্তিগত বিষয় ধর্মের প্রতি আক্রমণ বেড়েছে অনেক। ধর্ম – বিশেষ করে – ইসলাম ধর্মের উপর আক্রমণ, ইসলামের ত্রুটি-বিচ্যুতি বিশ্লেষণে ব্যাস্ততা, নাস্তিকতার দম্ভ ও এর আনুষ্ঠানিক প্রশ্রয় – ইত্যাদি বেড়েছে আশংকাজনকভাবে।

উন্নত ও ব্যপ্ত গণমাধ্যম আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাংলাদেশের মানুষকে মত প্রকাশের স্বাধীনতা দিয়েছে। আমরা এখন টিভি টক-শোতে, এফ এম রেডিওতে, কিংবা ফেসবুক, টুইটার, ব্লগে নিজেদের চিন্তাভাবনাটা অনেক সহজভাবেই প্রকাশ করতে পারি। রাজনৈতিক নেতৃবৃন্দকে ধুয়ে ফেলতে পারি কিংবা একটা জনমত গড়ে তুলতে পারি সহজেই। এটা কম কথা নয়। তবে এর মানে এই নয় যে, আমরা মানুষ হিসেবে সাধারন সভ্যতা-ভব্যতা বেমালুম ভুলে যাব।

অনলাইনে কিছু কথা লিখতে, কয়েকবছর আগে বাংলাদেশের দুটি শীর্ষস্থানীয় ব্লগের সদস্য হয়েছিলাম। কিন্তু কিছুদিন বাদেই আবিস্কার করলাম, কি ভয়ঙ্কর সব ভাষা সেখানে ব্যবহৃত হচ্ছে, অশ্লীলতা আর অত্যন্ত সেনসিটিভ রাজনৈতিক কিংবা ধর্মীয় বিষয় নিয়ে সাবলীলভাবে কিরকম আপত্তিকর আলোচনা ব্লগে স্থান পাচ্ছে। এসব কারনেই সেখান থেকে প্রস্থান।

এই ব্লগে নতুন আমি। মনে হল এখানকার পরিবেশটা ভাল, নিঃশ্বাস নেবার মত। দেখি, কতদিন থাকতে পারি।