উন্মুক্ত হলো দেশের প্রথম ইউ-লুপ

নারায়ন সরকার
Published : 25 June 2016, 11:26 AM
Updated : 25 June 2016, 11:26 AM

ঢাকা তথা বাংলাদেশের প্রথম ইউ-লুপ (ইউ টার্নের জন্য ইউ-আকৃতির উড়ালপুল) আজ জনসাধারণের জন্য খুলে দেয়া হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউ-লুপের উদ্বোধন করেন। হাতিরঝিল প্রকল্পের অংশ হিসাবে নির্মিত উড়ালপুলটি হাতিরঝিল সাউথ ইউ-লুপ নামে পরিচিত হবে। উড়ালপুলটি উদ্বোধন হলে বনশ্রী এলাকার দিক থেকে হাতিরঝিল ও বাড্ডাগামী যানবাহন সহজেই রাস্তা অতিক্রম করে ডিআইটি রোডে প্রবেশ করতে পারবে। অন্য দিকে বাড্ডা থেকে হাতিরঝিলগামী যানবাহনও সহজে হাতিরঝিলে প্রবেশ করতে পারবে। স্বাভাবিকভাবে রামপুরা ব্রীজের যানজট অনেকটা কমে আসবে বলে আশা করা যায়। সেই সাথে ঢাকার পুর্ব-পশ্চিমের যোগাযোগ সহজতর করার পথে আরো একটি মাইলফলক যুক্ত হলো।

মোল্লা টাওয়ার প্রান্ত থেকে ইউ-লুপ হাতিরঝিল, ২৫ জুন, ২০১৬

গত কয়েকদিন ধরেই উদ্বোধনের জন্য ইউ-লুপের জরুরী কাজগুলো খুব দ্রতগতিতে সম্পাদন করা হচ্ছিল। আজ সকালে দেখলাম চূড়ান্ত প্রস্তুতি পর্ব। কর্মীরা সাফ-সাফাইয়ের জন্য ব্যস্ত। কর্মকর্তারা সবকিছু পুঙ্খানুপুঙ্খ তদারক করছে।

অতি দ্রুত বর্ধমান ঢাকা শহরের যোগাযোগ অবকাঠামো উন্নয়ন খুবই জরুরী। দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র হিসাবে গড়ে ওঠা এই শহরের মানুষের ভোগান্তির অন্যতম কারণ অসহনীয় যানজট। চাহিদার তুলনায় রাস্তা কম, ট্র্যাফিক ব্যবস্থাপনার দুর্বলতা, ট্র্যাফিক আইনের প্রতি মানুষের শ্রদ্ধার অভাব, এবং রাজধানীর সার্বিক ব্যবস্থাপনায় নিয়োজত সংশ্লিষ্ট বিভাগগুলোর সমন্বয়হীন উন্নয়ন কার্যক্রম পরিচালনার কারণে শহরের যানজট দিন দিন বেড়েই চলেছে।

ঢাকা শহরের যোগাযোগের উন্নয়নে সরকার অনেকগুলো প্রকল্প হাতে নিয়েছে, বেশ কয়েকটি উড়ালপুল (ফ্লাইওভার) নির্মিত হয়েছে বা হচ্ছে, মেট্রোরেল নির্মাণের পরিকল্পনার নেয়া হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র সাহেব ঢাকা উত্তরে ২২টি এইরূপ ইউ-লুপ নির্মাণের ঘোষণা দিয়েছে। সবগুলো প্রকল্প বাস্তবায়িত হলে এই শহরের যোগাযোগ যেমন সহজ হবে তেমনি অর্থনৈতিক উন্নয়নের গতিধারা চালু থাকবে।

ফটোগ্যালারীঃ

মোল্লা টাওয়ার প্রান্ত থেকে ইউ-লুপ হাতিরঝিল, ২৫ জুন, ২০১৬