ক্যাটেগরিঃ রাজনীতি

সুরঞ্জিত যে দুর্নীতির সাথে অবশ্যই যুক্ত তা স্পষ্ট করে বলা যাচ্ছে না। তার সংশ্লিষ্টতা থাকতেও পারে আবার নাও পারে। কারণ টাকা পাওয়া গেছে তার এপিএসের গাড়িতে। সেই গাড়িতে রেলের ২ কর্মকর্তাও ছিল। এমনো তো হতে পারে এপিএস ঐ দুই কর্মকর্তার যোগসাজোশে দুর্নীতির সাথে যুক্ত। হয়তো সুরঞ্জিত কিছুই জানে না। কিন্তু ঘটনা যাই ঘটুক, যেহেতু এপিএস নিয়োগ দিয়েছেন সুরঞ্জিত নিজেই সেহেতু এপিএসের দুর্নীতির দায়ভারও সুরঞ্জিত কেই বহন করতে হবে। সুরঞ্জিত সেই দায়ভার এড়িয়ে যায়নি। তিনি পদত্যাগ করেছেন। এটি রাজনীতির অনন্য মাইলফলক। অনেক বলেছেন তিনি পদত্যাগ বাধ্য হয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর চাপে তিনি পদত্যাগ করেছেন। সত্যিই তিনি যদি মাননীয় প্রধানমন্ত্রীর চাপে পদত্যাগ করে থাকেন তাহলে মাননীয় প্রধানমন্ত্রীও বাংলাদেশের রাজনীতিতে দৃষ্টান্ত স্থাপন করলেন। কারণ অতীতে অনেক বড় বড় দুর্নীতি হয়েছে কিন্তু কোন মন্ত্রী পদত্যাগ করেননি অথবা কেন প্রধানমন্ত্রী পদত্যাগে বাধ্য করাননি। আমরা এর আগে বাংলাদেশে বিভিন্ন দুর্নীতির প্রসংগ আসলেই বিভিন্ন দেশের উদাহরন দিয়ে বলতাম, সেসব দেশে দুর্নীতির বা ব্যর্থতার কারনে মন্ত্রীরা পদত্যাগ করে কিন্তু বাংলাদেশে কেন করে না? আজ আমাদের দেশেও সেই উদাহরণ তৈরি হলো।

সুরঞ্জিত দুর্নীতি করুক আর না করুক তিনি পদত্যাগ করে উদাহরন সৃষ্টি করেছেন। এই উদাহরন যদি পরবর্তীতে কার্যকর থাকে তাহলে বাংলাদেশের গণতন্ত্রের জন্য একটা শুভবার্তা।

একজন এপিএসের দুর্নীতির জন্য যদি তাকে পদত্যাগ করতে হয় তাহলে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কয়বার পদত্যাগ করা উচিত?

২১ আগস্টের গ্রেনেড হামলা, সারাদেশে সিরিজ বোমা হামলা, চট্টগ্রামে ১০ ট্রাক অস্ত্র ধরা খাওয়ার পর কি তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী কি পদত্যাগ করেছিলেন? খালেদা জিয়া কি তাকে পদত্যাগে বাধ্য করেছিলেন?
এফবিআই এর সাক্ষে দুই পুত্র তারেক-কোনো দুর্নীতি প্রমাণ হওয়ার পর তিনি তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা গ্রহণ করেছেন? শুনেছি খালেদা জিয়া এই দুর্নীতির জন্য পুরস্কৃত করে তারেক কে বাংলাদেশের পরবর্তী প্রধানমন্ত্রী বানাবেন। আসলে গত বিএনপির মন্ত্রী ও হাওয়া ভবনের দুর্নীতির কথা বললে দুর্নীতির মহাকাব্য লেখা লাগবে এবং খালেদা জিয়াকে হাজার বার পদত্যাগ করা লাগবে। কিন্তু তিনি কখনও দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার উদাহরন সৃষ্টি করেননি বা ভবিষ্যতেও করবেন না। কারণ তিনি নিজেই কালো টাকা সাদা করেছেন। যখন একজন প্রধানমন্ত্রী নিজে কালো টাকা সাদা করেন তখন তার মন্ত্রীরা কি করেছেন বা করবেন তা জাতির কাছে স্পষ্ট।

আসলে তিনি দুর্নীতিবাজদের রক্ষাকর্তা তার দুই পুত্র বিশ্বে দুর্নীতিবাজদের রোল মডেল।

ধন্যবাদ শেখ হাসিনা, ধন্যবাদ সুরঞ্জিত সেন গুপ্ত। এগিয়ে যাক বাংলাদেশের গনতন্ত্র।