ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

বগুড়ার করতোয়া নিয়ে কয়েক মাস ধরে লিখে আসছি নাগরিক সাংবাদিকতার প্লাটফর্ম ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে।
বগুড়ার প্রাণ করতোয়া এখন একটি মৃত নদী’ তা ছবিসহ তুলে ধরেছিলাম গত বছরের এপ্রিল মাসে।

এরপর সেপ্টেম্বরে ছবিসহ আবারো এই প্লাটফর্মে জানালাম ‘মরে যাচ্ছে বগুড়ার করতোয়া নদী’।  দখল-দূষণে খাল হয়েছে করতোয়া  শিরোনামে গত বছর ডিসেম্বরে বগুড়ার প্রাণ করতোয়া নদীর দুরবস্থার কথা তুলে ধরে ছিলাম ।

দখল-দূষণে খাল হয়েছে করতোয়া

এক সময় বগুড়ায় মালামাল পরিবহনের প্রধান জলপথ ছিল করতোয়া। দখল-দূষণে এখন সেখানে নদী বোঝাই দায়।

Posted by bdnews24.com on Friday, 30 November 2018

অনেক ধারণা ছিল করতোয়া নদী দখলমুক্ত করা সম্ভব হবে না। আমি তাও এই বিশ্বাসে লেখার সঙ্গে ছবি-ভিডিও ধারণ করে চলেছিলাম যে একদিন এই নদীটা প্রাণ ফিরে পাবেই। নাগরিক সাংবাদিকতার মধ্যে দিয়ে এই প্লাটফর্মে নদী বাঁচানোর কথা তুলে ধরতে পারার কারণেও এই বিশ্বাস দৃঢ় হয়েছিল।

আজকে করতোয়া দখলমুক্ত করতে বগুড়া জেলা প্রশাসন সর্বোচ্চ শক্তি প্রয়োগ করছে, উচ্ছেদ অভিযান চালিয়ে যাচ্ছে। এখন আমার মত আরো অনেকেই ভাবতে পারছে যে, অল্প কিছুদিনের মধ্যেই করতোয়া নদী ফিরে পাবে একটি ভিন্ন রূপ।


নদী দখল করে নির্মিত স্থাপনা ভেঙে ফেলা হচ্ছে

উচ্ছেদ অভিযান চলছে

কিছুদিন আগে জেলা প্রশাসক বগুড়া  ফয়েজ আহাম্মদের সার্বিক নির্দেশনা ও নিবিড় তত্ত্বাবধানে করতোয়া নদী দখল উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তাজ উদ্দিন, বগুড়া সদরের সহকারী কমিশনার (ভূমি) তমাল হোসেন, বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ, সাহায্য করছেন র‍্যাব ১২, এপিবিএন, জেলা পুলিশ, নেসকো ও ফায়ার সার্ভিসের প্রতিনিধিগণ।

মন্তব্য ১ পঠিত