ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

নতুন চার ফিচার নিয়ে আসছে আইওএস ৯। আইফোন ৬ এস বাজারে না আসলেও ইতিমধ্যেই অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ৯ বাজারে ছেড়েছে অ্যাপল। চলুন একনজরে দেখে নেই এর নতুন ফিচারসমূহ।
আইওএস ৯ এর প্রিভিউ ভার্সন উন্মুক্ত হবার পরই শুরু হয়ে গেছে এর পর্যালোচনা। বেশ কয়েকটি নতুন ফিচার সম্বলিত এই ভার্সনটিতে চারটি ফিচার নজর কেড়েছে টেক বোদ্ধাদের কাছে। এই

ফিচারগুলো হল-

১. নতুন আইকনঃ অপারেটিং সিস্টেমের নতুন ভার্সনে সবার আগে চোখে পড়ে ইউজার ইন্টারফেসের পরিবর্তন। সেদিক দিয়ে তেমন একটা পরিবর্তন না থাকলেও ডিফল্ট অ্যাপসগুলোর সাথে সংযুক্ত হয়েছে আরো দুইটি অ্যাপস। আর পরিবর্তন হয়েছে একটি অ্যাপসের নাম এবং আইকন। নতুন সংযুক্ত হওয়া অ্যাপসগুলো হলো Find iPhone এবং Find Friends। যদিও অ্যাপসদুটি আগে থেকেই অ্যাপল স্টোরে ছিলো। আর আইওএস এর ক্রেডিট কার্ড এর তথ্য সহ বিভিন্ন ধরনের তথ্য সংরক্ষনের অ্যাপ Passbook এর নাম পরিবর্তন করে Wallet করা হয়েছে।

২. ব্যাক বাটনঃ আইওএস ৯ এ একেবারেই নতুনভাবে সংযুক্ত এই সুবিধাটিকে একটু বিশেষভাবেই দেখা হচ্ছে। পূর্বে একটি অ্যাপ থেকে অন্য কোন অ্যাপে চলে গেছে হোম বাটনটি দুই বার চেপে ‘রিসেন্ট অ্যাপস’ থেকে পূর্বের অ্যাপে যেতে হতো। এই কাজটি যেন আরো সহজে করা যায় তাই অ্যাপল নতুন একটি ব্যাক বাটন সংযুক্ত করেছে আইওএস ৯ এ যার মাধ্যমে একটি অ্যাপস থেকে অন্য কোন অ্যাপস এ চলে গেলে ওই ব্যাক বাটন চেপে সহজেই আগের অ্যাপে ফিরে যাওয়া যাবে।

৩. লো পাওয়ার মোডঃ আইওএস ৯ এর আরেকটি কাজের ফাংশন ‘লো পাওয়ার মোড’। আইওএস এর ব্যাটারি সেটিংস এ অ্যাপল নতুন করে ‘লো পাওয়ার মোড’ ফাংশন সংযুক্ত করেছে। এর মাধ্যমে ব্যাটারি শেষ দিকে চলে আসলে লো পাওয়ার মোডটি অ্যাকটিভ করে আরো প্রায় ৩ ঘন্টা বেশি ব্যাকআপ পাওয়া যাবে।

৪. নোট অ্যাপঃ যাপল তাদের নোটস অ্যাপটিকে ঢেলে সাজিয়েছে আইওএস এর নতুন ভার্শনে। এখন থেকে ব্যাবহারকারীরা নোটসের মধ্যে ছবিও সংযুক্ত করতে পারবেন। কাজটাকে আরো সুবিধা জনক করতে ছবি তুলে সরাসরি নোটসের মধ্যেই সংযুক্ত করার সুবিধা সংযুক্ত করেছে অ্যাপল। পাশাপাশি নোটস অ্যাপটির মধ্যে থেকেই ব্যাবহারকারীরা তাদের নোট এ ওয়েবসাইট, ম্যাপস সহ আরো বিভিন্ন কিছু সংযুক্ত করতে পারবেন। iOS-9