ক্যাটেগরিঃ রাজনীতি

 

আপনাকে আমি প্রশ্ন করলাম,আপনি কোন রাজনৈতিক দলকে সমর্থন করেন? আপনি উত্তরে হয়তো আওয়ামি লীগ অথবা বিএনপি অথবা জামাত,না হলে জাতীয় পার্টি বলবেন। ঠিক না?কিন্তু, কথা অন্য জায়গাতে…..আমরা জানি কিন্তু একটা কথা কখনোই মনে রাখি না যে দল,সরকার আমাদের উপর নির্ভরশীল। আমরা দল অথবা সরকারের উপর না। নির্দিষ্ট কোনও দল করা কী খুবই জরুরী? দল থেকে যেই দাঁড়াক, হোক না সে রেপ কেসের আসামি,আমরা তাকেই ভোট দেই….তাও তো মানুষকে ভোট দিলাম,অনেকের আচরণ শুনে তো মনে হয় কলা গাছ দাঁড় করায় দিলেও ওই কলাগাছ ও জিতবে। কিন্তু, পড়ে যে ওর আমাদের কলা দেখায়ে আমাদের সামনে দিয়েই আমাদের সম্পদ নিয়ে যায়? তাইলে কেনো বার বার একি ভুল করি?বার বার তাদের হতেই ক্ষমতা দই যারা বার বার আমাদের কে পদদলিত করছে?

প্রশ্ন করলাম দল কী? আপনার আপনাদের ভাবে লিখবেন, আমি আমার মত করে লিখলাম। দল হল সমষ্টিগত বেপার, যারা একসাথে থাকে,একে অপরের সাহায্য করে,নিজের লোকের কষ্টে ব্যথিত হয়,আর খুশি বেটে নেয় …….অন্য দলকেও সাহায্য করে,অন্য দলের সাথে প্রতিযোগিতা থাকে,প্রতিহিংসা নয়..। সকল দল একটাই লক্ষ নিয়ে আগায়।

কিন্তু, লক্ষ করুন, আমাদের দেশের প্রধান দুই দলের চিত্র :

**** পাঁচ বছর দেশ গরিবি হালে থাকলেও নির্বাচনের সময় প্রতি জনের খরচ কোটির উপরে দাড়ায়।
**** মিথ্যা কথার বুলি আর মিথ্যা আশার ঝুলি নিয়ে গদিতে বসার সাথে গদির আরামে তারা আমাদের কষ্টের কথা ভুলে যান।
****আমরা যে বোকা ঐটা প্রমাণ করার জন্য তারা আবার মেতে ওঠে দুর্নীতির প্রতিযোগিতায়।
****যা কিছু ভাল কাজ করতে চায়, ঐটা শুরু করে ক্ষমতা ছাড়ার দেড় বছর আগে যাতে জনগণকে ধোকা দিতে পারে। আমরা তখন দুই নৌকায় পা দেবা অবস্থায় থাকি।একজন নির্বাচিত হয়ে ওই ভাল কাজটি বন্ধ করে দিবেন, অন্য জন আবার নির্বাচিত হলেও এমন পরিমাণ দুর্নীতি শুরু করবে যে তাদের আগামী পাচ বছর পড়ে জন্য পেছনে ফিরে তাকাতে না হয়।
**** আমরা বিরোধী দলকে বিরোধিতার জন্য প্রশংসা করি। আমাদের নতুন প্রজন্ম হয়তো জানে যে বিরোধী দলের একমাত্র কাজ শুধু বিরোধিতা করা। হক সে ভাল কাজ, আর খারাপ, তারা চমবুকের দুই পিঠ, কখনও এক মতে পৌছাতে পারবেন না।

**** দুই দলই মনে করে তারাই দেশপ্রেমী, তাদের মত আর কেব দেশকে ভালবাসে না,যার নমুনাও তারা আমাদের দেখান।
**** এবং তারা যখন ক্ষমতায় আসে পাচ বছরের জন্য আসেন,এবং তারা ওই পাচ বছর চুরির রাজত্বে থাকে কারণ জানে যে পরের পাচ বছর অন্য দল থাকবে।

এখন বলেন,নির্দিষ্ট দল কেন করেন? আপনাদের অনেকেই আছেন,যারা অন্ধের মত কলাগাছকে ভোট দিয়ে যান। এতে লাভ কি? দল কখনো খারাপ হতে পারেন। সব দল সমান। কিন্তু, দলপতি,দলের মেম্বার — এইসব মিলয়ে একটা দলের ভাল খারাপ বের করা হয়। দলের মেম্বার র ভোটে দাঁড়ান, দলের নামে জিতেও যান। কিন্তু আমরা হেরে যাই। দলের নাম দেখে ভোট দিতে গিয়ে আমরা বেশিরভাগ সময় ভুল জায়গাতে সিল দিয়ে দেই। আরেকটা কথা, ওই সব লোক রাজনীতিকে এমন একটা জায়গাতে নিয়ে গেছেন যে, ভাল লোক জন মনে করে রাজনীতি খারাপদের জন্য।

আমরা সবাই এগুলা জানি, কিন্তু…….কেন আমরা দল দেখেই ভোট দেই? আপনাদের কাছে ভাল যুক্তি থাকলে দয়া করে জানাবেন।

বাকি আড়াই বছরে আমার এ ধরনের লেখা আরও পাবেন। যাতে সামনের নির্বাচনে আমরা দল দেখে না, লোক দেখে ভোট দিয়ে দেশের মঙ্গল করি। দেশ আমাদের মায়ের সমান, দেশ আমাদের মা। আমরা আমাদের মাকে এমন কারো কষে রাখতে পরী না যে তার সেবা করতে পারে না।

আমরা আপাতত একটা সাধারণ গ্রুপ মত,যারা দেশের অবস্থার জন্য জন্ম গ্রহণ করেছে। আমাদের মতামত ভাল লাগলে আমার ফেসবুক পেজ এ আস্তে পারেন…….আপনাদের ছাড়া আমরা অচল…