ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

বর্তমানে বেশ কিছুদিন ধরে মনে হচ্ছে, বাংলাদেশে একটা নতুন শ্রেণীর উদ্ভব হয়েছে । এই শ্রেণীটা হল নারী নির্যাতক শ্রেণী……আমাদের দেশের শোষক শ্রেণীর হাত থেকে যেমন কেউ রেহাই পায় না, তেমনি এই শ্রেণীর হাত থেকে দুই বছরের শিশু থেকে শুরু করে বৃদ্ধা- কেউই রেহাই পাচ্ছে না…..আমি বাইরের দেশের অবস্থা নিয়ে কথা বলতে চাই না । আমার নিজের দেশেরই কিছু চিত্র তুলে ধরছি…

আজকে আমাদের দেশে যেভাবে নারী নির্যাতন, ধর্ষণের ঘটনা ঘটছে তার জন্য তো কেও একতরফা ভাবে দায়ী নয়..আমাদের সমগ্র সমাজ ব্যবস্থার যে অবনতি ঘটছে তা এর জন্য দায়ী….পাশ্চাত্য এবং ইন্ডিয়ান কালচার আমাদের সমাজে যেভাবে ঢুকে পরেছে তা সত্যিই বিপদজনক । আজকে আমাদের দেশের সিনেমা তে শুরু হয়েছে ” আইটেম গান ” এটা কী গর্বের বিষয়??নাকি লজ্জার?? এসব গানে যেভাবে চিত্রায়ন করা হয় তা দেখে কী ভাল কিছু শেখ যায়?? আমাদের দেশের তরুণ সমাজ বিভিন্ন ছবির( হিন্দী এবং ইংলিশ দুটোই) নায়কেরা-নাইকারা যা করে তার অনুকরণ করে। কিন্তু ঐসব দেশের কালচার র আমাদের দেশের কালচার তো এক নয়…আমাদের দেশের কতিপয় ছবি তে বেবসা সফল করার জন্য ঐসব অপসংস্কৃতি অনুসরণ করা হয়….এতে মানুষের চরিত্রের অবনতি ছাড়া আর তো কিছু দেখি না…….আমাদের নিজেদের সংস্কৃতি তে তো কোনও কিছুর কমতি নেই….এখানে কোনও নোংরামিও নেই…তবে কেন তা পিছিয়ে আছে?? এইসব জিনিস দেখে মানুষ যা শিখছে তারই প্রতিফলন আজকের এই নারী নির্যাতন, ধর্ষণ..।

কিছু লোক আছে যারা মনে করে ইভ টিজিং না করলে ”পুরুষ” হয় যাই না…..আবার অনেক মেয়ে আছে যারা নিজেদেরকে ”পন্য” মনে করে। এই দুই ধরনের মানসিকতার জন্ম ওই বিদেশী অপসংস্কৃতি থেকে যেখানে নারীদের পন্য আর ভোগ্য বস্তু বানিয়ে ব্যবসা করা হচ্ছে…আর যার ফলে নির্যাতন আর ধর্ষণের শিকার হচ্ছে সাধারণ মেয়েরা….নিজের জীবন দিয়ে রক্ষা করছে সম্মান …..।

এই অবস্থা আর চললে সমাজে মেয়েদের নিরাপত্তা কে দিবে???? তাই এখনই সময় আমাদের সোচ্চার হওয়া- নারী নির্যাতন এবং ধর্ষণের বিরুদ্ধে…..আর যেন কোনও মেয়ের সম্মান হানি না হয়….কোনও মেয়েকে আত্মাহুতি দিতে না হয়..।

আসুন না সবাই মিলে সোচ্চার হয়ে বদলে দেই আমাদের সমাজটাকে..নিজেদের মা,বোন,মেয়ের জন্য একটা সুন্দর সমাজ তৈরি করি…..সবাই যার যার জায়গা থেকে চেষ্টা করলে আমরা অবশ্যই পারব এই অন্যায় গুলোকে মুছে ফেলতে…নারী নির্যাতক নর পশুদের প্রতিহত করতে…….এতে করে নিজের দেশের জন্য একটা কিছু তো করা হবে…….