ক্যাটেগরিঃ আন্তর্জাতিক, ফিচার পোস্ট আর্কাইভ

 
12208813_10102475457180761_7081554074581754773_n

ফেসবুকে প্রোফাইল পিক ফরাসি  পতাকায় রাঙানো নিয়ে দেশ আজ বিভক্ত। দুই পক্ষেরই শক্ত শক্ত যুক্তি আছে, তার সবগুলো মিথ্যাও নয়। বলা যায় দু’পক্ষের যুক্তিই সঠিক। ফ্রান্সের সাথে, প্যারিসবাসীর সাথে সহমর্মিতা প্রকাশ মানবিক। আবার কেবল ফ্রান্সের ক্ষেত্রেই এই সহমর্মিতা কেন, সে প্রশ্নও যৌক্তিক, মানবিক। গত সপ্তাহে বৈরুতে হামলায় ৪৩ জন মারা গেছে। আমাদের বেশীর ভাগই সে বিষয়ে কোন খোঁজ রাখিনি।

প্রশ্ন হচ্ছে, ফেসবুক কর্তৃপক্ষ যদি বৈরুত ঘটনায় প্রোফাইল পিকের রং পরিবর্তন করার অপশনও দিত, আমাদের কতজন তা পরিবর্তন করতাম? প্যারিসের যে ফেসভ্যালু আছে, বৈরুতের কি তা আছে? প্যারিস আমাদের মনে যে দোলা দিয়ে যায় বৈরুত কি তা দিতে সক্ষম?
এর উত্তর সহজ এবং সাধারণ। যদিও তা অনেক গভীরে প্রথিত। পশ্চিমের চোখে যে ‘উই(we)’ আমরা, বৈরুত তার অংশীদার নয়। বরং সে ‘আদার(other)’ বা অন্যের প্রতিভূ। এই ’আদার’ বা অন্য অসভ্য, বর্বর যাতে কোন ভাল নেই। এডওয়ার্ড সেইড যাকে বলেছেন অরিয়েন্টালিজম(Orientalism)। যুগ যুগ ধরেই ‘উই’ রুপী পাশ্চাত্য এই অসভ্য প্রাচ্যকে সভ্য করার মহান দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়েছেন। যা তাদের ভাষায় ‘White Men’s Burden.’
প্যারিস আলাদা কিছু নয়।

সুতরাং, প্যারিস আমাদের চোখে অনন্যা। প্যারিস রমনীয়। প্যারিস রোমান্টিক। শিল্প সাহিত্যের অধিষ্ঠাত্রি দেবী। সেই তুলনায় বৈরুত বা সিরিয়ার চাকচিক্য কোথায়? তারা আমাদের শিখিয়েছেন। তাদের মতে, ভেনাস, এপোলো আজ প্যারিসেই বাস করেন। যদিও তাদের আদিভূমি অন্য কোথাও। তারা আমাদের শেখাননি যে, সৌন্দর্যের দেবতা এ্যাডোনিস বাস করতেন বৈরুতে। এ্যাডোনিস আর আফ্রোদিতি (ভেনাস)এর কন্যা ‘Berytos’ এর নামে এই শহরের নামকরণ করা হয়েছিল বৈরুত। সভ্যতার মাপকাঠিতে প্যারিস বৈরুতের হাঁটুর সমান বয়সী।

অতএব, বৈরুতের কোন ফেসভ্যালু আমাদের কাছে থাকার কথা নয়। বৈরুতে কয়েকশত কেন, কয়েক হাজার মারা গেলেও আমরা খুব বেশি উদ্বেলিত হতাম না। ওটা সিরিয়া বা ইরাকে ‘কি জানি হচ্ছে’ এর খাতায় চলে যেত। অতএব থামেন। আপনার যা ইচ্ছা হয়, তাই করেন। ইচ্ছা হলে ফেসবুক প্রোফাইল চেঞ্জ করেন, ইচ্ছা না হলে করবেন না। প্রোফাইল পিক পরিবর্তন করে আপনি মানবতা উদ্ধার করেননি, প্যারিসবাসীর এই দুর্দিনে অন্য দেশের জন্য মায়াকান্না কেঁদেও আপনি বিশাল মানবতাবাদী হয়ে যাননি। এতে মানবতার কিছুই হয় না। প্যারিসবাসীর কিছু হয় না, বৈরুতবাসীরও কিছু হয় না। কিছু হওয়ার হিসেব অন্য কোথাও।