ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

সৌদিআরবের প্রধান মুফতি বলেছেন, ইরানীয়রা মুসলিম নয়।

বিবিসির সংবাদে দেখলাম তিনি আরো বলেছেন, “They are the sons of the Magi”। ইন্ডিপেন্ডেন্ট.ইউকে একই ফ্রেজ ব্যবহার করে উদ্ধৃতি করেছে।

ওহাবী সৌদির চোখে শিয়া ইরানীদের অমুসলিম বলার পেছনে রাজনীতি থাকতে পারে, ৭ম শতক থেকে চলে আসা ধর্মীয় বিদ্বেষ ও থাকতে পারে। ও আমার আগ্রহের বিষয়ও নয়।

আমার কেবল আগ্রহ জন্মেছে ঐ ফ্রেজের প্রতি। এই ‘সান অব দ্য ম্যাজাই” কি জিনিস?

সাহিত্যের বিশেষ করে ইংরেজি সাহিত্যের ছাত্রদের কাছে একটি গল্প খুব পরিচিত। ও. হেনরির গল্প। “গিফট অব দ্য ম্যাঝাই”(ম্যাগি নয়)। যদিও আমাদের দেশের অনুবাদগুলোতে উচ্চারণ ম্যাগি লেখা। যেমন ইহুদি আলেমদেরকে র্যাবাই এর পরিবর্তে রাব্বি লেখা হয়। যদিও ইংরেজি বাদেও মূল হিব্রুতে উচ্চারণ র্যাবাই।

যাহোক, মক্কার মুফতি ও ও.হেনরির Magi একই বিষয়। Gift of the Magi একটি বিবলিক্যাল টার্ম। মানে বাইবেলের বিষয়। জেসাসের জন্মের পর প্রাচ্যদেশীয় তিনজন পন্ডিত একটি নক্ষত্র অনুসরণ করতে করতে বেতলেহেম এ উপস্থিত হয়েছিলেন। যে নক্ষত্রটি স্থির হয়েছিল জেসাসের আঁতুর ঘরের উপর। তারা নিয়ে এসেছিলেন ঐশ্বরিক মানবশিশুর জন্য কিছু উপহার। এই উপহারই “Gift of the Magi”।
ম্যাজাইগণ প্রাচিন ইরানের ধর্ম যুরাথ্রস্টানিজম এর পন্ডিত। অগ্নিপূজক এরা পার্সিক হিসেবেও পরিচিত। ইসলাম আবির্ভাবের পূর্বে এই ধর্ম ছিল ইরানের মূল ধর্ম। পার্সিকদের একটা বড় অংশের বাস বর্তমান ভারতে। টাটাসহ ভারতের বড় ব্যাবসায়ীদের অনেকেই পার্সিক সম্প্রদায়ের।

পাথর পুজারী আরব প্যাগান পুর্বপুরুষের সন্তান সৌদি মুফতি, ইরানীয়দের অগ্নিপুজারী পুর্বপুরুষের ধর্মের প্রতি ইঙ্গিত করেই এই খোঁচা দিয়েছেন।