ক্যাটেগরিঃ প্রশাসনিক

ধরুন, আপনার কাছে একটা খেলনা পিস্তল আছে, সেটা পিস্তল না হয়ে রিভলবারও হতে পারে। আপনি শখের বশেই কিনেছিলেন অথবা আপনি শখের অভিনেতা তাই ঐ পিস্তল হাতে আপনি সিরাজদৌলা নাটকে লর্ড ক্লাইভের পার্টে অভিনয় করেন। আপনার ক্যারিয়ারের জন্য অথবা রুটি রোজগারের জন্য খেলনা পিস্তলটি আপনার জন্য গুরুত্বপূর্ণও হতে পারে। সত্য কথা বলতে কি এ অবস্থায় পিস্তলটি নিয়ে নানা সম্ভাবনা থাকতে পারে।

কিন্তু খেলনা পিস্তল আপনার নিকট রাখার জন্য আপনার ফাঁসি হবে কি না? আপনি অবৈধ অস্ত্রধারী হবেন কি না? অথবা আপনি যেহেতু ঐ পিস্তল হাতে ক্লাইভের মতো পোশাক পড়ে লর্ড ক্লাইভের চরিত্রে অভিনয় করেন, তাতে আপনি সবার নিকট ঘৃণিত লর্ড ক্লাইভ হিসেবে বিবেচিত হবেন কি না?

এবং হা যেহেতু আপনার নকল পিস্তলটি অবিকল আসল পিস্তলের মতো, আপনি তাই আমাদের সকলের নিকট অবৈধ অস্ত্রধারী। আপনার পোশাক যেহেতু লর্ড ক্লাইভের পোশাকের মতো দেখতে( কোন যাদুঘরে লর্ড ক্লাইভের পোশাক নেই, তবে আমরা জানি লর্ড ক্লাইভের পোশাক কেমন, কেননা সিরাজদৌলা চলচ্চিত্রে লর্ড ক্লাইভ যে রকম পোশাক পড়েছেন, সেটাই নিশ্চিতভাবেই লর্ড ক্লাইভের পোশাক)। সুতরাং আপনি আমাদের কাছে নিশ্চিতভাবেই বিশ্বাসঘাতক বৃটিশ লর্ড। যতোই আপনি পুরোদস্তুর অভিনেতা হোন না কেন।

সুতরাং নকল পিস্তল হাতে আপনি ক্লাইভের পোশাক পড়ে মঞ্চ থেকে যখন নেমে আসবেন, তখন আপনাকে আসল পিস্তল দিয়ে গুলি করে হত্যা করা হবে এবং সে হত্যা মিডিয়া মাফিক জায়েজ হবে। কেননা, আপনার হাতে অবৈধ পিস্তল ছিল এবং আপনি ইতিহাস কুখ্যাত লর্ড ক্লাইভ। বিশ্বাস করুন, আপনার মৃত্যুর পর কেউ ভুলেও প্রশ্ন তুলবে না যে পলাশি যুদ্ধের প্রায় ১৬০ বছর পর ক্লাইভ ফিরে আসলেন কিভাবে?

নাটকের রাজার পোশাক পড়লেই কোন আয়োজন রাজকীয় হয় না। আমরা নিরবেই এ সত্য ভুলে গেলাম। সবগুলো পত্রিকায় রিপোর্ট হলো ডিসির রাজকীয় বিদায়। প্রমান? প্রমান এমনিতেও দরকার ছিল না। তবু আমরা জ্যান্ত প্রমান পেলাম, ডিসি রাজার পোশাকে বসে আছেন। সুতরাং রাজকীয় বিদায় মিথ্যা হতেই পারে না।
আমরা ধরেই নিলাম গণতন্ত্রের এ যুগে রাজার পোশাক পড়ে ডিসি লর্ড ক্লাইভের মতো ঘৃণিত কাজ করেছেন। সুতরাং পত্রিকার পাতায় তাকিয়েই চূড়ান্ত রায় দিলাম। ডিসিকে কতল করা হোক।
আমরা ভুলে গেলাম এ রাজকীয় আয়োজন কোন রাজদরবারে হয়নি, হয়েছিল একটা নাট্য মঞ্চে, আয়োজন করেছিল ময়মনসিংহের একটা ছোট্ট নাট্যদল। যারা কোন চিন্তা না করে কেবল ভালবেসেই তাদের বিদায়ী ডিসিকে এ অপ্রয়োজনীয় পোশাকটি পড়িয়েছিলেন।