প্রসঙ্গ: বাংলাদেশে এ্যাডমিনিস্ট্রেটিভ প্রফেশনালস’ ডে পালন

প্রারম্ভিক কথা বাংলাদেশ প্রশাসন সার্ভিসের সদস্যগণ দাপ্তরিক প্রয়োজনেই প্রতিনিয়ত নানা দিবস পালন করে থাকেন। জাতীয়, আন্তর্জাতিক দিবসসহ নানান দিবস। বিশেষত যারা মাঠ প্রশাসনে কাজ করেন তাদেরকে প্রতিনিয়ত দিবস পালনে শ্রম ও মেধা খরচ করতে হয়। অথচ তাদের সার্ভিস সম্পৃক্ত নিজস্ব কোন দিবস নেই। একটা দিবস সাম্প্রতিক সময়ে রাষ্ট্রীয়ভাবে পালন শুরু হয়েছে, পাবলিক সার্ভিস দিবস (সিভিল… Read more »

একজন দয়াল কৃষ্ণ চাকমা ও বীরশ্রেষ্ঠর সমাধি

দয়াল কৃষ্ণ চাকমার সাথে আমার সাক্ষাৎ আকস্মিকভাবে। অন্তত আমার দিক থেকে। তার সাথে দেখা হওয়ার পূর্বে আমি তার সম্পর্কে কিছুই জানতাম না। রাঙ্গামাটি জেলা সদর হতে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের স্মৃতিসৌধ নৌপথে প্রায় ত্রিশ-পয়ত্রিশ কিলোমিটার দূরে অবস্থিত। কাপ্তাই লেক বিধৌত বুড়িঘাটে, যা রাঙ্গামাটি পার্বত্য জেলার নানিয়ারচর উপজেলার অন্তর্গত। জাতীয় দিবসসমূহে রাঙ্গামাটি পার্বত্য জেলা প্রশাসন দেশ… Read more »

তিল যেভাবে তালে পরিণত হয়

ধরুন, আপনার কাছে একটা খেলনা পিস্তল আছে, সেটা পিস্তল না হয়ে রিভলবারও হতে পারে। আপনি শখের বশেই কিনেছিলেন অথবা আপনি শখের অভিনেতা তাই ঐ পিস্তল হাতে আপনি সিরাজদৌলা নাটকে লর্ড ক্লাইভের পার্টে অভিনয় করেন। আপনার ক্যারিয়ারের জন্য অথবা রুটি রোজগারের জন্য খেলনা পিস্তলটি আপনার জন্য গুরুত্বপূর্ণও হতে পারে। সত্য কথা বলতে কি এ অবস্থায় পিস্তলটি… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

“দ্য সানস অব দ্য ম্যাজাই”

সৌদিআরবের প্রধান মুফতি বলেছেন, ইরানীয়রা মুসলিম নয়। বিবিসির সংবাদে দেখলাম তিনি আরো বলেছেন, “They are the sons of the Magi”। ইন্ডিপেন্ডেন্ট.ইউকে একই ফ্রেজ ব্যবহার করে উদ্ধৃতি করেছে। ওহাবী সৌদির চোখে শিয়া ইরানীদের অমুসলিম বলার পেছনে রাজনীতি থাকতে পারে, ৭ম শতক থেকে চলে আসা ধর্মীয় বিদ্বেষ ও থাকতে পারে। ও আমার আগ্রহের বিষয়ও নয়। আমার কেবল… Read more »

ব্রেক্সিট হলো, তাতে কার কী হলো?

বাঙালি মুসলিম ও বাঙালি হিন্দু একই চালের ভাত, একই রন্ধন প্রক্রিয়ায় খেয়েও দেশভাগের নিয়তি এড়াতে পারেনি।  ইংলিশরা ইউরোপ ছেড়ে যায় নি, তারা আদপেই ইউরোপ ছাড়া। যা কিছু গ্রেট বৃটেনের তা ইংলিশ আর বাদবাকি ইউরোপ কন্টিনেন্টাল। আপনি যদি কোন হোটেলে যান, তবে ব্রেকফাস্টের অর্ডারে আপনাকে বলতে হতে পারে আপনি কি ধরণের ব্রেকফাস্ট চাচ্ছেন। ইংলিশ নাকি কন্টিনেন্টাল?… Read more »

প্যারিস হামলায় প্রোফাইল পিক বদল করা বা না করা

ফেসবুকে প্রোফাইল পিক ফরাসি  পতাকায় রাঙানো নিয়ে দেশ আজ বিভক্ত। দুই পক্ষেরই শক্ত শক্ত যুক্তি আছে, তার সবগুলো মিথ্যাও নয়। বলা যায় দু’পক্ষের যুক্তিই সঠিক। ফ্রান্সের সাথে, প্যারিসবাসীর সাথে সহমর্মিতা প্রকাশ মানবিক। আবার কেবল ফ্রান্সের ক্ষেত্রেই এই সহমর্মিতা কেন, সে প্রশ্নও যৌক্তিক, মানবিক। গত সপ্তাহে বৈরুতে হামলায় ৪৩ জন মারা গেছে। আমাদের বেশীর ভাগই সে… Read more »

মোবাইল কোর্ট সংক্রান্ত জরিপ আমাদের কী ধারণা দেয়?

গত ২৯ জুলাই ২০১৫ বাংলাদেশের একটি অন্যতম প্রধান পত্রিকা মোবাইল কোর্ট বা ভ্রাম্যমাণ আদালত সম্পর্কে একটি অনলাইন জরিপ চালিয়েছে। অনলাইনে তাদের প্রশ্ন ছিলঃ  জেলা প্রশাসকদের ভ্রাম্যমাণ আদালত আইনের ক্ষমতা আরও বাড়ানোর দাবি সমর্থন করেন কি? সর্বমোট ভোট দিয়েছেন ৩,২২৬ জন। এর পক্ষে ভোট দিয়েছেন ১,৯১২ জন। আর বিপক্ষে ভোট দিয়েছেন ১২৬০ জন। শতকরা হিসেবে এই… Read more »

আমাদের সংবিধান পাঠ

পৃথিবীতে নানা নামে নানা দেশ রয়েছে। এর মধ্যে কোনটা মোনার্কি বা রাজতন্ত্র, কোনটা রিপাবলিক বা প্রজাতন্ত্র। রিপাবলিকগুলো আবার নানা পদের। ইসলামিক রিপাবলিক। যেমন: পাকিস্তান, ইরান। সোস্যালিস্ট রিপাবলিক।যেমন: কিউবা। আবার কিছু দেশ কেবলি রিপাবলিক। যেমন : রিপাবলিক অব ইন্ডিয়া। কিছু দেশ আবার নামের সাথে কিংডোম বা রিপাবলিক কিছুই ব্যবহার করেনি। যেমন: ইউনাইটেড স্টেটস অব আমেরিকা, স্টেট… Read more »

এম. আবদুল আলীঃ একজন বিস্মৃত সিভিল সার্ভেন্ট – একজন বিস্মৃত শহীদ মুক্তিযোদ্ধা

  ১. ত্রিশ লক্ষ তাজা প্রাণ আর দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা আমাদের জাতীয় জীবনের সর্বশ্রেষ্ঠ অর্জন। অগনিত মানুষের আত্মত্যাগের ফলে পাওয়া যে স্বাধীনতা, সেই সব মহাপ্রাণদের ক’ জনের খবরই বা আমরা রাখি! কত জনই তো হারিয়ে গেছে বিস্মৃতির অতল গহ্বরে। তেমনি একজন, শহীদ মুক্তিযোদ্ধা এম.আবদুল আলী। এম. আবদুল আলী ১৯২৬ সালের… Read more »

নাটোরে দু’ মাসের টুকরো স্মৃতি

বাংলাদেশ পাবলিক এডমিনিস্ট্রেসন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি) হতে ফাউন্ডেশন ট্রেনিং এর অংশ হিসেবে আমরা নাটোরে গিয়েছিলাম। আমরা দশ জন বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডার অফিসার দুই মাসের মাঠ সংযুক্তিতে নাটোরে ছিলাম। এই দীর্ঘ সময়ে আমরা পরিদর্শন করেছি নানা সরকারি- বেসরকারি দপ্তর। মিশেছি নাটোর জেলার নানা শ্রেণীর মানুষের সঙ্গে। ঘুরে বেড়িয়েছি সবগুলো উপজেলায়। তারই কিছু টুকরো স্মৃতি… Read more »