ক্যাটেগরিঃ ভ্রমণ

 

বাংলাদেশের সুন্দর জলপ্রপাতগুলোর মধ্যে হাম হাম জলপ্রপাত অন্যতম। হাম হাম জলপ্রপাত মৌলভীবাজার জেলার রাজকান্দি সংরক্ষিত বনে অবস্থিত। এটা এমন একটা জায়গা যেখানে গেলে মুগ্ধ হতে হবে প্রকৃতির বৈচিত্রতা দেখে। সাথে পাবেন দু: সাহসিক যাত্রার অনন্য অনুভুতি। ২০০৯ সালে আবিষ্কৃত এই জলপ্রপাতটি ১৬০ ফুট এর মত উঁচু। হাম হাম যাওয়াটা অতি সহজ নয় । পানি, পাহাড়, ঝিরিপথ পাড়ি দিয়ে যেতে হবে। বর্ষায় গেলে অসাধারণ সৌন্দর্য উপভোগ করতে পারবেন কিন্ত যাওয়াটা বেশি ঝুঁকিপূর্ণ।

DSCN6264

 

DSCN6251

 

DSC00045 DSC00050

যেভাবে যাবেন-
১. ঢাকা থেকে শ্রীমঙ্গল যেতে হবে। বাস অথবা ট্রেন এ যাওয়া যায়। শ্রীমঙ্গল যেয়ে ১ টা হোটেলে উঠবেন। ভারী ব্যাগ-বাগেজ হোটেলে রেখে হালকা ১ টা ব্যাগ এ ১ সেট অতিরিক্ত কাপড় আর হালকা খাবার(বিস্কুট, জুস , পানি ), প্রাথমিক চিকিৎসা, মশার বা কিট এর জন্য অডমস নিয়ে নেবেন। মনে রাখবেন ওখানকার পানিতে জোক আছে।

২. খুব সকালে শ্রীমঙ্গল থেকে একটা জিপ ভাড়া করবেন কলাবাগান বস্তি যাওয়ার জন্য। ওখানে পৌঁছালেই ছোট ছোট ছেলে-মেয়েরা আসবে বাঁশের লাঠি বিক্রির জন্য। ওদের কাছ থেকে হালকা কিন্তু শক্ত একটা লাঠি নিয়ে নেবেন। ওরাও খুশি হবে, পথে আপনার উপকারে আসবে।

৩. এবার হাঁটার পালা। কলাবাগান বস্তি থেকে একজন গাইড নিয়ে নিতে পারেন। জিপের ড্রাইভারাও অনেক সময় গাইড এর কাজ করে, বলে দেখতে পারেন। কাদা, মাটি, পাহাড়, জঙ্গল ও ঝিরি পথ পাড়ি দিয়ে হাম হাম পৌঁছাতে ৩-৪ ঘন্টা লেগে যাবে। দু’টি পথে যাওয়া যায়। আশা করি গাইড সহজ পথে নিয়ে যাবে। পাহাড় থেকে নামার পর ঝিরি পথে পাথর ও পানির ভেতর দিয়ে হাঁটার সময় সাবধানে হাঁটবেন।

৪. দয়া করে পৌঁছানোর পর সময়টা দেখে নেবেন। ঐখানে সময় কখন কোন দিক দিয়ে যাবে বুঝতে পারবেন না। ফেরার সময়টা আগেই ঠিক করে নেবেন।