ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

 

[শুরু হয়েছে এসএমএসের মাধ্যমে ভোট দেওয়ার পালা। আপনার যে কোন মোবাইল ফোন থেকে টাইপ করুন SB এবং পাঠিয়ে দিন 16333 নম্বরে]

সুন্দরবন আমাদের জাতীয় গৌরবের অন্যতম বিষয়। গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনার বদ্বীপ জুড়ে অবস্থিত সুন্দরবন বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনাঞ্চল। বিশ্ববিখ্যাত রয়েল বেংগল টাইগারের বিচরণক্ষেত্র এটি। দশ হাজার বর্গ কিলোমিটার জুড়ে গড়ে ওঠা সুন্দরবনের প্রায় ছয় হাজার বর্গ কিলোমিটার অংশই বাংলাদেশে অবস্থিত।

এটি বিশ্বের অন্যান্য ম্যানগ্রোভ জঙ্গল থেকে বেশী বৈচিত্রময়। এর জলা জঙ্গলে সুন্দরী ও গেওয়াসহ যে একশটিরও বেশী প্রজাতির গাছ জন্মায় তার মধ্যে অন্তত আটাশটি সত্যিকারের ম্যানগ্রোভ। সুন্দরবন ১৯৯৭ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি পায়।

বিচিত্র জীববৈচিত্র্যের আধার সুন্দরবন ১২০ প্রজাতির মাছ, ২৭০ প্রজাতির পাখি, ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৩৫ সরীসৃপ ও ৮ প্রজাতির উভচর প্রাণীর আবাসস্থল। ২০০৪ সালের জরিপ অনুসারে সুন্দরবনে প্রায় পাঁচশ বাঘ রয়েছে, যা বিশ্বে বাঘের একক বৃহত্তম অংশ। এছাড়া এ বনে প্রায় তিরিশ হাজার চিত্রা হরিণ রয়েছে।

সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা নিউ সেভেন ওয়ান্ডার্স ফাউন্ডেশন ২০০৭ সালে সারা বিশ্বের মানুষদের ভোটের মাধ্যমে প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্ধারণের উদ্যোগ নেয়। প্রাথমিকভাবে বিভিন্ন দেশের ৪০৪টি প্রাকৃতিক স্থান মনোনয়ন পায়। তারপর বিভিন্ন পর্যায় পার হয়ে শেষ পর্যন্ত ২৮টি প্রাকৃতিক স্থান চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হয়, যার মধ্যে আমাদের সুন্দরবন একটি। অবশ্য বাদ পড়ে যায় বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজার।

সম্প্রতি ভোট পাওয়ার ক্ষেত্রে দ্রুত উপরে ওঠার (fastest growing) তালিকায় সুন্দরবন চূড়ান্ত ২৮টি স্থানের মধ্যে এক নম্বরে অবস্থান করে নিয়েছে। সুন্দরবনের পক্ষে এসএমএস, টেলিফোন কিংবা ওয়েবসাইটের মাধ্যমে ভোট দেওয়া যাবে এ বছরের ১১ নভেম্বর পর্যন্ত। যারা বিদেশে থাকেন, তারা নিচের চারটি আন্তর্জাতিক টেলিফোন নম্বরে ফোন করে ভোট দিতে পারেন:

+২৩৯২২০১০৫৫
+১৮৬৯৭৬০৫৯৯০
+১৬৪৯৩৩৯৮০৮০
+৪৪৭৫৮৯০০১২৯০

উপরের নম্বরগুলোর যে কোনটিতে ফোন করলে একটি বার্তা শোনা যাবে। তারপর সুন্দরবনকে ভোট দেওয়ার জন্য ৭৭২৪ চাপতে হবে। এছাড়া নিউ সেভেন ওয়ান্ডার্স ওয়েবসাইটে (www.new7wonders.com অথবা www.n7w.com) গিয়েও ভোট দেওয়া যাবে। সুতরাং সুন্দরবনকে বিশ্বের প্রাকৃতিক সপ্তাশ্চর্যের অন্তর্ভূক্ত করতে অন্তত একটি হলেও ভোট দিন।

তথ্যসূত্র:
১। বাংলা উইকিপিডিয়া
২। নিউ সেভেন ওয়ান্ডার্স ওয়েবসাইট