দুই শেখ মুজিব: আমার ভাবনা

বাঙালি জাতিকে একটি দেশ, একটি মানচিত্র দেয়ার ক্ষেত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অবিসংবাদিত ও অনস্বীকার্য। একজন শেখ মুজিবের জন্ম না হলে পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে স্বাধীন জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে আমাদের আরো কতদিন লাগত, তার উত্তর কেউ জানে কি? তিনি ছিলেন এমন একজন অনন্য, অতুলনীয় রাজনৈতিক নেতা, যাঁর একটি উদাত্ত আহ্বানে… Read more »

খুনিকে রাষ্ট্রপতির ক্ষমা: শোকে স্তব্ধ বিচারের বাণী এখন আর নিভৃতেও কাঁদে না

বিচারের বাণী আর কাঁদে না, কারণ কেঁদে কোন লাভ নেই। মহামান্য রাষ্ট্রপতি তাঁর সাংবিধানিক ক্ষমতাবলে একজন ফাঁসির আসামিকে ক্ষমা করে দিয়েছেন। এরপর আর কোন কথা চলে না। আর কোন বিচার নেই। মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি বিপ্লবের হাতে নিহত নুরুল ইসলামের পরিবার পরিজনদের বিচারের আশায় আর কোথাও যাওয়ার জায়গা নেই। তাদের চোখের জল দেখারও কেউ নেই। প্রয়াত নুরুল… Read more »

সুন্দরবনঃ আপনি চাইলে হতে পারে বিশ্বের প্রাকৃতিক সপ্তাশ্চর্যের অন্যতম

[শুরু হয়েছে এসএমএসের মাধ্যমে ভোট দেওয়ার পালা। আপনার যে কোন মোবাইল ফোন থেকে টাইপ করুন SB এবং পাঠিয়ে দিন 16333 নম্বরে] সুন্দরবন আমাদের জাতীয় গৌরবের অন্যতম বিষয়। গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনার বদ্বীপ জুড়ে অবস্থিত সুন্দরবন বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনাঞ্চল। বিশ্ববিখ্যাত রয়েল বেংগল টাইগারের বিচরণক্ষেত্র এটি। দশ হাজার বর্গ কিলোমিটার জুড়ে গড়ে ওঠা সুন্দরবনের প্রায় ছয় হাজার বর্গ… Read more »

প্রতিক্রিয়া ব্লগ: বিএমএ পাসিং আউট প্যারেডে ভারতীয় সেনাবাহিনী প্রধানকে সালাম প্রদান

আগামী ২১ জুন তারিখে বাংলাদেশ মিলিটারি একাডেমীর পাসিং আউট প্যারেডে প্রধান অতিথি হিসেবে সালাম গ্রহণ করবেন ভারতীয় সেনাবাহিনী প্রধান ভি কে সিং! বিএমএ’র পাসিং আউট প্যারেড হচ্ছে রাষ্ট্রপতি প্যারেড এবং এতে সালাম গ্রহণ করেন সশস্ত্রবাহিনীর সর্বাধিনায়ক মহামান্য রাষ্ট্রপতি স্বয়ং অথবা তাঁর পক্ষে মাননীয় প্রধানমন্ত্রী অথবা সেনাবাহিনী প্রধান। সদ্য-কমিশন প্রাপ্ত নবীন অফিসারদের এই সালাম দেশের স্বাধীনতা… Read more »

দশ ট্রাক অস্ত্র আটক মামলা অথবা একটি নজিরবিহীন আত্মঘাতের কাহিনী

সম্প্রতি দশ ট্রাক অস্ত্র আটক মামলায় ১১ জনকে আসামী করে অভিযোগপত্র প্রস্তুত করেছে সিআইডি (দৈনিক প্রথম আলো, ৩ জুন ২০১১)। ২০০৪ সালের ২ এপ্রিল তারিখে চট্টগ্রাম ইউরিয়া সার কারখানার (সিইউএফএল) জেটিতে এই অস্ত্র ও গোলাবারুদ আটক করা হয়েছিল। সিআইডি’র তদন্তে বলা হয়েছে, উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী উলফার (ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম) জন্য চীন থেকে… Read more »

বেসরকারী বিশ্ববিদ্যালয়ঃ নামে কী বা আসে যায়? সত্যিই কি তাই!

প্রথমেই বলে নিচ্ছি, বাংলাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মান নিয়ে আলোচনা-সমালোচনা করা এ লেখার উদ্দেশ্য নয়। দেশে বহু জ্ঞানী-গুণী, বিদ্বান-বিদগ্ধ বুদ্ধিজীবী আছেন, যারা এ বিষয়ে ভাল বলতে পারবেন। বরং আমাদের ব্যক্তি/গোষ্ঠী মালিকানাধীন বিশ্ববিদ্যালয়গুলোর অবাস্তব, অযৌক্তিক ও আজগুবি সব নামের ‘মাহাত্ম্য’ তুলে ধরাই এ লেখার একমাত্র উদ্দেশ্য। লেখাটি কাউকে ব্যক্তিগতভাবে আঘাত দেওয়ার জন্য নয়, তবে কেউ পড়ে… Read more »

বাঙালি নাকি বাংলাদেশিঃ কোন্‌টি আমাদের আত্মপরিচয়?

আমাদের আত্মপরিচয় খোঁজার আগে জাতিসত্তা, জাতীয়তা, জাতীয়তাবাদ ও নাগরিকত্ব সম্পর্কে ধারণালাভ করা দরকার। জাতিসত্তা (ethnicity) হচ্ছে জাতি বা গোষ্ঠীগত পরিচয়, জাতীয়তা নয়। এটি রাষ্ট্রের সাথে সম্পর্কযুক্ত নয় এবং অনেক ক্ষেত্রেই রাষ্ট্রের সীমানা দ্বারা সীমাবদ্ধও নয়। একাধিক জাতিসত্তার মানুষ যেমন একই রাষ্ট্রে বসবাস করে থাকে, একই জাতিসত্তার মানুষ তেমনি একাধিক রাষ্ট্রে ছড়িয়ে থাকতে পারে। ঢাকা, লন্ডন,… Read more »

অবমাননাকর গৃহকর্মীর পেশায় নয়, অন্য পেশায় রফতানি করা হোক নারী জনশক্তি

সৌদি আরব প্রতি মাসে বাংলাদেশ থেকে ১০ হাজার মহিলা গৃহকর্মী নেবে বলে গতকাল ৫ এপ্রিল ২০১১ তারিখে জানিয়েছেন প্রবাসী কল্যাণ, শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন (দৈনিক সমকাল, ৬ এপ্রিল ২০১১)। তিনি আরও বলেছেন, আগামী দুই মাসের মধ্যে ২৫ থেকে ৩৫ বছর বয়সী নারীদের প্রশিক্ষিত গৃহকর্মী হিসেবে সৌদি আরবে প্রেরণের প্রক্রিয়া শুরু হবে। সাম্প্রতিককালে… Read more »

একাত্তরে গণহত্যার জন্য একজন পাকিস্তানি নাদির আলীর অনুশোচনা হয়–অথচ হয়না এদেশের ‘নাদির আলী’দের

সম্প্রতি বাংলাদেশ সরকার পাকিস্তান সরকারের কাছে একাত্তরের গণহত্যার জন্য আনুষ্ঠানিক ক্ষমাপ্রার্থনা দাবি করেছে। এটি এককভাবে সরকারের দাবি নয়–বরং গোটা জাতিরই দাবি। পাকিস্তান এখনও সরকারীভাবে ক্ষমাপ্রার্থনা করেনি বা ইতিবাচক কোন সাড়া দেয়নি। এ ব্যাপারে সরকারের তরফ থেকে যথাযথ কূটনৈতিক উদ্যোগ এবং দেশের সচেতন নাগরিক সমাজ থেকে আন্তর্জাতিক পর্যায়ে বুদ্ধিবৃত্তিক প্রচারণা আরও বেশি প্রয়োজন। রাষ্ট্র হিসেবে পাকিস্তান… Read more »

ইন্দ্রলাল রায়: প্রথম বাঙালি ফাইটার পাইলট ও প্রথম মহাযুদ্ধের বিস্মৃতপ্রায় এক বীরসেনানী

দিনটি ছিল ১৯ জুলাই ১৯১৮। প্রথম মহাযুদ্ধ চলছে। ফ্রান্সের আকাশে জার্মান বিমানবাহিনী ও ব্রিটিশ রাজকীয় বিমানবাহিনী তুমুল আকাশযুদ্ধে লিপ্ত। রাজকীয় বিমানবাহিনীর ১৯ বছর বয়সী এক তরুণ ফাইটার পাইলট সেদিন ডগ ফাইটের সময় একটি জার্মান জঙ্গী বিমান গুলি করে ভূপাতিত করলেন। এটি ছিল তাঁর দশম শত্রু বিমান শিকার–যে কৃতিত্বের জন্য তিনি পেয়েছিলেন ‘ফ্লাইং এইস’ (Flying Ace)… Read more »