ক্যাটেগরিঃ সুরের ভুবন

 

নামের সাথে ওয়াইন লেখা থাকলেই কি প্রচুর এলকোহল নিতে হবে কি না জানি না তবে গায়িকা এমি ওয়াইন হাউজ মারা গিয়েছিলেন প্রচুর এলকোহল সেবনে; একথা তার মৃত্যুর ২৩শে জুলাই ২০১১ থেকে আমরা কম বেশী সবাই জানি। কিন্তু এখন আবার এই রহস্যজনক মৃত্যু নিয়ে শুরু হবে নতুন করে অনুসন্ধান। আর বেরিয়ে আসতে পারে অন্য কোন তথ্য।

এমি ছিল ২৭ বছরের গায়িকা আর যে মাসে তিনি মারা যান সে মাসে এলকোহল সেবন করেন নি। এমির মৃত্যুর বিষয়ে রায় দেয়া কোরোনার বা রহস্য মৃত্যুর যিনি বিচারক সুজান গ্রীনওয়ে কে পড়তে হয় অনেক ঝক্কি ঝামেলায়। মনে করা হয়, অস্ট্রেলিয়া থেকে ব্যারিস্টারী করা এই বিচারক এই পোস্টের জন্য ঠিক ছিলেন না এবং এমনকি তিনি নাকি বিষয়টিতে তেমন গুরুত্ব দেন নি।আরো উদ্দিগ্নের বিষয় হল মহিলা কোরোনার নাকি ব্রিটিশ রেজিস্টার্ড আইনজীবিও নন এবং এটা চলছে তার স্বামী আরেক জন কোরোনার এন্ড্রো রেইডের দাপটে।

তাই ৮ই জানুয়ারী লন্ডলের কেমডেন এ আবার অনুসন্ধানে যাবে এমি ওয়াইন হাইজের কেইসটা। মজার ব্যাপার হল এক টক্সিকোলজি টেস্টে কোন অবৈধ ড্রাগের ছিটেফোটা তার শরীরে ধরা পড়ে নি। তাহলে কিভাবে মারা গেলেন এমি?

এমি ওয়াইন হাউজ একটু অদ্ভুত মিউজিক করতেন। তার গলা ছিল ভারী যেটাকে কন্ট্রাল্টো ভোকাল বলে; মূলত তিনি আর এন বি এর সাথে জ্যাজ বা সোউল ঘরানাকে মিশিয়ে গান করতেন। “এবসোলিউটলি লাইভ”, “টেম্পোড্রম” তার শেষ এলবাম। মাত্র ১৯ বছর বয়সে তার প্রথম এলবাম “ফ্রাংক” প্রকাশ পায় ২০০৩ সালে। এরপর ২০০৭ সালে “ব্যাক টু ব্ল্যাক” গান দিয়ে জনপ্রিয়তা পায়। ২০০৮ সালে গ্রামী এওয়ার্ড জেতেন। তিনি চলে গেছেন কিন্তু তার তদন্ত যেন সুষ্ঠু হয় এই আশাই রাখি। তার গাওয়া “ইউ নোউ আই এম নো গুড”গানের প্রথম কিছু লাইন দিলাম।

Meet you downstairs in the bar and hurt,
Your rolled up sleeves in your skull t-shirt,
You say “what did you do with him today?”,
And sniffed me out like I was Tanqueray,
‘Cause you’re my fella, my guy,
Hand me your stella and fly,
By the time I’m out the door,
You tear men down like Roger Moore,

I cheated myself,
Like I knew I would,
I told you I was trouble,
You know that I’m no good,

তথ্যঃ সিএনএন, বিবিসি ও মিউজিক নিউজ।

http://edition.cnn.com/2012/12/17/showbiz/amy-winehouse-probe/index.html
http://www.bbc.co.uk/news/uk-england-london-20757135
http://www.music-news.com/ShowNews.asp?nItemID=60723