ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

আমার আপত্তি কিন্তু ওরা যা গেয়েছে তাতে নয়, আপত্তি একটাই – ওখানে একজন পাকি থাকতে পারবে না। কোনো ভাবেই না, আমার দাবি (অনেকে একমত হোক না হোক)

১. ক্ষ ভাল গায়। কোন সন্দেহ নাই। কিন্তু ওই পাকি মহীউদ্দিনটা থাকবে না। কেন? ১৯৭১ এর মুক্তিযুদ্ধ আমরা পাকিদের সাথে করেছি। তারা জাতীয় ভাবে আমাদের কাছে ক্ষমা না চাওয়া পর্যন্ত আমার দেশের কোন গানে আমি নবজাতক কোন পাকির কান্নাও শুনতে চাই না। আগে ক্ষমা চাও পাকিস্তান।
তাই ক্ষ ব্যান্ডের মেম্বার সে থাকবে না আর গানটির তবলা, সাউন্ড ডিজাইনিং, আর ভিডিও এডিটিং সে করবে না।

২.যদি ক্ষ ব্যান্ডের এটা সম্ভব না হয়, তাহলে মহীয়েদ্দিন যেন পাকিস্তানকে রাজী করায় বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়ার ব্যাপারে। ক্ষ ব্যান্ডের এই কম্পোজিশন আমি মানবো যখন পাকিস্তান আমাদের বাংলাদেশের কাছে অফিসিয়ালি ক্ষমা চাইবে।

৩. আর মহীয়েদ্দিন যদি তা নাও পারে। তাহলে অবশ্যই সে যেন গানটির মাঝখানে পাকিস্তানের পক্ষ হয়ে ক্ষমা চায়, “I am Mohiyeddin , A Pakisthani, I say sorry to Bangladesh for the war of 1971 on behalf of Pakisthan “.। এটা ভিডিওতে থাকে এবং স্টেজ পারফরমেন্স এও তাই হবে। তাহলে আমার মনে হয় আমরা মেনে নিতে পারি। আর এই ক্ষমা চাওয়ার সাহসিকতা দেখালে মহীয়েদ্দিন ছোট হবে না, আর ক্ষ ব্যান্ড ও একটা দৃষ্টান্ত দেখাতেও পারলো।

এটাই আমার একজন বাংলাদেশী হিসেবে দাবি।

সহমত হলে ক্ষ এর পেইজে কিছু বলবেন। গান নিয়ে অনেক কিছু করা যায়, অনেক কিছু করার মত অনেক গান আছে। কিন্তু আমাদের জাতীয় সঙ্গীত কে আমরা যাচ্ছে তাই করতে দেবো না।
https://www.facebook.com/khiyoband?ref=ts&fref=ts