ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

DSC03605

 

আমাদের অর্ধেক জনশক্তি নারী। তাই দক্ষ নারী শক্তি গড়ে তোলার মাধ্যমে সমাজ ব্যাবস্থার কাঠামো আরো সুদৃঢ় হতে পারে। যে কোনো পেশায় ভালো ডেলিভারির জন্য প্রয়োজন দক্ষতা। দক্ষতাই পারে আমাদের বেকারত্বমুক্ত একটি মানসম্মত সমাজ গঠনে সহয়তা করতে। সুদক্ষ নারী তার পরিবারকেও সহায়তা করতে পারে সুন্দর, সাবলীল ও পরিমার্জিত ভাবে গড়ে তুলতে। কিন্তু এ সবই সম্ভব হবে তখন, যখন নারীরা তাদের জীবন গড়ে তোলার ব্যাপারে সচেতন হয়ে উঠবে। বিবাহিত নারীদের সংসার এর দায়িত্ব একসময় তাদের ক্যারিয়ার এর জন্য অন্তরায় হয়ে দাঁড়ায়। কিন্তু উন্নত দেশ যেমন, ইউএসএ, ইউকে, অস্ট্রেলিয়া, জার্মানি, জাপান, চায়না, কোরিয়া  ইত্যাদি দেশের পরিবারগুলোর দিকে তাকালে আমরা কী দেখতে পাই? মানলাম আমাদের পরিবার ব্যবস্থা তাদের মতো নয়, কিন্তু একটি দেশের সামগ্রিক ব্যাবস্থাপনার উপর সে দেশের উন্নতি নির্ভর করে। আমরা শুধু তাদের ফ্যাশন, কথাবার্তার স্টাইল, খাবারদাবার এর ইত্যাদি ইত্তাদি বিষয়গুলো অনুকরন করেই খান্ত হই, কিন্তু তাদের পরিবারগুলো নারী, পুরুষ, সন্তান কিংবা অন্যান্যরা নিজেরদের কাজগুলো নিজেরা সম্পন্ন করে কিভাবে একে অপরের উপর থেকে কাজের চাপ কমিয়ে নিয়ে এসে প্রত্যেকে প্রত্যেকের কাজকে সহজ করে দিচ্ছে সেগুলো ফলো করার চেষ্টা করি না।

আমাদের দেশে আরও একটি গতানুগতিক মানসিকতা মেয়েরা পোষণ করি। মেয়েদের যখন কিছু করার কথা প্রসঙ্গক্রমে আসে, হয় বুটিক, না হয় পারলার, অথবা রান্নাবান্না ইত্তাদি ব্যেবসার ব্যেপারে তারা আগ্রহি হতে দেখা যায়। বুঝলাম এগুলো ব্যেবসা হিসেবে মেয়েদের উপযোগী এবং সহজ পন্থা। কিন্তু এটাও কি ততো সহজ যতটা ভাবা হয়? ব্যাবসার জন্য পুঁজি, কাজের অভিজ্ঞতা, কাঁচামালের জন্য ইনভেস্টমেন্ট, তৈরি করার পর বিক্রির ব্যেবস্থা, বিভিন্ন জায়গায় দৌড়াদৌড়ির পর কত টাকা প্রকৃতপক্ষে মাসে আয় করা সম্ভব?

এর চেয়ে কি ঢের সহজ নয় বাসায় বসে ফ্রিলান্সিং করে আয় করা? আমাদের দেশে মেয়েদের টেকনোলোজিতে বেশী বেশী এগিয়ে আসা প্রয়োজন। এটাই তাদের জীবনকে দিতে পারে একটি নিরাপদ আয়ের দিক নির্দেশনা, আনতে পারে সচ্ছলতা, গড়ে তুলতে পারে সম্মানজনক আইডেন্টিটি।

বাংলাদেশের মেয়েদের ক্যারিয়ার ভাবনা আসলে কী রকম? কিভাবে আমরা ক্যারিয়ার পাথ ঠিক করি? কী কী হতে পারে মেয়েদের সঠিক ক্যারিয়ার  কিংবা  কিভাবে  সঠিক দিক নির্দেশনা ঠিক করব? এই বিষয়ে আমাদের বেশি বেশি জানা, কথা বলা শেয়ার করা অনেক জরুরি। সঠিক ক্যারিয়ার নির্বাচনে, সবাই মিলে আসুন আমরা কথা বলি, শেয়ার করি একে অন্যের সাথে।

নিলীম আহসান
CEO/Co-Founder
UserHub
https://www.facebook.com/nilim.ahsan