প্রফেশনাল ‘ইউএক্স এক্সপার্ট’ এ ক্যারিয়ার গড়তে ‘ইউজার হাব’ এর উদ্যোগ

নিলীম আহসান
Published : 20 August 2014, 06:58 PM
Updated : 20 August 2014, 06:58 PM

প্রফেশনাল "ইউ এক্স এক্সপার্ট" এ ক্যারিয়ার গড়ে তুলতে "দা ইউজার হাব" এর চমৎকার উদ্যোগ। "দা ইউজার হাব" এবং "ইউ এক্স স্যাটারডে উইথ ওয়াহিদ" এর যৌথ আয়োজনে গত ২'রা আগস্ট রংপুর টাউনহলে অবস্থিত পাবলিক লাইব্রেরীতে হয়ে গেল প্রফেশনাল ডেভেলপারদের ওয়েব সাইট এবং এপ্লিকেশন নিয়ে দিন ব্যাপি ইউ এক্স রিভিউ এবং ইভালুয়েশন কর্মশালা।

এর প্রতিপাদ্য বিষয়গুলো ছিল –
ইউ এক্স গুরুত্বপূর্ণ দিক উন্মোচন।
ভালো ইউ এক্স এবং খারাপ ইউ এক্স নিয়ে বিশ্লেষণ।
সাইটের ডিজাইন এর সময় ইউ এক্স এর কোন কোন দিক গুলো বিবেচ্য।
সমসাময়িক ডিজাইন ট্রেন্ড এর ইউ এক্স এর মন্দ দিক গুলো কী কী।
ডিজাইন করার সময় একজন ইউজার এর বিহেভিওর নিয়ে রিসার্চ করার প্রয়োজনীয়তা এবং ইউ এক্স ও ইউ আই নিয়ে আরও বিস্তারিত আলোচনা।

সারা বিশ্বে এখন ইউজার এক্সপেরিয়েন্স এর গুরুত্ব একটি উল্লেখযোগ্য বিষয়। একটি ওয়েব সাইট কিংবা এপ্লিকেশন শুধুই এখন আর দেখবার বিষয় নয়। এর উপর বিক্রেতার ব্যাবসার লাভ, ক্ষতি এবং সাফল্য নির্ভর করে। আর সেজন্য লক্ষ্য রাখতে হচ্ছে ক্রেতা বা ভোক্তার সুবিধা অসুবিধার বিভিন্ন দিকগুলো।

সফটওয়্যার আউটসোরসিং এর দিক দিয়ে আমাদের দেশ বিশ্বের অন্যতম একটি। ইউ এক্স এর গুরুত্ব দিন দিন বেড়ে চলার সাথে সাথে আমাদের দেশেও এর চাহিদা ব্যাপকভাবে বেড়ে চলেছে। ফলে আশাব্যাঞ্জকভাবে ইউজার এক্সপেরিয়েন্সের চাকরীর ক্ষেত্রগুলোও তৈরি হচ্ছে। দেশ-বিদেশের ইউ এক্স এর জব মার্কেটের চাহিদার সাথে তাল মেলাতে আমাদের এখন প্রয়োজন দক্ষ এবং বিপুল পরিমান ইউএক্স কর্মী।

দক্ষ ইউজার এক্সপেরিএন্স ডিজাইনার এর চাহিদা পুরনের লক্ষ্যে বাংলাদেশে এই প্রথম ইউজার এক্সপেরিয়ান্স ট্রেইনিং ইন্সটিটিউট "দা ইউজার হাব" চালু হয়েছে।"দা ইউজার হাব" (https://www.facebook.com/theuserhub) এর সার্ভিসগুলো হচ্ছে –

ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন এন্ড ইঞ্জিনিয়ারিং ট্রেইনিং।
ইউজার এক্সপেরিয়েন্স রিসার্চ এন্ড ইউভালুএশন সার্ভিস।
ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইন এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ।