ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 
images

অনলাইন সিকিউরিটি বলে কি কিছু আছে? ইদানিং ইন্টারনেট ব্যাবহারকারিদের সবাইকেই কম বেশী এটা ভাবিয়ে তুলছে।

ওয়েব এ কখনো কোন সফটওয়্যার কিংবা এন্ড্রয়েড ইউজার’রা একের পর এক যে এপগুলো ইন্সটল করে যেতে থাকে, কজন ইন্সটলেশন এর সময় টারমস এন্ড কন্ডিশনগুলো পড়ে দেখে? আমি নিজেও দেখি না। কারন তখন আমার লক্ষ্য থাকে এপটি কতক্ষণে ব্যাবহার করব সেদিকে। এর সবচেয়ে ভয়াবহ দিক হল, আমাদের ফোনের যাবতীয় এক্সেস এর অনুমতি তাদেরকে আমরা দিয়ে দেই। কন্টাক্ট, লোকেশন, এক্টিভিটি লগ এর মতো গুরুত্বপূর্ণ তথ্য।
একই ভাবে পিসিতেও আমরা যখন বিভিন্ন ওয়েব সাইট ব্রাউজ করি বেশীর ভাগ সাইটের সাইন-ইন প্রক্রিয়া টা সাইন ইন উইথ জী+ অথবা এফবি কিংবা টুইটার এর সাথে লিঙ্ক করা। নতুন একাউন্ট ওপেন করার চেয়ে আমরা সময় বাঁচানোর কথা চিন্তা করে বেশীর ভাগ সময়’ই সাইন ইন উইথ গুগল কিংবা এফবি দিয়ে লগ-ইন করি।

এসবের ফলে নিজেদের অজান্তেই প্রাইভেসির বারোটা নিজেদের হাতেই আমরা বাজাই। কিভাবে?

এই স্ক্রিন শট গুলো দেখলেই বুঝতে পারবেন কি কি তথ্য এক্সেস করার অনুমতি আমরা না পড়েই বা না জেনে তাদের দিয়ে দিচ্ছি –
gaccess    soundcloudaccess    gaccess

এভাবে আমাদের কন্টাক্ট এক্সেস থেকে শুরু করে যাবতীয় এক্টিভিটির তথ্য নিয়ে তারা কি করে সেটা অনেকেরই প্রশ্ন। তারা এসব তথ্য নিয়ে যেটা করে সেটা হচ্ছে, মাথার ঘাম পায়ে ফেলে একসময় এ সি ও আর ইন্টারনেট মার্কেটার’রা যে অনলাইন মার্কেটিং গুলো করত, তারা এখন খুব সহজেই সেটা করে ফেলছে।
সাইটে কজন রিয়েল ভিজিটর আসছে, তাদের লোকেশন ডিটেক্ট করে জানতে শাইতে, কোন এরিয়ার ভিজিটর বেশী, তাদের পছন্দ কী, তাদের ফ্রেন্ডদের লিস্টের মাধ্যমে তারা সহজেই আরও ঝাঁকে ঝাঁকে কিছু ভিজিটর পেয়ে যাচ্ছে যাদেরকে তারা তাদের এডগুলো দেখাতে পারবে। এর আরও অনেক বিস্তারিত দিক আছে যেগুলো কিছুটা টেকনিক্যাল।

 

অনলাইন মার্কেটারদের জন্য নোট – গতানুগতিক পন্থায় এস ই ও কিংবা ইন্টারনেট মার্কেটিং এর ব্যাবসায় অনেক দিন ধরেই মন্দা যাচ্ছে। কিন্তু সময়ের সাথে টেকনলজির আপগ্রেশন সুপার ফাস্ট ওয়েতে না করতে পারলে নিশ্চিত পিছিয়ে পড়তে হবে এ বিষয়ে কোন সন্দেহ নেই।

নিলীম আহসান
CEO/ Co-Founder – UserHub
http://www.theuserhub.com
Founder – Aponmaya
http://www.aponmaya.com/amar