ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

923220_356950357740092_462968477_n

অনেকেই মনে করে সিএসই (CSE) ব্যাকগ্রাউন্ড না হলে ওয়েব ডিজাইন শেখা কষ্টকর, এটা একশ ভাগ ভুল কথা। কম্পিউটার সায়েন্স নিয়ে যারা পড়াশোনা করে তাদের ক্যারিয়ার পাথ টা আসলে হওয়া উচিত একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। কিন্তু, খুব কম সংখ্যক’ই সফটওয়্যার ইঞ্জিনিয়ার হবার সুযোগটি পায়, কারন আমাদের দেশে কাজের সুযোগ সীমিত। গুগল, মাইক্রোসফট এর মত বড় বড় কোম্পানিতে বিভিন্ন দেশে বাংলাদেশের সেরা মেধাবীরা অনায়াসেই চাকরি পেয়ে যায়। কিন্তু এ দেশে বাকিরা ওয়েব ডেভেলপার হিসেবে কোম্পানি গুলোতে জয়েন করে ওয়েব অ্যাপ্লিকেশন, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডেক্সটপ এপ্লিকেশন অথবা কোন টিম লিড হিসেবে কাজ করে। একজন ওয়েব ডেভেলপার কে আমরা প্রোগ্রামার’ও বলি।

তাহলে ওয়েব ডিজাইনার এর কাজ কি? কে হয় এই ওয়েব ডিজাইনার?

একটা সহজ উদাহরণ দিয়ে বিষয়টি এভাবে বলা যায়, ওয়েব ডিজাইনার হচ্ছে বাড়ি বানানোর পর চুন কাম থেকে শুরু করে সকল ইন্টেরিওর এর কাজগুলো যে করে। প্রোগ্রামার বাড়ি তৈরির জন্য ফাউন্ডেশন তোলা থেকে শুরু করে যাবতীয় স্ট্রাকচার টা দাড় করায়, যেটাকে আমরা একটা ওয়েব সাইটের প্রোগ্রামিং/কোডিং বলে থাকি যা ব্যাকএন্ড এ থাকে। আর ওয়েব সাইটের ফ্রন্ট এন্ড এ যা দেখি তা হচ্ছে ওয়েব ডিজাইন/ইউআই (ইউজার ইন্টারফেস) নামে পরিচিত।

কে শিখতে পারবে ওয়েব ডিজাইন?
যে কেউ নূনতম শিক্ষিত, যার কম্পিটার এর বেসিক নলেজটুকু জানা আছে । এর জন্য এমনটি নয় যে অনেক ইংলিশ ভালো জানতে হবে কিংবা অনেক সফটওয়্যার জানতে হবে।

ওয়েব ডিজাইন শেখার জন্য যা প্রয়োজন :
ফটোশপ / ইলাস্ট্রেটর
এইচ টি এম এল (HTML)
সি এস এস (CSS)
এগুলোর জন্য একটি সফটওয়্যার প্রয়োজন, বাজারে অনেক সফটওয়্যার আছে কিন্তু তার মধ্যে অন্যতম এডোবি ড্রিম ওয়েভার (Adobe Dream Weaver)। আর প্রয়োজন বিভিন্ন ছবির এডিট/মডিফাই, লিখার জন্য ফন্ট ইত্যাদির জন্য ফটোশপ এবং ইলাস্ট্রেটর এর মত দুটো শক্তিশালী সফটওয়্যার জানা।

এর সম্ভাবনাময় দিক গুলো :
একজন ভালো ওয়েব ডিজাইনার এর চাহিদা অনেক। ওয়েব ডিজাইনার হয়ে কখনো চাকরির জন্য মাসের পর মাস বেকার বসে থাকতে হয় না। আসলে বসে থাকার প্রয়োজন’ও পরে না কারণ এটা আন্তর্জাতিক মানের একটি পেশা। অনলাইন এ ফ্রিলান্সিং কিংবা অফসাইট এ কন্ট্রাকচুয়াল কাজের অনেক সুযোগ এখানে আছে। বছর বছর প্রমোশন না থাকলেও, বেতনের বৃদ্ধির হারটা অনেক উর্ধগতি। এই পেশায় অভিজ্ঞতা দিয়ে মুল্য বিচার করা হয়। যার যত বেশি কাজের অভিজ্ঞতা বাড়তে থাকে তার যোগ্যতাও তত বেশি।

নিলীম আহসান
CEO / Co-Founder
Userhub
Founder / Mentor
masqara
FOUNDER
APONMAYA