ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

২০০৪ সালে আমার ফ্রিল্যান্সিং জীবনের সূচনা হয়। আমি বিড করে কাজ করেছি হাতে গোনা কয়েকটা। বিডিং এর পেছনে সময়ের তুলনায় আয় কম ছিল। আর প্রাইসের ব্যাপারে খুব’ই নেগসিয়েট করত ক্লায়েন্টরা, কথায় কথায় ইন্ডিয়ার সাথে তুলনা করত, পেপাল ছাড়া অন্য কিছু ট্রাস্ট করত না। তবে আমার “গেট এ কোডার” সাইটটাকে বেশী ভালো লাগত কারন স্ট্যান্ডার্ড প্রাইসিং আর ভদ্র ক্লায়েন্টগুলোর জন্য। কিন্তু সেখানেও বিপত্তি শুরু হয় বাংলাদেশের রেমিট্যান্স এর জন্য ব্যাংকিং এর লেন্দি প্রসেস এ ক্লায়েন্টকে কনভিন্স করা নিয়ে। আমার বেশীর ভাগ ক্লায়েন্ট ছিল মাইস্পেস, যিং,লিঙ্কেডিন আরও কিছু ক্লাসিফায়েড সাইট থেকে। আমি সবসময় ডাইরেক্ট মার্কেটিং পছন্দ করতাম। দেখতে ভালই লাগে আমার সাথে যারা কাজ করেছে তাদের বেশীরভাগ ডেভেলপার, ডিজাইনার’রা এখন বাংলাদেশের বেস্ট সফটওয়্যার কোম্পানিগুলোর সি ই ও, সি টি ও।

চোখের সামনে হাই-ফাইভ, ফ্রেন্ডসটার, মাইস্পেস এর ক্রান্তি লগ্নে উঠে দাড়াতে দেখেছি ফেসবুক আর লিঙ্কেডিন কে। তখন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের একটা ধূম পড়ে গিয়েছিল। আমরাও এ ধরনের অনেক সাইটের কাজ পেয়েছিলাম। চোখের সামনে একে একে সব ফ্লপ করে ফেসবুক দাড়িয়ে আছে। যেটা শুধুই একটি সোশ্যাল নেটওয়ার্কিং এর মধ্যে সিমাবদ্ধ নয়। ইউজার এক্সপেরিএন্স এর দিক দিয়ে ফেসবুক সবসময়’ই বেস্ট উদাহরণ। ফেসবুক ইউজারদের সাইকোলজি, বিহেভিয়র, ইউজিবিলিটি এবং কম্ফর্টোবিলিটি নিয়ে যত রিসার্চ করেছে তার প্রাক্টিক্যাল অউটপুট আমরা দেখতেই পাচ্ছি। ফেসবুক বিজনেস, মার্কেটিং, সেলস এবং ক্রেতা-বিক্রেতা সবাইকে এক জায়গায় নিয়ে আসতে সক্ষম হয়েছে। এটা নিঃসন্দেহে ইউজার এক্সপেরিএন্স এর দিক দিয়ে বলা যায় ব্যাপক ভাবে একটি সফল সাইট।

আমরা আমাদের স্টুডেন্টদের সবসময় একটা কথা বলি, একটি বেস্ট ইউ এক্স ডিজাইনের জন্য সবার আগে দরকার নিজেকে একজন বেস্ট ইউজার হিসেবে কনফিডেন্টলি বিকশিত করা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

নিলীম আহসান

CEO / Co-Founder
Userhub
Founder / Mentor
masqara
FOUNDER
APONAMAY