“UX” and “UI” ইউজার এক্সপেরিয়েন্স এবং ইউজার ইন্টারফেস কী?

নিলীম আহসান
Published : 18 Nov 2014, 09:10 AM
Updated : 18 Nov 2014, 09:10 AM

UX = User Experience. সহজ বাংলায় ব্যাবহারকারির অভিজ্ঞতা।
আপনি, আমি আমরা সবাই ইউজার। এই ইউএক্স সব ধরনের পন্যের ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু আমরা যখন একটি ওয়েবসাইটের কথা বলছি, তখন ওয়েব সাইট'টির ওনার সেটা তৈরি করছে অন্য ইউজারদের জন্য।
তার টার্গেট মার্কেট অনুযায়ী সে যখন ওয়েব এর পুরো আর্কিটেচারটা ডিজাইন করে সেখানে তাকে অনেক কিছু মাথায় রেখে ডিজাইনটা দাঁর করাতে হয়। এর অনেকগুলো ধাপ আছে। আমরা অনেকেই মনে করি, শুধু (UI) ইউ আই বা (User Interface) ইউজার ইন্টারফেস ডিজাইন করাটাই ইউ এক্স। এটা ভুল, ইউ আই হচ্ছে ইউ এক্স এর অনেকগুলো ধাপ এর মধ্যে অন্যতম একটি।
উদাহরন দিয়ে আরেকটু পরিষ্কার করে আমরা যদি বলি তাহলে হয়ত ব্যাপারটি আরেকটু সহজ হবে।

যেমন ফেসবুক এত জনপ্রিয় কেন? এর এত ইউজার কেন? আর সব নেটওয়ার্কিং সাইটের মধ্যে ফেসবুক সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হিসেবে কেন এত জনপ্রিয়? উত্তরটা সহজ। এর ইউ এক্স ভালো বলে আমরা সবাই এখানে অনেক বেশী এঙ্গেজড। একজন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ইউজার যা যা চায় তার মোটামুটি সব কিছুই আমরা এখানে পাই।

সুতরাং, ইউ এক্স ভালো না মন্দ সেটার ভাগ্য নির্ধারণ করে কিন্তু সাইটের ইউজাররাই। যখন, সাইট এর মধ্যে ইউজার এসে সাচ্ছন্দ্য বোধ করে না, কয়েক সেকেন্ডের মধ্যে সাইট থেকে বেরিয়ে যায়, যখন ইউজার সাইটে এসে তার কাঙ্ক্ষিত বিষয়টি খুঁজে না পেয়ে ফিরে যায় এবং আর ব্যাক করে না তখন বুঝতে হবে সাইট এর ইউ এক্স এ কোন সমস্যা আছে।
তাই, ইউ এক্স এর দিকগুলো মাথায় রেখে একটি সাইট যখন ডিজাইন করা হয় তখন ব্যাবসার সফলতা ও সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।