ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 
bdd-web-banner

আগামি ২৫শে এপ্রিল, ২০১৫, শনিবার রংপুর টাউন হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম ডিজিটাল ডিজাইন কনফারেন্স “বিগ ডিজাইন ডে ২০১৫ – রংপুর”। প্রশিক্ষণমূলক অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করেছে ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব (ইউজারহাব), ইউএক্স স্যাটারডে উইথ ওয়াহিদ ও বাংলাদেশ ইউজার এক্সপেরিএন্স প্রফেশনালস’ এ্যাসোসিয়েশন (বাক্সপা)।

“প্রযুক্তি-ভিত্তিক সব ইভেন্ট ঢাকা-কেন্দ্রিক হওয়ার দেশের অন্যান্য অঞ্চলের মেধাবি ছেলেমেয়েরা সঠিক দিকনির্দেশনা থেকে বঞ্চিত হচ্ছে। আমরা বিশ্বাস করি, প্রযুক্তিশিক্ষা বিকেন্দ্রীকরণের মাধ্যমে তাদেরকে সঠিক দিকনির্দেশনা দেয়া হলে দেশের প্রতিটি অঞ্চল উন্নয়নের চালিকাশক্তিতে রুপান্তরিত হবে।” বললেন বিগ ডিজাইন ডে’ এর  প্রধান আয়োজক, ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব এর সহ-প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ ইউজার এক্সপেরিএন্স প্রফেশনালস’ এ্যাসোসিয়েশন (বাক্সপা) এর প্রতিষ্ঠাতা ওয়াহিদ বিন আহসান। তিনি আরও বলেন, আমরা বাংলাদেশের সেরা ১৪ জন ক্ষ্যাতিমান ডিজাইন প্রফেশনালদের একত্র করেছি যারা “বিগ ডিজাইন ডে” তে দিনব্যাপী ডিজাইন ও টেকনোলোজি বিষয়ক গাইডলাইন মূলক সেশন পরিচালনা করবেন।সেখানে অংশগ্রহনকারীরা ইউজার এক্সপেরিএন্স ডিজাইন, এইচটিএমএল, মোবাইল গেইম ডিজাইন, থ্রিডি মডেলিং ও এনিমেশন, মোশন গ্র্যাফিক্স, ডিজাইন ফ্রিল্যান্সিং ইত্যাদি বিষয় শিখবে। এ ছাড়াও একজন প্রখ্যাত চক্ষু বিশেষজ্ঞ মানব মস্তিষ্কে কালারের প্রভাব নিয়ে আলোচনা করবেন।

ওয়াহিদ বিন আহসান আরও বলেন, অপর্যাপ্ত গবেষণা, দুর্বল ব্যাবস্থাপনা, এবং খামখেয়ালিপূর্ণ ডিজাইন পরিকল্পনার জন্য বেশীরভাগ প্রডাক্ট ও সার্ভিস ইউজারদের জীবনে মুল্য যোগ করতে ব্যার্থ হয়। একারনে দেখা যায় প্রজেক্ট লাইভ হওয়ার পরে সেটা রিডিজাইন করতে প্র্যায় দেড়শ গুন বেশী সময় দিতে হয়। আমাদের লক্ষ্য সঠিক পরিকল্পনা ও ডিজাইনের মাধ্যমে পণ্যের সার্বিক মান নিশ্চিত করা। আমরা গত তিন বছর ধরে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ইউনিভার্সিটির শিক্ষার্থিদের, পেশাদার ডিজাইনার ও ইঞ্জিনিয়ারদের ব্যাবহারকারী-কেন্দ্রিক রিসার্চ ও প্ল্যানিং এর মাধ্যমে কার্যকর ও অর্থবহ ডিজাইন করা শিখিয়ে আসছি। ডিজাইন শিক্ষার এই আলো এখন আমরা সারা দেশে ছড়িয়ে দিতে চাই।

দেশের বিভিন্ন জেলা থেকে ৬০০ জনেরও বেশী ছাত্রছাত্রী, ফ্রিলান্সার ও পেশাদার ডিজাইনার “বিগ ডিজাইন ডে” তে অংশগ্রহন করার জন্য ইতিমধ্যেই রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে। বিগত কয়েক মাস ধরে “বিগ ডিজাইন ডে” কে ঘিরে সোশ্যাল মিডিয়াতে বেশ আলোড়ন সৃষ্টি হয়। সবারই একটি প্রশ্ন “বিগ ডিজাইন ডে” ঢাকায় না হয়ে রংপুর কেন? এ সম্পর্কে ইউজারহাবের কো ফাউন্ডার এবং মাসকারা ইন্সটিটিউট অফ ডিজাইন এর সহ-প্রতিষ্ঠাতা নিলীম আহসান বলেন, আইটিতে দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে বিকেন্দ্রিকরনের বিকল্প নেই। সব বড় বড় ইভেন্ট, ওয়ার্কশপ, সেমিনার, কন্টেস্ট ঢাকা কেন্দ্রিক হওয়াতে অন্যান্য বিভাগের ছাত্রছাত্রী, পেশাজীবিরা এসব প্রোগ্রামগুলো থেকে বঞ্চিত হচ্ছে। জ্ঞানের আলো ছড়িয়ে দিতে হলে আমাদের ঢাকা থেকে বেড়িয়ে  আসতে হবে, বাংলাদেশের প্রতিটি বিভাগে আইটি হাব এবং রিসার্চ সেন্টার গঠনে উদ্যোগ গ্রহন করতে হবে। নিলীম আরও বলেন, আজ বিশ্ব ডিজাইনের উপর নির্ভরশীল।“বিগ ডিজাইন ডে” তে আমি মনে করি এই ৬০০ জন পারটিসিপেন্ট সঠিক ডিজাইনের উপর একটি চমৎকার গাইডলাইন এবং সিলেবাস নিয়ে ঘরে ফিরতে সক্ষম হবে। যা তাদের ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে মুল্যবান ভুমিকা রেখে যাবে।

এদিন ডিজাইন প্রযুক্তি ভিত্তিক অবদানের স্বীকৃতি হিসেবে রংপুর বিভাগের (রংপুর, দিনাজপুর, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, ঠাকুরগাও, কুড়িগ্রামও পঞ্চগড়) ১০জন কৃতী সন্তানকে মনোনয়নের ভিত্তিতে  সম্মাননা দেয়াহবে।

“বিগ ডিজাইন ডে” যৌথভাবে আয়োজন করেছে ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব (ইউজারহাব), ইউএক্স স্যাটারডে উইথ ওয়াহিদ ও বাংলাদেশ ইউজার এক্সপেরিএন্স প্রফেশনালস’ এ্যাসোসিয়েশন (বাক্সপা)। বিগডিজাইনডেতেসার্বিক সহযোগিতা করছেমাসকারাডিজিটাল, বিডিজবসলিমিটেড, টেকশহর, রংপুরসোর্স, রংপুরের খবর, টিউনারপেজ ও নিজলক্রিয়েটিভ।

 

ইভেন্ট সম্পর্কে আরো জানতে ভিজিট করুন –
বিগ ডিজাইন ডে – এর ওয়েবসাইট – http://buxpa.org/bigdesignday
ফেইসবুক ইভেন্ট পেইজঃ https://www.facebook.com/events/1577820489120355/