ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

২১শে মে, বিশ্ব এক্সিসিবিলিটি সচেতনতা দিবস। এই উপলক্ষে ইউজারহাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে আলোচনাভিত্তিক প্রশিক্ষণমূলক কর্মশালা। এই কর্মশালায় বিভিন্ন ওয়েব সাইট ও মোবাইল এপ্লিকেশন এর এক্সিসিবিলিটি নিয়ে গাইডলাইন, টেকনোলোজি ও মেথডগুল সম্পর্কে বিশদ আলোচনা করা হবে।

কর্মশালাটি সম্পর্কে ইউজারহাবের কো-ফাউন্ডার এবং ইউ এক্স স্যটারডে উইথ ওয়াহিদ এর প্রতিষ্ঠাতা ওয়াহিদ বিন আহসান বলেন, “সারা বিশ্বে ১০% লোক কোন না কোন প্রতিবন্ধিতায় ভোগে। যেমন – শ্রবন, দৃষ্টি, স্নায়ুবিক, শারীরিক প্রতিবন্ধিতা ইত্যাদি। মার্কিন যুক্তরাষ্ট্রের সেকশন ৫০৮ এক্ট ছাড়াও বাংলাদেশের ডিজেবিলিটি রাইটস এন্ড প্রোটেকশন এক্টে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সকল ডিজিটাল ও আইসিটী প্রোডাক্ট ও সার্ভিস প্রবেশগম্য করার ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে।” ওয়াহিদ বিন আহসান আরো বলেন, “আমাদের দেশে সফটওয়্যার ডেভেলপার, ইঞ্জিনিয়ার, ডিজাইনার সবার জন্যই এখন এক্সেসিবিলিটি সম্পর্কে জানা এবং চর্চা করাটা খুবই গুরুত্তপুর্ন ও অপরিহার্য। ”

ইউজারহাবের সহ প্রতিষ্ঠাতা নিলীম আহসান বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে আমরাও প্রযুক্তিগতভাবে পিছিয়ে নেই। আন্তর্জাতিক মানের সার্ভিস এবং সল্যুশন দিতে ইতিমধ্যেই ইউজারহাবে শিক্ষারথিদের এক্সিসিবল প্রডাক্ট তৈরির প্রশিক্ষন দেয়া হচ্ছে। এছাড়া দেশি ও বিদেশী সফটওয়্যার নির্মাতাদের সেবা প্রদান করা হচ্ছে। তিনি আরও বলেন, “আমাদের দেশে সফটওয়্যার কোম্পানিগুলোতে এক্সেসিবিলিটি নিয়ে পর্যাপ্ত পরিমান দক্ষ ডেভেলপার এবং ডিজাইনার না থাকায় কাজগুলো অন্য দেশে চলে যাচ্ছে। তাই, এক্সিসিবল প্রোডাক্ট তৈরির জন্য আমাদের সচেতনতা বৃদ্ধি এবং উদ্যোগী হওয়া প্রয়োজন। আমরা মনে করি অন্যান্য দেশগুলোর মতো গ্লোবাল এক্সিসিবিলিটি ডে ২০১৫ উদযাপন এর এই উদ্যোগ, আমাদের দেশকে রিপ্রেজেন্ট করার জন্য একটি আশানুরূপ ভুমিকা পালন করবে।”

Event Webpage – http://www.theuserhub.com/events-workshops/gaad-designing-accessible-ux/
Facebook Event Page – https://www.facebook.com/events/603376216466678/603886876415612/