ক্যাটেগরিঃ ক্যাম্পাস

সভ্যতার সৃষ্টিলগ্ন থেকেই মানুষের মধ্য আইন অমান্য করার ও আইন ভাঙ্গার একটি মনোভাব লক্ষ্য করা যায়। আইন এমন একটি বিধান যা মানুষকে এমন কিছু কাজ করা থেকে বিরত রাখার চেষ্টা করে যে কাজগুলো সংঘটিত হলে মানুষ ও সমাজ উভয়েই সমানভাবে ক্ষতিগ্রস্থ হয়,আবার আইনই মানুষকে সুশৃঙ্খল ভাবে বেঁচে থাকার জন্য অনেক অধিকার দিয়ে থাকে। আইন অমান্য ও ভঙ্গ করা অপরাধ এবং এজন্য শাস্তির বিধানও রয়েছে। কিন্তু আইনকে মানতে হলে সবার আগে জানতে হবে কারন আইনের দৃষ্টিতে অপরাধ সংঘটিত হবার পরে ” আমি আইন জানি না বা জানতাম না ” এই কথাগুলো গ্রহণযোগ্য নয়। কেউ যদি আইন সম্পর্কে না জেনে কোন কাজ করে ফেলে যা আইনবহির্ভূত, সেজন্য তাকে অবশ্যই বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে। তাই আইন সঠিকভাবে জানার প্রয়োজনীয়তা অসীম।

আমাদের বাংলাদেশের প্রেক্ষাপটে সাধারনত বেশীরভাগ মানুষই প্রচলিত আইন সঠিকভাবে জানে না। না জানার পেছনে কারন হল প্রচারের অভাবে নিজ থেকে জানার প্রয়োজন মনে করে না। আরও একটি অন্যতম কারন হল আমাদের বর্তমান ও পূর্বের যে শিক্ষাব্যবস্থা তাতে প্রাথমিক,মাধ্যমিক এবং উচ্চ-মাধ্যমিক শ্রেণীর পাঠ্যসূচীতে বাংলা,ইংরেজি,গনিত,সমাজ,বিজ্ঞান ও ধর্ম শিক্ষার মতো আইন শিক্ষার কোন সুযোগ বা বিষয় নেই। একজন মানুষ যদি তার প্রথম শিক্ষাজীবন (প্রাথমিক থেকে মাধ্যমিক) ও দ্বিতীয় শিক্ষাজীবন (উচ্চমাধ্যমিক) পর্যায়ে আইনের মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর পুঁথিগত প্রাথমিক কোন জ্ঞানই অর্জন না করতে পারে তবে তার আইন না জানাটা খুব অস্বাভাবিক কিছুই নয়। আমাদের দেশে বেশীরভাগ শিক্ষার্থী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের পর বিভিন্ন কারনে উচ্চশিক্ষায় শিক্ষিত হবার সুযোগ পায় না ফলে স্নাতক বা ডিগ্রী পর্যায়ে যে আইনের উপর জ্ঞান অর্জন করবে তারও কোন অবকাশ নেই।

আইন যেহেতু দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় সেহেতু আমাদের প্রচলিত শিক্ষাব্যবস্থায় মাধ্যমিক (বিশেষ করে ৮ম, ৯ম ও ১০ম শ্রেণী) ও উচ্চমাধ্যমিক পর্যায়ে আইন শিক্ষাকে অন্তর্ভুক্ত করা উচিত। একে খুব বিষদ আকারেও অন্তর্ভুক্ত করার প্রয়োজন নেই। একজন মানুষ যাতে শিক্ষার এই স্তরগুলোতে আইনের উপর একটি প্রাথমিক জ্ঞান লাভ করতে পারে সে ব্যাবস্থা সরকারের নিশ্চিত করা প্রয়োজন। সরকার যদি এই ব্যাপারে এখনই আন্তরিক হয় তবে ভবিষ্যৎ প্রজন্ম আইন শিক্ষার ক্ষেত্রে অনেকখানি এগিয়ে যাবে যার সুফল রাষ্ট্র,সমাজ ও নাগরিকরা সবাই ভোগ করতে পারবে এবং মানুষের মধ্যে আইন অমান্য বা ভাঙ্গার প্রবনতাও উল্লেখযোগ্য হারে হ্রাস পাবে।