ক্যাটেগরিঃ ভ্রমণ

কল্পনা করে দেখুন তো, আপনি খাঁচায় বন্দী আর চারপাশ দিয়ে ভয়ংকর সব জীবজন্তু ঘোরাফেরা করছে। না, ডিসকভারি চ্যানেলের কোন প্রামাণ্যচিত্র নয়, দেশে থেকেই আপনি নিতে পারেন এই রোমাঞ্চকর অভিজ্ঞতার স্বাদ। 

ঢাকার অদূরে গাজীপুরের শ্রীপুর উপজেলায় গেলে পাবেন এই সাফারির অভিজ্ঞতা। শ্রীপুরের ইন্দ্রপুর ও গাজীপুর সদরের পিরুজালী এলাকার শাল-গজারি আচ্ছাদিত তিন হাজার ছয়শ নব্বই একর জমি নিয়ে গড়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক।

 

ছবিটি গত ৪ঠা মে সাফারী পার্ক ভ্রমণে গিয়ে ধারণ করা হয়েছে

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রধান ফটক

পুরো আয়তনের মধ্যে এক হাজার দুইশ পঁচিশ একরে কোর সাফারি, পাঁচশ ছেষট্টি একরে সাফারি কিংডম, আটশ বিশ একরে বায়োডাইভার্সিটি, সাতশ ঊনসত্তর একরে এক্সটেনসিভ এশিয়ান সাফারি এবং আটত্রিশ একরে স্থাপিত হয়েছে বঙ্গবন্ধু স্কয়ার।

সাফারি পার্কটি দক্ষিণ এশীয় মডেল, বিশেষ করে থাইল্যান্ডের সাফারি ওয়ার্ল্ডের সাথে সামঞ্জস্য রেখে স্থাপন করা হয়েছে। এছাড়াও ইন্দোনেশিয়ার বালি সাফারি পার্কের কতিপয় ধারণাও সন্নিবেশিত হয়েছে।

ছবিটি গত ৪ঠা মে সাফারী পার্ক ভ্রমণে গিয়ে ধারণ করা হয়েছে

সাফারি কিংডমে ক্যাঙ্গারু

সাফারি কিংডমে আপনি উপভোগ করতে পারবেন ম্যাকাও ল্যান্ড, প্যারট অ্যাভিয়ারি, মেরিন অ্যাকুরিয়াম, ধনেশ অ্যাভিয়ারি, ময়ূর, ক্যাঙ্গারু, প্রজাপতি কর্ণার, বন্যপ্রাণী জাদুঘর, কার্প গার্ডেন, বোট রাইডিং সহ আরো বেশ কিছু সুযোগ।

 

ছবিটি গত ৪ঠা মে সাফারী পার্ক ভ্রমণে গিয়ে ধারণ করা হয়েছে

খাবার খাচ্ছে একটি পাখি

সাফারি পার্কের মূল আকর্ষণ হচ্ছে কোর সাফারি। মাত্র একশ টাকার বিনিময়ে আপনি খুব কাছ থেকে দেখতে পাবেন বাঘ, সিংহ, ভাল্লুক, হরিণ, জেব্রা, জিরাফসহ অনেক প্রাণী। বিশেষ একটি মিনি বাসে করে আপনাকে নিয়ে যাওয়া হবে তাদের কাছে। আপনি থাকবেন বাসে ‘বন্দি’ আর অপার বিস্ময়ে দেখতে থাকবেন মুক্ত প্রাণীগুলোকে।

 

ছবিটি গত ৪ঠা মে সাফারী পার্ক ভ্রমণে গিয়ে ধারণ করা হয়েছে

কোর সাফারির প্রবেশমুখ

 

ঢাকা থেকে যাওয়ার উপায়: ঢাকা থেকে ময়মনসিংহ যাবার যে কোন বাসে উঠে চলে যাবেন গাজীপুরের বাঘের বাজার। সেখান থেকে রিকশা বা অটোতে করে সাফারি পার্ক। সকাল সকাল যাওয়ার চেষ্টা করবেন, নয়তো অনেক কিছু দেখার সুযোগ পাবেন না।

 

ছবিটি গত ৪ঠা মে সাফারী পার্ক ভ্রমণে গিয়ে ধারণ করা হয়েছেকোর সাফারি অংশে আফ্রিকান সাদা সিংহ

সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার। সাফারি ভ্রমণের খরচ থাকবে নাগালের মধ্যেই। সাফারি পার্ক এলাকায় প্রবেশের জন্য লাগবে ৫০ টাকা, কোর সাফারির প্রবেশমূল্য একশ টাকা, আরো ৫০ টাকার বিনিময়ে দেখতে পারবেন ম্যাকাও ল্যান্ড, প্যারট অ্যাভিয়ারি, মেরিন অ্যাকুরিয়াম, ধনেশ অ্যাভিয়ারি ও ময়ূর।

ছবি: গত ৪ মে সাফারি পার্ক ভ্রমণে গিয়ে ধারন করা।