ক্যাটেগরিঃ দিনলিপি

 

আজ আমার মন ভাল নেই । কেন ভাল নেই সেটাও আমি বুঝতে পারছিনা । তবে, ভাল যে নেই তা বুঝতে পারছি । কিছু একটা খুঁজছি কিন্তু সেটা কি ঠিক জানিনা । কত রকমের মথা মনে আসছে । কত স্মৃতি পুরাতন হঠাৎ ঝলকে উঠছে আজ । বিষন্ন নাকি আবেগে আচ্ছন্ন সেটাও অস্পষ্ট । আচ্ছা , আমরা বেঁচে থাকি কেন ? কিসের আশায় ? কোন সে নেশায় বুদ হয়ে আছি জীবনে ? ভুলে আছি কোন ছলনায় ?

কত রকমের ভ্রান্তি , কল্পনার জাল তৈরী করে , কত আশায় বুক বেঁধে , কত কাংখীত জীবনের স্তরের সাথে মিলিত হতে চাই আমরা । এ যেন এক বিশাল পথচলা । কখনো নিস্তরংগ , কখন স্রোতময় , কখনোবা উথাল-পাথাল তরঙ্গায়ীত দড়িয়ার ঢেউয়ে ঢেউয়ে ভেসে চলা – এক ঘাট থেকে অন্য ঘাটে । এক সময় থেকে অন্য সময়ে , এক মানুষ থেকে অন্য মানুষে সুখ খুজে ফেরা

আমার কি মনে হয় জ়ানো ! আমরা দিশেহারা ধরনের মানুষ। সুন্দুরতম জীবনে নোংগর ফেলার মত কোন মঙ্গলময় ঘাট খুজে পেতে ব্যাকুল কিন্তু পাইনা কিছুতেই । আশার পাঞ্জেরী জ্বেলে রেখেছি প্রচন্ড আগ্রহে , কিন্তু মাস্তুলের উপরে সেই HALCYON পাখিটাকে দেখতে পাচ্ছিনা এখনো । আশা কখনো কখনো নিরাশার আঁধারে ঢেকে যায় । স্বপ্নেরা হারায় রঙ । ধৈর্যের বাঁধ ভেঙ্গে যায় প্রায় , কিন্তু আমার সেই Halcyon পাখিটা কোথায় !

বলি কি !! এখন যেখানে নংগর ফেলেছো , সেখানেই ঘর বেঁধে দেখোনা কেন ! সময়কে আরও একটু সময় দাও । কে বলতে পারে সেই Halcyon পাখিটা হয়তো তোমার এই ঘরের চালে এসেই বসবে ।