ক্যাটেগরিঃ দিনলিপি

সময় কেটে যায় এখন আলস্য আর অস্থিরতায়। দেখা হয়েছে কম। অর্জন একেবারেই সামান্য। অভিজ্ঞতার ভান্ডারে জমা হয়নি তেমন কিছুই । প্রেমের বসন্ত বাতাস এসে বলেনি , ‘এখন ফাগুন মাস’, আর তাই ভালোবাসাও তেমন করে পূর্ণতা পায়নি। কল্প জগতে থেকেছি কখনো ।কখনোবা নিজের ছোট্ট আপন ভূবনে একাকিত্বে রেখেছি নিজেকে । তথাকথিত ভালো-মানুষির ভান করতে গিয়ে ভোগেও ডুবতে পারিনি । হৃদয় উজার করে প্রেমেও পরতে পারিনি। পাপ পূণ্যের হিসেব করতে গিয়ে সেখানেও ব্যার্থ। তাতে তেমন ভাবে পাপি না হয়ে উঠলেও পূণ্যবান হওয়ার মতও কিছু করা হয়নি। তাহলে কি হয়েছে আমার জীবনে! কি-ই বা করেছি?

অতি সাধারনের চাইতেও সাধারন আমার এই জীবন । একেবারেই বর্ণহীন সাদা মাটা জীবন আমার। এ যেন জোয়ার-ভাটাহীন, তরঙ্গহীন এক জলাধার। কিছু মানুষের প্রয়োজন তো তাতে মেটে, কিন্তু উচ্চকিত বা উৎফুল্ল হবার মত তেমন কিছু নেই তাতে । এটা ঠিক , হৃদয়ের স্থিরতা আমি চাইনে । তাতে করে হৃদয় প্রেমের বহমানতা হারিয়ে ফেলবে যে ! এটাও ঠিক আমার অর্জন কমেও আমার তেমন আপত্তি নাই , কিন্তু ওই অল্প অর্জনটুকু যেন অন্যের কাছে বিশাল মনে হয় সেই লোভ কিন্তু ছিল এবং এখনো আছেই । আমি জানি, পূর্ণ মাত্রায় নিজেকে পেলেইতো অনেক ঝামেলা । তাতে করে নিজের সাথে নিজের যুদ্ধ লেগে যায় । নিজের সাথে কত আর কাটা-কাটি খেলা যায় বলো ! এটা হিসেবের নয় , সান্তনার খেলা ।

জীবনের এখন দিন গড়িয়ে বিকেল । দৃষ্টি আর দেহের তেজদীপ্ততা কমে গেছে । মন হয়েছে কিছুটা অসংলগ্ন । শারিরিক ভালোবাসার সামর্থেও ভাটা পরেছে। কোথায় যেন দিনশেষের গোধুলির আবাহন । হালকা বিষন্নতা কোথায় যেন খেলা করে, দেখতে পাই কি পাইনা ঠিক বুঝি না । খেলা ভেঙ্গে যাওয়ার গাণের সুর হঠাৎ হঠাৎ গুনগুনিয়ে ওঠে এখন , তখন ……….!

395506_10150503004181616_1633237592_n[1]