নলখালি খালের উপর ব্রিজটির নির্মাণ শেষ হয়নি এক বছরেও

গোদনাইল আজিম মার্কেট সংলগ্ন নলখালি খালের উপর থাকা পুরাতন ব্রিজ ভেঙে নতুন ব্রিজ নির্মাণের কাজ শুরু হয়েছিল গত বছর জুলাই মাসে   নারায়ণগঞ্জ সিটির ১০ নং ওয়ার্ডে গড়ে উঠেছে অনেক গার্মেন্টসসহ অনেক রকমের শিল্প প্রতিষ্ঠান; রয়েছে  শিক্ষা প্রতিষ্ঠান। এখানকার নলখালি খালের উত্তর পাড়ে রয়েছে পাটের গোডাউন আজিমউদ্দিন ভূঁইয়া ট্রাষ্ট। যেখানে হাজার খানেক পাট শ্রমিকরা কাজ… Read more »

সিদ্ধিরগঞ্জে ট্রান্সফরমার খুঁটি হেলে পড়ায় জনমনে আতঙ্ক

বেশিরভাগ ট্রান্সফরমার থাকে রাস্তার ধারে, বিদ্যুৎ খাম্বার সঙ্গে। এই ট্রান্সফরমারগুলো দুটি খাম্বার মাঝখানে দুটি লোহার পাতের উপর বসানো থাকে। ঝড়ে বা কোনকিছুর ধাক্কায় যাতে ট্রান্সফরমার না পড়ে যায়, সেজন্য লোহার পাতে নাট-বল্টুর সাহায্যে ট্রান্সফরমারগুলো খুব শক্তভাবে আটকানো থাকে। সিদ্ধিরগঞ্জের ট্রান্সফর্মারটি রাস্তার মোড়ে ঠিক মাঝখানে দুটি খাম্বার উপর বসানো। ট্রান্সফরমারটির নিচেই দুটি হোটেল, একটা হার্ডওয়ার দোকান,… Read more »

কালের সাক্ষী ১ নং ঢাকেশ্বরী মন্দির

যা মন্দিরের সিঁড়ি দিয়ে উঠতে উঠতে চোখে পড়বে একপাশে লেখা এর ইতিহাস; ১ নং ঢাকেশ্বরী  মন্দিরটি বাংলা ১৩৪৮ সালের ১৩ জ্যৈষ্ঠ  ভাওয়ালের মাধ্যম কুমার রমেন্দ্র নারায়ণ রায় চৌধুরী কর্তৃক স্থাপিত হয়েছিল। নারায়ণগঞ্জ বন্দর থানায় ১ নং ঢাকেশ্বরী কটন মিলস (বর্তমান  সামছুল আল-আমিন কটন মিলস) -এ কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে পুরনো এই মন্দিরটি।    

slide

ক্যাটাগরীঃ ফটো

শীতলক্ষ্যায় ভাসছে মরা শুশুক

 শীতলক্ষ্যা নদীতে ভাসছে প্রায় তিন হাত লম্বা শুশুক মাছটি  বিকালবেলা চিত্তরঞ্জন গুদারাঘাট যেতেই লোকমুখে শুনতে পাই হুং মাছ আর হুং মাছ। ঘটনা কী তা জানার জন্য সামনে এগুতে থাকি। খেয়াঘাটের টোল আদায়কারী জয়রাম বর্মণ আমার পরিচিত। জয়রামকে জিজ্ঞেস করলাম, ঘটনা কী? জয়রাম বললেন, “মাঝ নদী মরা একটা হুং মাছ ভাসছে। কেউ নৌকা নিয়ে গিয়ে দেখছে, অনেকে… Read more »

কাজের আশায় ভারত গমন, নিঃস্ব হয়ে দেশে ফেরা (শেষ পর্ব)

পূর্বের পর্বের লেখা (পর্ব-১৩) শেষ পর্ব: পরদিন সকলে ঘুম থেকে উঠে চলে গেলাম গ্যারেজে। সারাদিন হেসে খেলে কাজ করলাম মনের অনন্দে। হাসি খেলি যা-ই করি, কিন্তু মনে শান্তি নেই। পকেটে য়াকা নেই তো শান্তিও নেই। আমি এখন পয়সার অভাবে সিগারেট কিনতে পারি না। ৭৫ নয়য়া দিয়ে শালপাতার এক প্যাকেট বিড়ি কিনে সারাদিন চলি। চা চলে… Read more »

কচুরিপানা ভরা শীতলক্ষ্যায় নৌকা চলাচলে বিঘ্ন

শীতলক্ষ্যা নদীর সাথে বহু খালের সংযোগ আছে। বর্ষাকালে এসব খাল যখন জোয়ারের পানিতে ভরে যায়, তখন খালে জমে থাকা কচুরিপানাগুলো ভাটির টানে আস্তে আস্তে নদীতে প্রবেশ করতে থাকে ৷  শীতলক্ষ্যা নদীর দু‘পাড়ে জেলেরা জাল ফেলে মাছ শিকার করে। আবার মাছ ধরার জন্য বাঁশ-মূলি দিয়ে  ঘোর বা চাক তৈরি করে রাখে। সেই ঘোরের বাঁশ-মূলির মধ্যে কচুরিপানাগুলে… Read more »

রক্ষণাবেক্ষণের অভাবে অস্তিত্ব হারাচ্ছে হাজীগঞ্জ কেল্লা

নারায়ণগঞ্জের হাজীগঞ্জে শীতলক্ষ্যার পশ্চিম তীরে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ঐতিহ্যবাহী হাজীগঞ্জ কেল্লা। গোদনাইল চৌধুরীবাড়ি থেকে নারায়ণগঞ্জ শহরে যাওয়ার পথে নবীগঞ্জ গুদারাঘাট সংলগ্ন হাজীগঞ্জ ফায়ার স্টেশনের পরই কেল্লাটির অবস্থান। নারায়ণগঞ্জ-চিটাগাং রোডে চলার পথে এই কেল্লাটি সবার চোখে পড়বে। কেল্লাটি এক সময় খিজিরপুর দুর্গ নামে পরিচিত ছিল। কিন্তু বর্তমান যথাযথ পরিচর্যার অভাবে সৌন্দর্য হারাচ্ছে প্রাচীন এ কেল্লাটি। সুউচ্চ প্রাচীর ঘেরা… Read more »

ঈদের আগে অসহনীয় যানজটে নারায়ণগঞ্জ

এমনিতেও যানজট দেখা গেলেও এবারের ঈদের নারায়ণগঞ্জ শহরে তীব্র যানজটে দুর্ভোগে যাত্রী ও পথচারীরা। শহরের প্রধান দুটি সড়কে দিনের বারো ঘণ্টাই লেগে থাকে যানজট। রাজধানী ঢাকা থেকে নারায়ণগঞ্জ শহরে রয়েছে তিনটি প্রবেশদ্বার। একটি নারায়ণগঞ্জ টু ঢাকা ভায়া পাগলা—ফতুল্লা। দ্বিতীয়টি হলো, নারায়ণগঞ্জ টু ঢাকা ভায়া সাইনবোর্ড—যাত্রাবাড়ি। অন্যদিকে আছে নারায়ণগঞ্জ থেকে চিটাগাং রোড। নারায়ণগঞ্জ শহরটি ছোট শহর।… Read more »

৮ই জুন আমার জন্মদিন

জুন মাসের ৮ তারিখ, আমার জন্মদিন। ১৯৬৩ সালের এই দিনে এক দরিদ্র হিন্দু পরিবারে আমার জন্ম। দারিদ্র পরিবারে জন্মগ্রহণ করাটাই, বর্তমান বিশ্বে এক অভিশপ্ত জীবন। বর্তমানে আমার বয়স  ৫৫ বছর ছাড়িয়ে যাচ্ছে। অথচ এই সুন্দর পৃথিবীতে জন্ম নিয়ে, পৃথিবীর মানুষের জন্য কিছুই করতে পারিনি। আবার দরিদ্র্য পরিবারে জন্ম নিয়ে মাঝে মাঝে এই সমাজের কাছেও ঘৃণার… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

গোদনাইল চৌধুরীবাড়িতে ঈদের কেনাকাটার ধুম

 শুক্রবার রাতে নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জ থানাধীন গোদনাইল চৌধুরীবাড়িতে ক্রেতাদের আনাগোনা রোজার শুরু থেকেই  ঈদের কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়েন সবাই। সামর্থবানরা ঈদের কেনাকাটা দেশে না করে সপরিবারে চলে যান দেশের বাইরে। মধ্যবিত্তরা দূরে কোথাও না গিয়ে দেশের বড়বড় শপিংমলগুলোতেই, ঈদের কেনাকাটা সেরে নেয়। আর খেটে খাওয়া মানুষেরা ধারেকাছের হাটবাজার অথবা হাতের কাছে থাকা মার্কেট থেকেই, যার যার প্রয়োজন… Read more »