ক্যাটেগরিঃ ব্লগালোচনা

সীমাহীন ব্যাক্তি আক্রমণের স্বীকার হয়ে যাচ্ছি আমি। যদিও আমার জানা মতে নিকট অতীতে প্রথম ব্যাক্তি আক্রমণ আমি কাউকে করি নাই। তবে হা আমি প্রতিবাদ করে যাচ্ছি, কিন্তু কোনও ব্লগার এর বিরুদ্ধে নয়। আমি বিশ্বাস করি স্বাধীন মত প্রকাশে সেটা যেকোনো সময় যেকোনো ভাবে হতে পারে, পাশাপাশি বলে রাখি, সরকারের বিরুদ্ধে সমালোচনা আর ইতিহাস বিকৃতি এক বিষয়ের আওতাধীন হতে পারে না। তাই প্রতিবাদ করি। তার মানে এটা নয় যে আমি একটা পোস্ট করলাম আর সাথে সাথে শুধু মাত্র আমাকেই ব্যাক্তি আক্রমণ করে মন্তব্য গুলো মেনে নিব।

বলতে চাই না, তবু বলতে হচ্ছে এই ব্লগে অনেক সিনিয়র ব্লগার রয়েছে নাম বলব না জীবনে তারা অনেক ব্যক্তি আক্রমণের স্বীকার হয়ে আজকে ব্লগার হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আমার বেলায় এর ব্যতিক্রম কিছু হবে সেটা যেমন আমি আশা করছি না, কিন্তু এমন কিছুই বিশ্বাস ও করছি না যে এতে করে ব্লগের সম্মান বৃদ্ধি পাচ্ছে।

সম্মানিত ব্লগটিম কে উপলক্ষ করে বলতে চাই, বাংলা কমিউনিটি ব্লগ ইতিহাসের একসময়ের বিখ্যাত এই ব্লগটি শুধু মাত্র আপনাদের খামখেয়ালীর জন্য সিন্ডিকেট অতিথি মন্তব্যের কারণে হারিয়ে যাচ্ছে। যদিও জানা রয়েছে তাতে আপনাদের কোনও সমস্যা নেই। পাশাপাশি এটাও জানি, স্বাধীন মত প্রকাশের মাধ্যমে এইখানে অযাচিত কিছু নন ইস্যু বেইস আলাপ আলোচনা বিদ্যমান হয়ে যাচ্ছে। হতাশার জন্ম দিচ্ছে আমার মাঝে,এই সব নন বেইস ইস্যু নিয়ে ব্লগিং কতখানি সমাজ পরিবর্তনে ভূমিকা রাখবে।

আমি জানি আমার ব্লগিং করা না করা বিডি ব্লগের কোনও কিছুতে আটকাবে না। আর তাই সম্মানিত ব্লগটিমের কাছে আমার আকুল আবেদন আমাকে অতিসত্ত্বর ব্যান করা হউক। এর জবাবে হয়তো আপনারা বলবেন না ব্লগে না লিখলেই হয়, উত্তর ও রেডি রয়েছে, যে বিডি নিউজ ব্লগ আমাকে পরিচিত করেছে ভার্চুয়ালে, যে ব্লগ আমাকে শিখিয়েছে দুই একটা ভাষা লেখার জন্য, সে ব্লগের ভালোবাসা আমি অন্ধ হয়ে গেছি। আমার ব্লগিং অবস্থার প্রেক্ষিতে আমাকে ভার্চুয়ালে বিডি ব্লগের ব্লগার বলে পরিচয় দেওয়া হয়। সে ব্লগে আমার দুর্বলতা থাকা বিদ্যমান।

এমতাবস্থায়, আমার ব্লগিং ক্ষমতা কে খর্ব করার জন্য যদি আমার ব্যবহিত নিকটি কে ব্যান করার মধ্য দিয়ে কেড়ে নেওয়া হয়, তখন হয়তো বা আমার দুর্বলতাটা কিছুটা কমে যাবে ব্লগিং এর প্রতি। এবং বিডি নিউজ ব্লগে লেখার উত্সাহ আমি হারিয়ে ফেলবো।

এতএব, আমার বিনীত আবেদন খানা বিবেচনা পূর্বক মঞ্জুর করে আমাকে বাধিত করার জন্য জোর আবেদন জানাচ্ছি।
ধন্যবাদ
@সুলতান মির্জা।