ক্যাটেগরিঃ রাজনীতি

মিডিয়া জুড়ে বড় বড় লিড নিউজ। কি সেটা? ‘সারাদেশে বিএনপির নেতাকর্মীদের গণহারে আটক।’ প্রাসঙ্গিক একটা প্রশ্ন, সত্যি কি নিরীহ সহজ-সরল কোন কাউকে আটক করা হচ্ছে? উত্তরটা খুঁজতে চাইলে, যেতে হবে আপনাকে ২০১৩ সালের চলতি ফেব্রুয়ারি মাসের দিকে। এরপরে থাকে ২০১৫ সালের প্রথম আঙ্গিকের ৯২ দিন হিসেবে নিলে খুব সহজেই অনুমেয় আসলে ৮ই ফেব্রুয়ারি জিয়া অরফানেজ মামলার রায়কে সামনে রেখে আইন-শৃংখলা বাহিনী কাদেরকে গ্রেপ্তার করছে।

এর মধ্যে আপনাকে হিসেব করে বের করতে হবে, পুরো ২০১৩ সালে যুদ্ধাপরাধীদের বিচার বন্ধের দাবি থেকে ২০১৪ সালের জাতীয় নির্বাচন বানচাল এবং ২০১৫ সালে বর্ষপূর্তি প্রতিরোধ করতে গিয়ে সারাদেশে পেট্রোল বোমা সন্ত্রাস, জ্বালাও-পোড়াও, হরতাল-অবরোধের সাথে জড়িত বিএনপি-জামাত কিংবা অন্য দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে চললাম কয়টা মামলার বিচারকার্য শেষ হয়েছে? কতজন আসামী এখন কারাগারে আছে? কতজন এখন জামিনে আছে? এইসব উত্তরগুলো মিলিয়ে নিলে বুঝা যেতে পারে, গত কয়দিন ধরে যাদেরকে গ্রেপ্তার করা হচ্ছে তারা কারা?

যাইহোক, আমি সুশীল নই, গণমাধ্যমের কর্মী নই। আমার একটা দৃষ্টিভঙ্গী আছে, আমি সাদা চোখেই সকল কিছু বিবেচনা করার চেষ্টা করি। সেই সাথে বিশ্বাস করি, রাজনীতি করলে জেলে যাওয়ার মন মানসিকতা থাকতে হবে কিংবা রাখতে হবে। অপরাধী হবে কি হবে না সেটা নির্ধারণের দ্বায়িত্ত্ব আইন-আদালত বিচার বিভাগের।

বিএনপি ঘরানার নেতাকর্মী সুশীল বুদ্ধিজীবিদের নানান ধরনের হুমকি ধামকিতে মনে হচ্ছে বিএনপি একটি সন্ত্রাসী দল, খালেদা জিয়া হচ্ছে একজন শীর্ষ সন্ত্রাসী। বিচার হলে বিচারের রায় বিপক্ষে গেলে এটা হবে, ওটা হবে ইত্যাদি বলছে তারা। যা একটু খেয়াল করলে দেখা যেতে পারে, চলমান যুদ্ধাপরাধীদের বিচারের সময় জামাতের শীর্ষ নেতাদের মামলা, বিচার, বিচারের রায়, রায় কার্যকরের আগে এবং পরে জামাত-শিবিরের নেতা কর্মীরা এইসকল হুমকি ধামকি জ্বালাও পোড়াও আগুন সন্ত্রাসের মত কাজগুলো খুব ভালোভাবেই করেছিল। আজকে বিএনপিও সেটাই করছে। আদালতের রায়ে জামাতকে যদি সন্ত্রাসী দল হিসেবে মূল্যায়ন করা হয়, তাহলে বিএনপিকেও কেন সন্ত্রাসী দল হিসেবে মূল্যায়ন করা হবে না?

যাইহোক, রাজনীতি আর সন্ত্রাসী দুইটা এক করে এক পাল্লায় তুলে মাপার মানুষের এই দেশে অভাব নেই। খালেদা জিয়ার রায় কি হবে সেটা আদালত জানে। এই বিষয়ে কোন মন্তব্য নাই। শুধু এইটুকু বলবো, এই মামলার রায় খালেদার পক্ষে বিপক্ষে গেলে কি হবে সেটা তারা অর্থ্যাৎ বিএনপি-জামাত জানে। তবে রাষ্ট্রের একজন সামান্য নাগরিক হিসেবে মনে করি, এই রায়ে খালেদার সাজা হলেই বুঝতে হবে এটা সঠিক বিচার।