ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

বাংলা একাডেমীতে একুশের বইমেলাতে সময় টেলিভিশনের সাংবাদিক আমাদের নতুন প্রজন্মের কাছে জানতে চেয়েছিল ? একুশে ফেব্রুয়ারি কী ? একুশে ফেব্রুয়ারিতে কী হয়েছিল ? কেউ সঠিক উত্তর দিতে পারেনি। আমাদের নতুন প্রজন্মের কেউ কেউ সেদিন বলে উঠেছিল “দীর্ঘ ৭ মাস যুদ্ধ করার পর ওইদিন আমরা দেশ স্বাধীন করেছি। বয়সে শিশু যারা তারা তো জানেই না আসলে কী হয়েছিল। ক্লিপটা দেখুন এই লিঙ্ক এ –

http://www.youtube.com/watch?v=iR-3_pK_NMg

তারপর নিচের ভিডিও টা ও দেখবেন দয়া করে । ৯ বছর বয়সী আমেরিকান মেয়ে জিলিয়ানের কণ্ঠে শুনুন অমর একুশের গান। নিচের লিঙ্ক এ।

http://www.youtube.com/watch?v=cRPiRr1vy-g

জিলিয়ান একজন আমেরিকান বাবা মায়ের সন্তান, জন্মসূত্রে আমেরিকান নাগরিক। আমেরিকায় বসবাসরত তার বাংলাদেশী বন্ধুদের কাছ থেকে সে শিখেছে “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কী ভুলিতে পারি”? আমরা যেখানে নিজেদের সংস্কৃতি ভুলে পার্শ্ববর্তী দেশের সংস্কৃতির পিছু ছুটছি, মুখে বাংলা অন্তরে বাংলিশ, মা কে মাম, বাবা কে ড্যাড, চাচী কে আংটি বলি, ছেঁড়া জামা কাপড় পড়ি ওয়েস্টার্নকে বুকে নিয়ে গর্ববোধ করি। তাদের কে বলব এই মেয়েটির কাছ থেকে কিছু শিখে নিন। সেই সাথে এই জিলিয়ানের জন্য শুভ কামনা রইল আমাদের চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দেওয়ার জন্য। এ থেকে যদি আমাদের নতুন প্রজন্মের অভিভাবকদের কিছু শিক্ষা হয়। এই ব্যর্থতা কার ? কার কাছে গেলে পাব এই ব্যর্থতার সঠিক উত্তর কী হবে ?