ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

১৭ মার্চ ১৯২০ সালের এই দিনে বাঙালি জাতির শান্তি ও মুক্তির বার্তা নিয়ে জন্মগ্রহণ করেছিলেন বাঙালি জাতির কাঙ্ক্ষিত সন্তান শেখ মুজিবুর রহমান। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে গভীর ভাবে শ্রদ্ধা জানাই। জন্ম থেকে মৃত্য অবধি যে মহান মানুষটি বাঙালি জাতিকে ভালবেসে নিজেকে উত্সর্গ করেছে। আসুন আমরা এই মহান নেতার জন্মদিনে শ্রদ্ধা জ্ঞাপন করি।

বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে চূড়ান্ত স্বাধীনতা অর্জনের লক্ষ্যে এই দেশের ছাত্র, কৃষক, শ্রমিক, দিন মজুর, যুবকদের মহামন্ত্রে উজ্জীবিত করে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের আন্দোলনের মাধ্যমে ১৯৭০ সালের নির্বাচনের বিজয়। এই সব ছিল বাঙালি জাতির সংগ্রামের ইতিহাস যার নেপথ্যে ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

অগ্নিঝরা ১৯৭১ সালের মার্চ মাসে মূলত শুরু হয় পাকিস্তানীদের পরাধীনতা থেকে মুক্তির আসল সংগ্রাম যার পুরোভাগ জুড়েই ছিলেন বঙ্গবন্ধু। মার্চ মাসের ৭ তারিখে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর সেই কালজয়ী ভাষণের মাধ্যমে বাংলার মানুষ নিজেকে খুজে পেয়েছিল। ২৩ শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে পাকিস্তানী শাসকের নির্দেশে ঢাকায় এরেস্ট করা হয়। ২৫শে মার্চের কাল রাত্রি পাকিস্তানী হানাদার বাহিনী যখন এই দেশের নিরস্র বাঙালির উপর যাপিয়ে পড়ে নির্বিচারে গণহত্যা শুরু করে তখন তখন বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে। বঙ্গবন্ধুর নির্দেশে এই বাংলার সকল স্তরের সকল মানুষ ঐক্যবদ্ধভাবে মহান মুক্তি যুদ্ধে ঝাপিয়ে পড়ে, দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করে। বাংলাদেশ স্বাধীন হয় ৩০ লাখ শহীদের রক্ত ২ লাখ মা বোনের সন্মানহানির বিনিময়ে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ১০ই জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্তি লাভ করে দীর্ঘ পথপারি দিয়ে স্বাধীন বাংলাদেশে পা রাখেন।

তারপরের ইতিহাস বেদনাদায়ক, বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশে বঙ্গবন্ধুই থাকতে পারলেন না। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট এই মহান নেতার স্ব্পরিবারে বিদায় নিতে হলো, এক অসমাপ্ত অধ্যায়ের মাধ্যমে। বাংলাদেশ হারালো এক মুজিব কে, আমরা হারালাম এক অভিবাবককে। সালাম জানাই এই মহান মানুষটিকে। যিনি এই দেশের মানুষের মুখে হাসি ফুটানোর জন্য জীবনের অধিকাংশ সময় জেলে কাটিয়েছেন। শত যন্ত্রনা, কষ্ট-বেদনা যার কাছে ছিল তুচ্ছ। ফাসির মঞ্চ কে ও যিনি কোনও দিন পরোয়া করেননি। তিনি হলেন হাজার বছরের শ্রেষ্ট বাঙালি, সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৭/০৩/২০১২ ইং