ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

কে এই বাচ্চু রাজাকার :
ফরিদপুরের নগরকান্দা উপজেলার যদুনন্দী ইউনিয়নের বড় খাড়দিয়া গ্রামের বাসিন্দা আবুল কালাম আজাদ তার এলাকায় পরিচিত “খাড়দিয়ার বাচ্চু” নামে। একাত্তর সালে আবুল কালাম আজাদ জামায়াতের সঙ্গে যুক্ত ছিলেন না। এই রাজাকারের জন্ম ফরিদপুরের নগরকান্দা উপজেলার যদুনন্দী ইউনিয়নের বড় খাড়দিয়া গ্রামে। গ্রামের নামে এলাকায় পরিচিতি পায় খাড়দিয়া বাচ্চু নামে।বক্তৃতায় বরাবরই ভালো ছিল। গেলমানগিরীতেও ভালো, তাই সহজেই পাকিস্তানী সেনাদের সাথে সুসম্পর্ক গড়ে তোলে।পাকিস্তানী সেনারাও খুশি হয়ে তাকে প্রচুর অস্ত্র, গোলাবারুদ দেয় বাঙ্গালি নিধনের জন্য,যা দিয়ে সে গঠন করে খাড়াদিয়া মিলিটারি বাহিনী ফরিদপুরের প্রায় ৫০ গ্রামে শুরু করে হত্যা, ধর্ষন,অগ্নি সংযোগ, লুট ও চাঁদাবাজি। নতুন নাম পায় বাচ্চু রাজাকার।

ফতোয়া সম্পর্কিত হাইকোর্টের যুগান্তকারী রায়ের রিরুদ্ধে লিভ আবেদন কারী ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ বাচ্চুর বর্তমান অবস্থা দেখে দীর্ঘশ্বাস ফেলেন, নগরকান্দা উপজেলার দাদপুর ইউনিয়নের নতিবদিয়া গ্রামের শোভা রানী বিশ্বাস। একাত্তরে তিনি এই আবুল কালাম আজাদের কাছে হয়েছিলেন ধর্ষিত। এ গ্রামেরই নগেন বিশ্বাসের স্ত্রী দেবী বিশ্বাসেরও সম্ভ্রম লুটেছিলেন বাচ্চু। তারপরও সে লুটপাট করেছে, গ্রামের দুই নববধূর ইজ্জত হরণ করেছে। পুরুরা গ্রামের জ্ঞানেন জীবন বাঁচাতে পুকুরে ঝাঁপ দিয়ে কচুরিপানার নীচে আশ্রয় নিয়েছিল। বাচ্চু সেখানেই তাকে নৃসংশ ভাবে হত্যা করে। বাচ্চুর রাইফেলের গুলিতে মর্মান্তিকভাবে প্রাণ হারান ফরিদপুরের ফুলবাড়িয়ার চিত্তরঞ্জন দাস। সেদিন তার অন্তঃসত্ত্বা স্ত্রী জ্যোৎস্না পালিয়ে রক্ষা পেলেও একাত্তরে বিনা চিকিৎসায় মারা যায় তার তিন শিশু সন্তান। স্বাধীনতা পরবর্তী দীর্ঘদিন জ্যোৎস্না শুধু তার স্বামী হত্যাকারীদের বিচার চেয়েছিলেন মনে মনে। অবশেষে ২০১১ সালের ৩ রা মে জ্যোৎস্না রানী দাস রাজাকার মাওলানা আবুল কালাম আজাদ ও তার শ্যালক মোহাম্মদ কাজীসহ কয়েকজনের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা করেন তবে স্বাধীনতার পর তিনি জামায়াতে যোগ দেন। তিনি কয়েকটি টেলিভিশন চ্যানেলে ধর্মীয় অনুষ্ঠান করলেও মুক্তিযুদ্ধকালীন সময়ে তার কর্মকাণ্ড প্রকাশ হয়ে পড়লে সেখান থেকে তাকে বহিষ্কার করা হয়। বর্তমানে রাজনীতি ও সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে একদম নিশ্চুপ।

সাম্প্রতিক একাত্তরে ‘বাচ্চু রাজাকার’ নামে পরিচিত ফরিদপুরের আবুল কালাম আজাদকে গ্রেপ্তারে পরোয়ানা জারির আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। কিন্তু পুলিশ তাকে ধরতে পারেনি। বর্তমানে সে পলাতক রয়েছে। তাকে ধরিয়ে দিন।

@সুলতান মির্জা
ছবি ও তথ্য সুত্র: (আরও বিশদ পড়ুন )
যুদ্ধাপরাধীনামাঃ মাওলানা আবুল কালাম আজাদ
যুদ্ধাপরাধীনামা : মাওলানা আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু
বাচ্চু রাজাকারের(টিভি ব্যাক্তিত্ব আবুল কালাম আজাদ) বিরুদ্ধে হত্যা ও ধর্ষণের অভিযোগের সত্যতা পেয়েছে পুলিশ
খাড়দিয়ার বাচ্চু