ক্যাটেগরিঃ শিল্প-সংস্কৃতি

আজ পহেলা বৈশাখ, শুরু হয়ে গেল বাঙালী সংস্কৃতি ফুটিয়ে তুলবার দিন। আমাদের গরীবেরা যে পান্তা আর পোড়া মরিচ খেয়ে জীবন ধারণ করে, পহেলা বৈশাখে নির্লজ্জ ধনী বাঙালিরা চড়া দামে টাটকা গরম পান্তা কিনে খেয়ে সেই গরিবদের প্রচ্ছন্ন ব্যাঙ্গ ও উপহাস করে বলে, আমরাও বাঙ্গাল রে….হে… হে… হে, আমরাও…। কিছুক্ষণ পর পান্তা খাওয়ার ঢেকুর উঠবে, তাতে উগলে বের হবে আমাদের সংস্কৃতি,ঐতিহ্য, সেই অতিগুরুত্ত পূর্ণ মুহূর্তটি আমাদের টিভি চ্যানেলগুলো তা প্রচার করবে। আমরা সবাই তা দেখবো আর বলতে থাকবো খুব মজা পাইছি।

টাকডুম টাকডুম বাজে বাঙালির ঢোল…….. এবার আসল কথায় আসি।মননশীলতা ও সংস্কৃতির দিক থেকে আমরা বর্তমান বিশ্বে অনেক এগিয়ে গেছি। কিন্তু একটা দিক থেকে আমরা বিশ্ব থেকে অনেক পিছিয়ে আছি সেটা হলো বাঙালির চিরাচরিত খাসলত। বাঙালীদের খাসলত খুবই নিচু মানের। বিদেশীদের অন্ধ অনুকরণ না করলে আমাদের মনে সুখ আসেনা, নিজেদের ঐতিহ্য- সংস্কৃতি সস্তাদরে বিকিয়ে দিয়ে চড়া দামে ফালতু সংস্কৃতির চাদর গায়ে না ঘুরলে আমাদের ইমেজ বাড়েনা। শিলা কী জাওয়ানি, মুন্নী বদনাম হুঁইয়ে, চিকনি চ্যামেলির বাজনা ছাড়া আমাদের বর্ষ বরণ, বিয়ে শাদী, বনভোজন কিছুই পূর্ণতা পায় না। ঈদ-পূজা যাই হোক না কেন, সাহারুখ খান স্যুট প্যান্ট না পরলে বাঙালিদের ইজ্জত ঢাকেনা, কারিনা কামিজ-সালোয়ার ছাড়া বাবুর আম্মু, ফুফি, খালা আণটি টাইপের মানুষ গুলোর আনন্দ পূরণ হয় না। এইখানেই শেষ নয় আরো আছে পরক্রিয়া গল্প অবলম্বনে রচিত স্টারপ্লাসের বস্তাপচা পরকীয়া কাহিনি দেখতে দেখতে ঘুমিয়ে পড়া আপু বেগম, ভাবী সাহেবানরা নিদ্রা যায় আর স্বপ্নে দেখেন পাশের বাড়ির ছোকরাটা তার গা টিপে দিচ্ছে। এই হচ্ছে আমাদের অস্তিত্বের গন্তব্য।

এই একদিনের বাঙালিয়ানার নাটক শুনলে আমার গা জ্বালা করে। তখন মনে পড়ে যায় একদিন বাঙালি ছিলাম রে,না হলে কেন এত গর্ব। আমি আজকে খুশিতে গদ গদ, সকালে খাইছি গরম গরম পরোটা, আর টাটকা ডিম এর অমলেট। আমি আজকে বাঙালি হতে পারিনি, তাই বলে কী হয়েছে কিন্তু শুভেচ্ছা…হা শুভেচ্ছা গ্রহণ করুন একদম ফ্রেশ বাংলা নব বর্ষের শুভেচ্ছা ও অভিনন্দন ।

পরিশেষে একটা কথা বলতে চাই, নিজে বাঙালি হন অন্যকে বাঙালি হতে সহায়য়তা করুন।মুননি, শিলা, চিকনি, ছুড়ে ফেলুন, রবীন্দ্র, নজরুল কে কাছে টানুন। সাহারুখ সার্ট, কারিনা কামিজ নয় দেশী সংস্কৃতির দেশী পোশাক পাঞ্জাবি, শাড়ি পড়ুন, মুখে নয় অন্তরে বাংলা লালন করুন।

সবাইকে ধন্যবাদ। কেউ কিছু মনে করে থাকলে ক্ষমা করে দিবেন।

ছবি সুত্র : ইন্টারনেট