ক্যাটেগরিঃ পাঠাগার

সম্প্রতি ঘুরে এলাম রোম  শহর। অধিকাংশ পর্যটকেরাই কলোসিয়াম, রোমান ফোরাম ও ভ্যাটিকান সিটির নানা মিউজিয়াম দেখে ফিরে  আসেন। জগৎ বিখ্যাত মহৎ মানুষেরা, যারা এই সভ্যতাকে গড়ে দিয়ে গেছেন তাদের সমাধিগুলো পড়ে  থাকে দৃষ্টির ওপাশে।
সম্প্রতি ঘুরে এলাম রোম শহর। অধিকাংশ পর্যটকেরাই কলোসিয়াম, রোমান ফোরাম ও ভ্যাটিকান সিটির নানা মিউজিয়াম দেখে ফিরে আসেন। জগৎ বিখ্যাত মহৎ মানুষেরা, যারা এই সভ্যতাকে গড়ে দিয়ে গেছেন তাদের সমাধিগুলো পড়ে থাকে দৃষ্টির ওপাশে। তাই এবারের ইউরোপ ট্যুরে প্রিয় করি জন কীটস ও তার কবি বন্ধু পি বি শেলীর সমাধিতে শ্রদ্ধা জানাতে ভুল করিনি । শহরের এক প্রান্তে ছোট একটা সমাধিস্থল। পার্কের মতো করে দু'কটা বসার জায়গাও আছে। সেই পার্কের একেবারে কোনায় শুয়ে আছেন 'A thing of beauty is a joy for ever' খ্যাত মাত্র চব্বিশ বছর বয়সে পৃথিবী থেকে চলে যাওয়া ইংরেজি সাহিত্যের একজন রোম্যান্টিক কবি জন কীটস। বিনয়ী এ মানুষটির এপিটাফে লেখা আছে "Here lies One Whose Name was writ in Water."
তাই এবারের ইউরোপ ট্যুরে প্রিয় করি জন কিটস  ও তার কবি বন্ধু পি বি শেলির সমাধিতে শ্রদ্ধা জানাতে ভুল করিনি। শহরের  এক প্রান্তে ছোট একটা সমাধিস্থল। পার্কের মতো করে দু’কটা বসার জায়গাও আছে। সেই পার্কের একেবারে কোনায় শুয়ে আছেন ‘A thing of beauty is a joy for ever’ খ্যাত মাত্র চব্বিশ বছর বয়সে পৃথিবী থেকে চলে যাওয়া  ইংরেজি সাহিত্যের একজন রোমান্টিক কবি জন কিটস। বিনয়ী এ মানুষটির এপিটাফে  লেখা আছে “Here lies One Whose Name was writ in Water”। কিটসের  সমাধিতে তাঁর  নাম লেখা  নেই।  তবে পাশের কবরটি কবির আমৃত্য বন্ধু প্রখ্যাত চিত্রশিল্পী জোসেফ সেভেরনের, যেখান থেকে জন কিটসের সমাধি চেনা যায়।
Graves of John Keats and Joseph Severn, a personal friend of the famous John Keats